Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাজারে উজ্জ্বল বাংলাদেশের বোলিং

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারতে গিয়ে ভারতের সঙ্গে লড়াই এখন ক্রিকেটের সবচেয়ে কঠিন কাজগুলোর একটি। বাংলাদেশ সেই চ্যালেঞ্জে নামছে ভীষণ কঠিন এক সময়ে। সফরের ঠিক আগে নিষিদ্ধ হয়েছেন দেশের সেরা পারফমার সাকিব আল হাসান। বড় ভরসা তামিম ইকবাল পারিবারিক কারণে সফর থেকে ছুটি নিয়েছেন আগেই। চোটের কারণে নেই মোহাম্মদ সাইফ উদ্দিন।
ভাঙাচোরা দলের সঙ্গে যোগ হয়েছে ভাঙা মন। আচমকা সাকিবকে হারানোর ধাক্কা দল কতটা সামলে উঠতে পেরেছে, সেটি ম্যাচ শেষেই জানা যাবে। তবে ম্যাচের আগে অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, সাকিবের অনুপস্থিতিই তাদের জন্য প্রেরণার। তবে বাস্তবতা হলো, ম্যাচে লড়াই জমাতে হলেও নিজেদের সামর্থ্যরে সীমানা ছাড়িয়ে যেতে হবে বাংলাদেশকে। এই লড়াইয়ে ক্রিকেটের বাইরেও আছে আরেক প্রতিপক্ষ- দিল্লির দূষণ।

দূষণের মাত্রা চরমে
ভারতের এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) মানদ- অনুসারে, ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। এই বিপজ্জনক মাত্রাও ছাড়িয়ে দিল্লিতে বায়ু দূষণ গিয়ে পৌঁছেছে একেবারে চরমে। পরিস্থিতির অবনতি হওয়ার আভাস থাকলেও এদিন বিকালে একিউআই যা আছে, তাতে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। শহরের কয়েকটি জায়গায় দূষণের মাত্রা সর্বোচ্চ ৯৯৯ পর্যন্ত পৌঁছেছে।
এয়ার কোয়ালিটি ইনডেক্সের মানদ- অনুযায়ী, ০ থেকে ৫০ ভালো। ৫১ থেকে ১০০ সন্তোষজনক। ১০১ থেকে ২০০ পরিমিত মানের। ২০১ থেকে ৩০০ খারাপ। ৩০১ থেকে ৪০০ খুব খারাপ। ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। কিন্তু বিকালের একিউআই হার মানিয়েছে এই বিপজ্জনক মাত্রাকেও। তবে আশার খবর সন্ধ্যার দিকে কিছুটা কমেছে একিউআইর মাত্রা।

হাজারতম টি-টোয়েন্টি
২০০৫ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের লড়াই দিয়ে শুরু হয়েছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টি পথচলা। গতকালও এই ফরম্যাটের ম্যাচেই ছিল দল দুটি। ওয়েলিংটনে কিউইদের প্রতিপক্ষ ইংল্যান্ড আর সিডনিতে অজিদের আতিথেয়তা নিয়েছে শীর্ষে থাকা পাকিস্তান। তবে অভিষেক ম্যাচ খেলা এই দল দুটোর সামনেই বিশেষ এক মাইলফলকের অংশ হয়েছে বাংলাদেশ, সঙ্গী ভারতও। দিল্লির এই ম্যাচ দিয়েই দ্রুত জনপ্রিয়তার শীর্ষে উঠা সংস্করণটি স্পর্শ করেছে চার অঙ্কের মাইলফলক। ভারত-বাংলাদেশ ম্যাচটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হাজারতম ম্যাচ।

নাঈম-দুবের অভিষেক
আলোচিত এই ম্যাচে বাংলাদেশের টি-টোয়েন্টি ক্যাপ পেয়েছেন মোহাম্মদ নাঈম শেখ। আন্তর্জাতিক ক্রিকেটেই প্রথমবার খেলতে নামছেন এই টপ অর্ডার। গত মাসে দেশের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের দলে থাকলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি ২০ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। টি-টোয়েন্টিতে বাংলাদেশের ৬৭তম ক্রিকেটার তিনি।
ভারতেরও আছে নতুন মুখ। হার্দিক পান্ডিয়ার চোটে স্কোয়াডে সুযোগ পাওয়া শিবাম দুবে জায়গা পেয়েছেন একাদশেও। কোচ রবি শাস্ত্রীর কাছ থেকে তিনি পেয়েছেন টি-টোয়েন্টি ক্যাপ। শুধু টি-টোয়েন্টিই নয়, ২৬ বছর বয়সী পেস বোলিং অলরাউন্ডারের এটি আন্তর্জাতিক অভিষেকও।
ভালোই হলো বোলিংটা
ভারতীয় ইনিংসের শেষ দুই ওভারে আসে ৩০ রান। তাতে সংগ্রহটা কোনমতে দেড়শর কাছে পৌঁছেছে ভারতীয় বিশাল ব্যাটিং লাইন-আপ। আমিনুল ইসলাম, আফিফ হোসেন ও শফিউল ইসলামের বোলিং দৃঢ়তায় দিল্লিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৮ রান তুলেছে স্বাগতিকরা।
শুরুতেই টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান সফরকারি অধিনায়ক মাহমুদউল্লাহ। দলপতির সিদ্ধান্ত সঠিক প্রথম করতে প্রথম ওভারকেই বেঁছে নেন শফিউল। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে ৯ রানে ফিরিয়ে দেন তিনি। এরপর আফিফ, আমিনুলও চেপে ধরে স্বাগতিকদের। ভারতের পক্ষে ধাওয়ান সর্বোচ্চ ৪১ রান করেন। তবে বল খরচ করেছেন ৪২টি। ম্যাচের ১৬তম ওভারে একশ পেরুনো ভারতকে শেষে দেড়শর কাছাকাছি সংগ্রহ এনে দেয় ক্রুনাল পান্ডিয়ার ৮ বলে ১৫ ও ওয়াশিংটন সুন্দরের ৫ বলে ১৪ রানের ঝড়ো ইনিংস। বাংলাদেশের হয়ে আমিনুল ও শফিউল নিয়েছেন দুটি করে উইকেট। এছাড়া একটি উইকেট শিকার করেছেন আফিফ। এছাড়াও আল আমিন, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন ও মাহমুদউল্লাহ উইকেট না পেলেও রান দিতে কার্পণ্য করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোলিং

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ