Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সঙ্কট উত্তরণে নবী (সা.)-র খাঁটি অনুসারী হতে হবে

আখেরী মোনাজাতে ছারছীনার পীর ছাহেব

মো. আবদুর রহমান, ছারছীনা থেকে | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ছারছীনার হযরত পীর ছাহেব আলহাজ শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ (মা.জি.আ.) বলেছেন- মুসলমান শ্রেষ্ঠ জাতি, সর্বোত্তম জাতি। কিন্তু অতীব দুঃখের বিষয় বিশ্বের দিকে দিকে আজ মুসলিম উম্মাহ নির্যাতিত, নিপীড়িত। অমুসলিমদের হাতে তারা মার খাচ্ছে। এর মূল কারণ কুরআন-সুন্নাহর পথ থেকে দূরে সরে যাওয়া। নেক আমল বাদ দিয়ে মনগড়া মতবাদের আলোকে জীবন পরিচালনা করা। প্রিয় নবীর আদর্শের অনুসারী না হয়ে বিজাতীয় কৃষ্টি-কালচারের অনুসরণ করা।

পীর ছাহেব বলেন, দরবার প্রতিষ্ঠালগ্ন থেকে একই আদর্শ, একই নিয়মে পরিচালিত হয়ে আসছে। এ দরবার আদর্শ ও আকিদায় কারো সাথে আপোষ করেনি এবং ভবিষ্যতেও করবেনা ইন শা আল্লাহ। পীর ছাহেব বলেন, আকিদা হলো ঈমানের মালা, যার আকিদা ভালো, স্বচ্ছ ও সুন্দর সে অল্প আমলেই নাজাত পাবে। আর যার আকিদা মন্দ সে যত বেশি আমলই করুক না কেন পরকালে তার মুক্তি মিলবে না। আমাদের আকিদা তথা বিশ্বাস হলো প্রিয় নবী (সা.) হায়াতুন্নবী, তিনি শাফায়াতকারী, নবী আমাদের মত মানুষ নন। আমরা মাযহাবে হানাফী ইত্যাদি। এসব বিষয় মনে রেখে আমাদের জীবন পরিচালনা করতে হবে। পীর ছাহেব লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের উদ্দেশে বলেন, সকলকে নেককার ও আল্লাহওয়ালা খাঁটি মুসলমান হিসেবে গড়ে তুলতে হলে দ্বীনি শিক্ষায় শিক্ষিত করুন এবং গ্রামে গ্রামে দীনিয়া মাদরাসা কায়েম করুন।

এ ছাড়াও গত ৩০ নভেম্বর বাদ এশা অরাজনৈতিক দ্বীনি সংগঠন বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর মজলিসে শুরার অধিবেশন অনুষ্ঠিত হয়। শুরা অধিবেশনে বাংলাদেশে বøাসফেমি আইন পাশ এবং স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়সমূহে পৃথক শিক্ষাব্যবস্থা প্রবর্তনের দাবি জানানো হয়। মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলম, বরিশালের ডিআইজি মো. শফিকুল ইসলাম, এন.এস.আই এর বরিশালের বিভাগীয় প্রধান প্রমূখ। সবশেষে হযরত পীর ছাহেব দেশ-জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি কামনা করে আখেরি মুনাজাত পরিচালনা করেন।

গতকাল ছারছীনা দরবার শরীফের ঈসালে ছওয়াব মাহফিলের শেষদিন ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়াবলির ওপর আলোচনা করেন- মাওলানা মু. রুহুল আমিন আফসারী, মাওলানা মু. ওসমান গণি ছালেহী, মাওলানা মু. বোরহান উদ্দিন ছালেহী, মাওলানা মু. মুহিব্বুল্লাহ আল মাহমুদ।



 

Show all comments
  • Atiar Khan ২ ডিসেম্বর, ২০১৯, ১:২৮ এএম says : 0
    হুজুর আপনার সাথে একমত।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ২ ডিসেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আজ আমরা মুসলমানরা নবীর আদর্শ থেকে দূরে সরে যাওয়ার কারণে ৈএই অবস্থা।
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
    অবশ্যই। কেননা আল্লাহ তায়ালা বলেছেন তোমাদের জন্য রাসুল সাঃ এর জীবনের রয়েছে উত্তম আদর্শ।
    Total Reply(0) Reply
  • সুক্ষ্ম চিন্তা ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
    রাসুলের (সাঃ) অনুকরণ না করার কারণেই তো আজ মুসলিমরা চরম দুরর্দশায় নিপতিত হয়েছে।
    Total Reply(0) Reply
  • আবেদ খান ২ ডিসেম্বর, ২০১৯, ৯:৩৪ এএম says : 0
    নবী (সা.)-র খাঁটি অনুসারী হতে পারলে সকল সঙ্কট থেকে উত্তরণ সম্ভব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ