Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৫ সদস্যের বাংলাদেশ দল

ইংল্যান্ড বিশ্বকাপের চমক রাহী

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

স্বপ্নের বিশ্বকাপে কারা থাকছেন বাংলাদেশ দলে? ইনজুরি থেকে ফেরা তাসকিন আহমেদের পরিণতি কি ২০১১ সালের মাশরাফি বিন মুর্তজার মতোই হতে যাচ্ছে? পেস অলরাউন্ডার হিসেবে কে জায়গা পাচ্ছেন? মোহাম্মদ সাইফউদ্দিন নাকি ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা ফরহাদ রেজা? ওপেনিংয়েই বা তামিম ইকবালের সঙ্গী কে? ‘শেষ’ দেখে ফেলা ইমরুল কায়েসের ভাগ্যে কী আছে? গত ক’দিন থেকে ক্রিকেট পাড়ায় রাজ্যের কৌতূহল। দলের বেশির ভাগ জায়গা নিয়ে সংশয় না থাকলেও কৌতূহল ছিল দু-তিনটি জায়গা নিয়ে। সে কৌতূহল একবারেই পূরণ করে দিল বিসিবি। এ কৌতূহলটা মেটাতেই গতকাল সকাল থেকেই মিরপুরে হাজির ক্রিকেট সাংবাদিক। শুধু ক্রীড়া লিখিয়ে-ই কেন, এ নিয়ে কৌতূহল ছিল গোটা বাংলাদেশেরই।
অনেক জল্পনা কল্পনা হয়েছে। আলোচনার শেষ না হলেও অন্তত কল্পনার শেষ হলো। বিশ্বকাপের দল দিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশের বিশ্বকাপ দলে ১৩ জনকে নিয়ে যে খুব একটা দ্বিধা ছিল না, বিসিবি সভাপতি কিংবা নির্বাচকেরা আকারে-ইঙ্গিতে নানা সময়ে বলেছেন। ১৫ জনের স্কোয়াডে বাকি দুজন কে, সেটি নিয়েই ছিল যত কৌতূহল। স্বপ্নের বিশ্বকাপের বাংলাদেশ দলে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। দলে চমক হয়ে এসেছেন এখনো কোনো ওয়ানডে না খেলা পেসার আবু জায়েদ চৌধুরী রাহী। চোটের জন্য সবশেষ সিরিজের দলে না থাকা সাকিব আল হাসানও ফিরেছেন ১৫ সদস্যের দলে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুপুরে বিশ্বকাপের দল ঘোষণার সঙ্গে সঙ্গে আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের দলটাও দিয়ে দিয়েছেন নির্বাচকেরা। বিশ্বকাপের দল ১৫ জনের হলেও আয়ারল্যান্ডের দলে আছেন ১৭ জন।
নিউজিল্যান্ডের কন্ডিশনে দারুণ বোলিং করেছিলেন রাহী। সে কারণেই শফিউল ইসলামকে টপকে বিশ্বকাপের দলে জায়গা করে নেন এ পেসার। বিবেচনা করা হয়নি ইমরুলকেও। তামিমের সঙ্গী হিসেবে থাকছেন সৌম্য সরকার ও লিটন কুমার দাস। এছাড়া অনভিজ্ঞতার কারণে দারুণ ছন্দে থাকলেও ইয়াসির আলীর জায়গা হয়নি। তার জায়গায় মোসাদ্দেকের উপরই আস্থা রেখেছেন নির্বাচকরা।
অনুমিতভাবেই রয়েছেন সেরা পাঁচ তারকা। এ নিয়ে তৃতীয় বিশ্বকাপে খেলছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তবে সাকিব, তামিম ও মুশফিক খেলছেন টানা তৃতীয় বিশ্বকাপ। দুর্ভাগ্যক্রমে ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে জায়গা হয়নি মাশরাফির। ২০০৩ বিশ্বকাপে খেলা একমাত্র খেলোয়াড় হিসেবে খেলবেন এ বিশ্বকাপ। গত ২০১৫ বিশ্বকাপ দলের আটজন খেলোয়াড় রয়েছেন বর্তমান দলে। বাদ পড়েছেন তাসকিন, শফিউল ইসলাম, নাসির হোসেন, ইমরুল কায়েস, মুমিনুল হক, আরাফাত সানি ও তাইজুল ইসলাম।
পেস আক্রমণে মাশরাফি, রুবেল, মুস্তাফিজ, সাইফউদ্দিনের থাকাটা বিসিবি সভাপতি নিজেই নিশ্চিত করেছিলেন। কিন্তু ৫ম পেসারের জায়গায় তাসকিন নাকি শফিউল ইসলাম- দু’জনের কথা ঘুরেফিরে এসেছে। এখানেই চমকে দিয়েছেন নির্বাচকেরা। আনকোরা রাহীকে ইংলিশ কন্ডিশন বিবেচনায় বিশ্বকাপ দলে ডেকে নেওয়া হয়েছে। সে ক্ষেত্রে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেই ওয়ানডে খেলার অভিজ্ঞতা পাওয়ার সমূহ সম্ভাবনা সিলটের এই পেসারের। আর সবশেষ নিউজিল্যান্ডে খেলা সিরিজ থেকে বাদ পড়েছেন নাঈম হাসান, শফিউল ইসলাম। তবে আগামী ৩ মে থেকে আয়ারল্যান্ড সফরের দলে ঘোষিত ১৭ সদস্যের সঙ্গে সুযোগ মিলেছে অফ স্পিনার নাঈম ও ইয়াসির আলীর।
তবে ঘোষিত দলে জায়গা না পেলেই যে বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয় যাচ্ছে তা কিন্তু নয়। আগামী ২৩ মে পর্যন্ত যে কোন সময় দল পরিবর্তন হতে পারে বলেই আগের দিন বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, ‘মে’র ২৩ তারিখ পর্যন্ত সময় আছে। এর মধ্যে যদি কারো ইজুরি থাকে, কেউ যদি ভালো পারফর্ম করে, তার আসার একটা সুযোগ আছে। বা এখানে ভালো খেলছে না, কিন্তু ত্রিদেশীয় সিরিজে ভালো খেলছে, তাহলে ওদেরকে আমরা নতুন ভাবে সুযোগ দিয়ে দেখতে পারি। আমাদের একটা সুযোগ আছে, বিকল্প আছে এটা পরিবর্তন করার।’
আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে উঠছে বিশ্বকাপের পর্দা। অবশ্য লন্ডনের ওভালে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ২ জুন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
বিশ্বকাপের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী।
আয়ারল্যান্ড সিরিজের বাড়তি দুজন : ইয়াসির আলী, নাঈম হাসান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ