Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেড়শ’ অবৈধ স্থাপনা উচ্ছেদ

তুরাগ-শীতলক্ষ্যায় অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১৮ এপ্রিল, ২০১৯

ঢাকার তুরাগ ও নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর তীরে পৃথক উচ্ছেদ অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ। গতকালের এ অভিযানে অবৈধভাবে গড়ে তোলা প্রায় দেড়শ’ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
বিআইডব্লিউটিএ সূত্র জানায়, তুরাগ তীরে অভিযান চালিয়ে ছোট-বড় মিলিয়ে ৭০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। গতকাল সকালে অভিযানের ২৯ তম দিন তথা তৃতীয় পর্বের দ্বিতীয় পর্যায়ের দ্বিতীয় দিনে তুরাগের ভাটুলিয়া মৌজা ও পরান মন্ডল টেক এলাকায় এ অভিযান চলে। অভিযানে সাড়ে চার একর জায়গা দখলমুক্ত করাসহ দখলকৃত জায়গায় রাখা মালামাল জব্দ করে নিলামে সোয়া ১ কোটি টাকায় বিক্রি করা হয়েছে।
বিআইডব্লিউটিএএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, অভিযানে ৬টি একতলা পাকা ভবন, ৩টি দোতলা ভবন, ৯টি আধা পাকা, ১৩টি টিনের ছাউনি, ২৯টি টিনের ঘর ও ১০টি সীমানা প্রাচীর উচ্ছেদ করা হয়। এছাড়া নদের জায়গা দখল করে অবৈধভাবে গড়ে তোলা বালু ও পাথরের স্তুপসহ ভরাট করা ৬টি অংশে রাখা মালামাল জব্দ করে নিলামে ১ কোটি ২৮ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি করে সংস্থাটি।
প্রসঙ্গত, এর আগে গত ২৯ জানুয়ারি বুড়িগঙ্গা নদীর খোলামুড়া ঘাট থেকে উচ্ছেদ অভিযান শুরু করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। প্রতি পর্বে ১২ কার্যদিবস করে পরিচালিত অভিযানে দুই পর্বে দুই হাজার ৮৪৬ স্থাপনা উচ্ছেদ হয়েছে। এ অভিযানে ২২ কিলোমিটার নদী তীরভূমির ৬১ একর জায়গা অবমুক্ত করাসহ এক লাখ ৮৫ হাজার টাকা জরিমানার মাধ্যমে আদায় হয়েছে। এছাড়া আগের উচ্ছেদের সময় দখলকৃত জায়গায় রাখা কয়লা, নির্মাণ সামগ্রী ও কাঠ ৩৬ লাখ ৬০ হাজার টাকার নিলামে বিক্রি করা হয়েছে। ৯ এপ্রিল থেকে শুরু হওয়া তৃতীয় পর্যায়ের অভিযান মোট ১২ কার্যদিবস চলবে। প্রতি সপ্তাহের মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলে।
নারায়ণগঞ্জে শীতলক্ষ্যায় উচ্ছেদ
এদিকে, গতকাল নারায়ণগঞ্জের রূপগঞ্জের চনপাড়া পূর্নবাসন এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে উচ্ছেদ অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ। সংস্থার নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপ্তিময়ী জামান বলেন, তৃতীয় দিনের মতো চলা অভিযানে ৬টি পাকা বহুতল ভবন ও ৫টি আধাপাকা বসতবাড়িসহ প্রায় অর্ধশত অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়।
বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ন-পরিচালক মো: গুলজার আলী বলেন, শীতলক্ষ্যা নদীর ৫ হাজার ১১টি আপত্তিকৃত সীমানা পিলার পুনঃস্থাপনে ইতিমধ্যে একটি প্রকল্প অনুমোদন হয়েছে। নতুন সীমানা পিলার ৪০ ফুট উচ্চতা বিশিষ্ট হবে। এছাড়া সরকার ঢাকার চারপাশের ২১০ কিলোমিটার নদীপথ রক্ষায় ওয়াকওয়ে করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে নারায়ণগঞ্জে ২৫ কিলোমিটার ওয়াকওয়ে নির্মিত হয়েছে। আরো ১৭ কিলোমিটারের নির্মাণকাজ শীঘ্রই শুরু হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ