Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ ডোনাল্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:০০ এএম

হঠাৎ করে ওটিস গিবসন চলে যাওয়ার পর পেস বোলিং কোচের খোঁজে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শূন্যস্থান পূরণে নানা সময়ে উঠে এসেছিল নানান জনের নাম। তাদের মধ্যে ছিলেন হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটের দায়িত্বে থাকা চাম্পাকা রামানায়েকে থেকে শুরু করে চামিন্দা ভাস, শন টেইটরা। তবে ব্যাটে-বলে সংযোগ হয়নি ঠিকঠাক। শেষ পর্যন্ত গিবসনের উত্তরসূরি হলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি সাবেক পেসার অ্যালান ডোনাল্ড। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস। অস্ট্রেলিয়ার মাটিতে আগামী অক্টোবর-নভেম্বরে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকবেন ডোনাল্ড। তাকে নিয়োগ দেওয়ার প্রসঙ্গে জালাল বলেছেন, ‘আমরা বেশ কয়েকজন কোচের মধ্য থেকে ডোনাল্ডকে বেছে নিয়েছি। আপাতত তার সঙ্গে আমাদের চুক্তি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। পরে তার সঙ্গে আমরা চুক্তি নবায়ন করা যায় কিনা তা নিয়ে আলোচনা করব।’ জালাল যোগ করেছেন, দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের আসন্ন সফর থেকে কাজ শুরু করবেন ডোনাল্ড, ‘আগামী সিরিজ থেকেই তিনি দায়িত্ব নিবেন। দক্ষিণ আফ্রিকায় (বাংলাদেশ) দলের সঙ্গে যোগ দেবেন তিনি।’
২০২০ সালের ২১ জানুয়ারি বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে যোগ দেন ওয়েস্ট ইন্ডিজের গিবসন। তার সঙ্গে বিসিবির চুক্তি ছিল দুই বছরের। তবে গত জানুয়ারিতে চুক্তির মেয়াদ শেষ হওয়ার কয়েক দিন আগে সরে দাঁড়ান তিনি। ফলে বিসিবির সঙ্গে তার চুক্তি নবায়ন আর হয়নি। এরপর থেকে গিবসনের স্থলাভিষিক্তের সন্ধান চলছিল। অবশেষে ডোনাল্ডকে টাইগারদের নতুন পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হলো।
দক্ষিণ আফ্রিকার জার্সিতে প্রায় এক যুগের বর্ণাঢ্য ক্যারিয়ার ছিল ডোনাল্ডের। টেস্ট ও ওয়ানডে দুই সংস্করণেই তিনি ছিলেন দারুণ সফল। ৭২ টেস্টে ২২.২৫ গড়ে তিনি নিয়েছিলেন ৩৩০ উইকেট। আর ১৬৪ ওয়ানডেতে ২১.৭৯ গড়ে তার দখল ছিল ২৭২ উইকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ ডোনাল্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ