Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিবীয় উপকূল থেকে সাড়ে ৬ হাজার অভিবাসী উদ্ধার

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ভূমধ্যসাগরে ইতালীয় কোস্ট গার্ডের বৃহত্তর উদ্ধার অভিযান
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার উপকূল থেকে প্রায় সাড়ে ছয় হাজার অভিবাসীকে উদ্ধার করেছে ইতালীয় কোস্ট গার্ড। ইতালীয় কোস্ট গার্ডের জন্য এ পর্যন্ত একদিনে সবচেয়ে বড় উদ্ধার অভিযান এটি। ইতালীয় কোস্ট গার্ড জানিয়েছে, গত সোমবার লিবিয়ার সাবরাথা শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে ৪০টির মতো উদ্ধার অভিযান পরিচালিত হয়। ভিডিও ফুটেজে দেখা যায়, অভিবাসীরা চিৎকার করছেন, কেউ আবার সাঁতরে উদ্ধারকারী জাহাজে উঠছেন। ধারণা করা হচ্ছে, এসব অভিবাসী ইরিত্রিয়া ও সোমালিয়ার নাগরিক। সোমবারের অভিযানে ইতালির উদ্ধারকারী জাহাজের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের সীমান্তবিষয়ক সংস্থা ফ্রন্টেক্স এবং কয়েকটি এনজিও’র জাহাজও অংশ নেয়। এর আগে একই এলাকা থেকে ১১০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছিল। খবরে বলা হয়, লিবিয়ার রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির সুযোগে দেশটিকে মানব-পাচারের জন্য অনেকটাই নিরাপদ ঘাঁটি হিসেবে ব্যবহার করছে পাচারকারীরা।
আফ্রিকার বিভিন্ন দেশের মানুষ উন্নত জীবনের আশায় সাগরপথে ঝুঁকি নিয়ে লিবিয়া হয়ে ইতালি পাড়ি জমানোর চেষ্টা করে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসাব অনুযায়ী চলতি বছর প্রায় ১ লাখ ৬ হাজার অভিবাসী ইতালিতে পৌঁছেছে। আর চলতি বছর ইউরোপে প্রবেশ করেছে ২ লাখ ৮৪ হাজার অভিবাসী। আফ্রিকা, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন রুট ব্যবহার করে তারা ইউরোপে পাড়ি জমিয়েছে। বিপদসঙ্কুল যাত্রা করে এই পর্যন্ত বহু মানুষ যাত্রাপথেই প্রাণ হারিয়েছেন। অতিরিক্ত লোকজনে পূর্ণ ও সাগর পাড়ি দেয়ার অনুপযুক্ত নৌকায় চড়ে অভিবাসন প্রত্যাশীরা রওয়ানা হয়েছিল, তবে ইঞ্জিনচালিত ওই নৌকায় সাগরে অপেক্ষমাণ উদ্ধারকারী জাহাজ পর্যন্ত পৌঁছানোর মতো যথেষ্ট জ্বালানি ছিল বলে প্রকাশিত প্রতিবেদনগুলোতে জানানো হয়েছে। খবরে আরো বলা হয়, গত বছর ১০ লাখেরও বেশি অভিবাসন প্রত্যাশী ইউরোপে পৌঁছেছে। এদের অনেকেই সিরিয়ার গৃহযুদ্ধের কারণে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। অতিরিক্ত এই অভিবাসন প্রত্যাশীদের চাপে ইউরোপের দেশগুলোতে সঙ্কট তৈরি হয়েছে এবং এদের পুনর্বাসন নিয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে মতপার্থক্য সৃষ্টি হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবীয় উপকূল থেকে সাড়ে ৬ হাজার অভিবাসী উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ