Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভিবাসী আটকাতে সীমান্তে মেক্সিকোর সশস্ত্র বাহিনী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০১৯, ৮:৩৩ পিএম

যুক্তরাষ্ট্রের শুল্কারোপের হুমকির পর গুয়াতেমালা সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসী প্রবেশ আটকাতে সেনা, সশস্ত্র পুলিশ এবং অভিবাসন কর্মকর্তাদের মোতায়েন করেছে মেক্সিকো সরকার।

প্রত্যক্ষদর্শী দাতব্য সংস্থার এক কর্মকর্তা বলেন, মেক্সিকোর দক্ষিণ সীমান্তে মোতায়েন করা বাহিনী বুধবার শত শত অবৈধ অভিবাসীকে সীমান্ত অতিক্রম করতে বাধা দিয়েছে। কয়েকজনকে আটকও করা হয়েছে।

সীমান্ত শহর মেটাপা থেকে সালভা ক্রজ বলেন, “হ্যাঁ, এখানে এত বেশি সেনা ও সশস্ত্র পুলিশ মোতায়েনের ঘটনা নতুন।”

দারিদ্র এবং যুদ্ধ থেকে প্রাণ বাঁচিয়ে উন্নত জীবনের আশায় মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর থেকে হাজার হাজার মানুষ মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে।

দক্ষিণ সীমান্তে জড় হওয়া ওই অভিবাসীদের ‘সংকট’ বলে বর্ণনা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করেছেন।

অবৈধ অভিবাসীদের আটকাতে ট্রাম্প মেক্সিকো সীমান্তে সেনা পাঠিয়েছেন এবং মধ্য আমেরিকার তিন দেশের জন্য বরাদ্দ বৈদেশিক সাহায্য বন্ধ করে দেওয়ার হুমকিও দিয়েছেন।

কিন্তু তার পরও প্রতিদিনই শত মানুষ মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে জড় হচ্ছে।

ট্রাম্পের অভিযোগ, মেক্সিকোর প্রচ্ছন্ন মদদে গণহারে অবৈধ অভিবাসীরা সীমান্তে জড় হতে পারছে।

তাই মেক্সিকো সরকারের উপর চাপ বাড়াতে গত ৩১ মে তিনি দেশটি থেকে যুক্তরাষ্ট্রে সব ধরণের পণ্য প্রবেশে শুল্কারোপের হুমকি দেন।

ওই দিন এক টুইটে তিনি বলেন, “আগামী ১০ জুন থেকে ৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে এবং অবৈধ অভিবাসী প্রবেশ সমস্যা সামাধান না হওয়া পর্যন্ত প্রতি মাসে তা ৫ শতাংশ করে বাড়বে। সমস্যার সমাধান হলে শুল্ক তুলে নেওয়া হবে।”

ট্রাম্পের হুমকির পরপরই সংকট সমাধানে দুইদেশের প্রতিনিধিরা আলোচনায় বসেন। হোয়াটহাউজে চলা ওই আলোচনায় কোনো সমঝোতা না হলে আগামী সপ্তাহের সোমবার থেকেই যুক্তরাষ্ট্রে ঢোকা মেক্সিকোর গাড়ি, বিয়ার, টাকিলা, ফল ও শাকসব্জিসহ বিভিন্ন পণ্যে ৫ শতাংশ হারে শুল্ক আরোপিত হবে।

এ হারে চলতে থাকলে পাঁচ মাস পর মেক্সিকো থেকে আমদানি করা ওই পণ্যগুলোতে শুল্কের পরিমাণ ২৫ শতাংশে গিয়ে দাঁড়াবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিবাসী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ