Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জীবনের চেয়ে বড় স্মার্টফোন

সারা দেশে আরো ৫ জনের আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে স্মার্টফোন কিনে না দেয়ায় মায়ের সঙ্গে অভিমান করে আত্মহত্যা করেছে এক কিশোর। কুমিল্লায় সুইসাইড নোটে শিক্ষককে দায়ী করে কলেজছাত্রের আত্মহত্যা। ল²ীপুরে ফেসবুকে আপত্তিকর ছবি দেয়ায় তরুণীর আত্মহত্যার খবর পাওয়া গেছে। এছাড়া রাজধানীতে রাজধানীতে ছাদ থেকে পড়ে নববধূ, ময়মনসিংহের ত্রিশালে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ও সীতাকুÐে বিষপানে এক বৃদ্ধের আত্মহত্যার ঘটনা ঘটেছে।

ঢাকা : রাজধানীর যাত্রাবাড়ীতে ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে ফারহানা (১৮) নামে এক নববধূর মৃত্যু হয়েছে। গত বুধবার রাতে শনিরআখড়া দক্ষিণ শেখদী জামে মসজিদ সংলগ্ন বাসায় এ ঘটনা ঘটে। ফারহানা বদরুন্নেসা মহিলা কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক রাত পৌনে ১০টায় তাকে মৃত ঘোষণা করেন। নিহতের বাবা মো. বকুল মিয়া জানান, কোরবানি ঈদের আগে একই এলাকার বাসিন্দা জুয়েল নামে এক ছেলের সঙ্গে পারিবারিকভাবে বিয়ে দেওয়া হয় ফারহানাকে। দুইদিন আগে রায়েরবাগ শ্বশুরবাড়ি থেকে বাবার বাড়িতে বেড়াতে আসেন তিনি। বুধবার রাতে ছাদে যায় ফারহানা। এর কিছুক্ষণ পরে বিকট শব্দ শোনে সবাই। লোকজন গিয়ে দেখে ফারহানা নিচে পরে আছে।
ফারহানার পরিবারের দাবি তিনি ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন। বিয়ের পর থেকে সংসার জীবন ভালো লাগছিল না বলে বারবার জানিয়েছিলেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, ফারহানার লাশটি ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে।
নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে স্মার্টফোন কিনে না দেওয়ায় মায়ের সঙ্গে অভিমান করে আত্মহত্যার করেছে নূর আমিন (১৬) নামে এক কিশোর। গত বুধবার সিদ্ধিরগঞ্জ দক্ষিণ সানারপাড় এলাকায় সকাল থেকে দুপুরের মধ্যে কোনো এক সময় ঘটনাটি ঘটেছে বলে জানায় পুলিশ। নূর আমিন পঞ্চগড় জেলার পুকুরডাঙ্গা আমবাড়ি এলাকার দুলাল হোসেনের ছেলে। তারা দক্ষিণ সানারপাড়ের আফরোজা মালিকানাধীন বাড়িতে ভাড়া থাকতো।
জানা যায়, নূর আমিন ঢাকার যাত্রাবাড়ীতে একটি বেকারিতে কাজ করতো। কিন্তু গত বুধবার মন খারাপ করে সে আর কাজে যায়নি। সকালে পরিবারের অন্য সদস্যরা সবার কর্মস্থলে চলে গেলে নূর আমিন একাই বাড়িতে থেকে যায়। দুপুরে মধ্যাহ্নভোজের বিরতিতে সবাই বাড়িতে এসে দেখে ঘরের ভেতর থেকে দরজা আটকানো। অনেক ডাকাডাকি ও ধাক্কাধাক্কির পরেও দরজা না খুললে ঘরের পিছনে গিয়ে জানালা দিয়ে দেখা যায় ফ্যানের সঙ্গে তার লাশ ঝুলছে। পরে দরজা ভেঙে ভেতরে প্রবেশ করে তার লাশ উদ্ধার করা হয়। সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) আজিজুল হক জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।
ময়মনসিংহ : ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জারমিন আক্তার জুঁই (২০) নামে এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। তিনি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী এবং জামালপুর সদরের বাগেরহাটা গ্রামের জুলহাস হোসেনের মেয়ে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় একটি ছাত্রী মেছ থেকে দরজা ভেঙে তার লাশ উদ্ধার করা হয়েছে। তবে কী কারণে তিনি আত্মহত্যা করেছেন তা জানা যায়নি।
পুলিশ ও জুঁইয়ের সহপাঠীরা জানায়, ত্রিশাল পৌর শহরের চরপাড়া এলাকায় শেখ মঞ্জিলের দোতলা একটি ছাত্রী নিবাসে থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতো জুঁই। গতকাল বিকেলে ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ক্লাস শেষে মেসে এসে দরজা বন্ধ করে দেয়। অনেক ডাকাডাকি পরও দরজা খোলেনি জুঁই। পরে অন্য রুমের মেয়েরা দরজার ফাঁক দিয়ে জুঁইকে জানালার সঙ্গে ঝুলতে দেখে। খবর পেয়ে পুলিশ রুমের দরজা ভেঙে জানালার সঙ্গে উড়না পেচানো লাশ উদ্ধার করে। এসময় তার রুম থেকে ‘আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়’ হাতে লেখা ও স্বাক্ষর করা একটি চিরকুট উদ্ধার করে পুলিশ। জুঁইয়ের সহপাঠী শিলা সাদিয়া বলেন, জুঁই তিনটা পর্যন্ত আমাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ে ক্লাসে ছিল। পরে কীভাবে কি হয়েছে বুঝতে পারছি না।
কুমিল্লা : কুমিল্লায় সুইসাইড নোট রেখে আহম্মদ উল্লাহ নামের এক কলেজছাত্র আত্মহত্যা করার অভিযোগ উঠেছে। সে জেলার বুড়িচং উপজেলার পারুয়ারা আব্দুল মতিন খসরু কলেজের দ্বাদশ বিজ্ঞান শ্রেণির ছাত্র ছিল।
গত বুধবার দুপুরে ওই উপজেলার আবিদপুর গ্রামে মামার বাড়িতে বাথরুমে গলায় গামছা লাগিয়ে ফাঁস দিয়ে সে আত্মহত্যা করে। আত্মহত্যা করার আগে আহম্মদ উল্লাহ একই কলেজের বিজ্ঞান বিভাগের এক শিক্ষককে ‘দায়ী’ করে সুইসাইড নোট রেখে যায়।
পুলিশ ও ওই ছাত্রের স্বজনরা জানায়, জেলার দেবিদ্বার উপজেলার মোহনপুর ইউনিয়নের মৃত সেকান্দর আলীর ছেলে বুড়িচং পারুয়ারা আব্দুল মতিন খসরু কলেজের দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র আহম্মদ উল্লাহ দ‚রত্বের কারণে কিছুদিন ধরে তার মামা আবুল হোসেনের বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের আবিদপুর গ্রামে বসবাস করে আসছিল। বুধবার সকাল ৮টায় গোসল করতে গিয়ে আহম্মদ উল্লাহ বাথরুমের ভেন্টিলেটরের সাথে গামছা পেঁচিয়ে আত্মহত্যা করে। দীর্ঘ সময় সে বের হয়ে না আসায় ভেন্টিলেটর দিয়ে লাশ ঝুলে থাকতে দেখে দরজা ভেঙে তাকে উদ্ধার করা হয়। পরে কাবিলা এলাকায় ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
বুড়িচং থানার অধীন দেবপুর ফাঁড়ির এসআই কামাল হোসেন জানান, লাশ উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। লাশ উদ্ধারের সময় লুঙ্গিতে পেঁচানো অবস্থায় থাকা একটি সুইসাইড নোট পাওয়া গেছে। এতে লেখা ছিল ‘আমার মৃত্যুর জন্য পারুয়ারা আব্দুল মতিন খসরু কলেজের পদার্থ বিজ্ঞানের শিক্ষক সরণ স্যার দায়ী।’ বিষয়টি তদন্ত করে দেখা হবে। তবে এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করেও কলেজ কর্তৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি।
ল²ীপুর : প্রেমিকের দ্বারা ফেসবুকে আপত্তিকর ছবি প্রকাশ হওরায় ল²ীপুরের রামগতিতে আত্মহত্যা করেছেন এক তরুণী। সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ায় বিষপানে আত্মহত্যার পথ বেছ নেন ইসরাত জাহান নাফিজা (১৮) নামে ওই তরুণী। নাফিজার প্রেমিক ইউসুফ মাহমুদ নামে এক পুলিশ সদস্য। তিনি প্রেমিকার সাথে অন্তরঙ্গ মুহূর্তে ছবি ফেসবুকে ছড়িয়ে দিলে এ ঘটনা ঘটে।
এ ঘটনায় ইউসুফ মাহমুদসহ তিনজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন ওই তরুণীর বাবা মো. হেলাল। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রামগতি আদালতে গত বুধবার দুপুরে মামলাটি করেন তিনি। বাদীর আইনজীবী জসিম উদ্দিন সুমন জানান, মামলাটি আদালতের বিচারক কাজী সোনিয়া আক্তার আমলে নিয়েছেন। এটি নোয়াখালী পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)-কে তদন্তের জন্য নির্দেশ দেয়া হয়েছে। এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিলের জন্য বলা হয়েছে।
চট্টগ্রাম : সীতাকুÐে বিষপানে আত্মহত্যা করেছে লোকমান(৬৫) নামে এক বৃদ্ধ। গতকাল বৃহস্পতিবার মাদামবিবির হাটের চৌধুরী পাড়ায় এ ঘটনা ঘটে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক আলাউদ্দিন তালুকদার জানান,বিষপানে আত্মহত্যা করা লোকমানকে মুম‚র্ষ অবস্থায় সকাল ৯টার দিকে চমেক হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। লোকমান কুমিল্লা জেলার রোস্তম মিয়ার ছেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মহত্যা

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ