Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরাগের তীরে ২৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

বিআইডব্লিউটিএ অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

তুরাগ তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে ৩য় পর্বের ৩৩তম দিনের অভিযানে ২৯টি স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। গতকাল রোববার রাজধানীর তুরাগের দুই তীরে টঙ্গী নদীবন্দর টার্মিনাল থেকে মাউসাইদ মৌজার রশিদ পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। বিআইডব্লিউটিএ-এর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, অভিযানে পাকা ভবন সাততলা ভবন ১টি, পাঁচ তলা ১টি, দোতালা ১টি, একতলা ৭টি, আঁধা পাকা ১০টি, টিন সেড ৫টি, বাউন্ডারি ওয়াল ৪টি সর্বমোট স্থাপনা ২৯টি। এ ছাড়া তীরভূমি অবমুক্ত করা হয়েছে ১ একর জায়গা। ঢাকা শহরের চারদিকের নদীগুলো টেকসইভাবে দখল-দূষণমুক্ত করণের লক্ষ্যে গত ৩০ কার্যদিবসের অভিযানে বুড়িগঙ্গা ও তুরাগ তীরে সর্বমোট ৩ হাজার ১ শত ৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এ সময়ের অভিযানের মধ্যে ১৫৯টি বহুতল ভবনসহ ৪৩৪টি পাকা, ৫২০টি আঁধাপাকা, ২০২টি পাকা বাউন্ডারি ওয়াল ও অন্যান্য স্থাপনা মিলে সর্বমোট ৩ হাজার ১ শত ৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।পাশাপাশি তীরভূমি উদ্ধার করা হয়েছে ৮১ একরএ
তীরভূমিতে অবৈধভাবে রক্ষিত কয়লা, পাথর, ইট ও ভরাটকৃত বালি- মাটি প্রকাশ্য নিলাম হয় ৪ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকা। জরিমানা করা হয়েছে ৩ লাখ ৮৫ হাজার টাকা।এ ছাড়া গত ২৯ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত অভিযানে মোট পাকা স্থাপনা ৩৪১টি, আঁধা পাকা ৪০৩টি, পাকা বাউন্ডারি ওয়াল ১৬৬, অন্যান্যসহ ১৮০১টি সর্বমোট অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অবমুক্ত জায়গা ৫৮ একর, সর্বমোট জরিমানা ১ লাখ ৩৫ হাজার টাকা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ