Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কে কবে বিশ্বকাপের দল ঘোষণা করবে?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। ইংল্যান্ডে আগামী ৩০ মে শুরু হচ্ছে বিশ্ব ক্রিকেটের মহাযজ্ঞ। এরই মধ্যে সবার আগে বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড। ১৫ সদস্যের দল ঘোষণা করেছে কিউইরা। ১০ দলের মেগা এই ইভেন্টে বাকিরা দল গোছানোয় ব্যস্ত সময় পার করছে।

এরই মধ্যে পাকিস্তান এবং আফগানিস্তান তাদের ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে। অস্ট্রেলিয়া তাদের দল ঘোষণা না করলেও দলের সেরা তারকাদের একজন গেøন ম্যাক্সওয়েলকে মডেল বানিয়ে তাদের বিশ্বকাপ জার্সি উন্মোচন করেছে।

আগামী ২৩ এপ্রিল চূড়ান্ত স্কোয়াড ঘোষণার শেষ সময়। ২৩ মে তালিকায় থাকা ক্রিকেটারদের অদল-বদল করতে পারবে দেশগুলো। তবে, সেটি ইনজুরি বা বোর্ডের চূড়ান্ত সিদ্ধান্তের উপর নির্ভর করবে।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির ওয়েব পেজে বিশ্বকাপের দলগুলো কখন তাদের স্কোয়াড ঘোষণা করবে সেটি জানিয়েছে। ভারত, পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে তাদের দল কবে ঘোষণা করা হবে। বাকি দলগুলো তাদের সম্ভাব্য তারিখ জানিয়েছে। ভারত তাদের চূড়ান্ত দল ঘোষণা করবে আগামী ১৫ এপ্রিল। ২০১১ বিশ্বকাপ জয়ীদের দল মোটামুটি গোছানোই আছে। তবে, চার নম্বর পজিশনে কে থাকবে সেটি নিয়েই দলটির যত চিন্তা। চলমান আইপিএলের পারফর্ম দিয়ে এই জায়গায় আসতে পারেন আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, লোকেশ রাহুল কিংবা আজিঙ্কা রাহানে।

আগামী ১৮ এপ্রিল চূড়ান্ত দল ঘোষণা করবে এরই মধ্যে ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করা পাকিস্তান। আগামী ১৫ এবং ১৬ এপ্রিল দেশটির লাহোর ক্রিকেট একাডেমিতে ক্রিকেটারদের ফিটনেস টেস্ট পরীক্ষায় উতরে যেতে হবে চূড়ান্ত ১৫ জনে থাকতে হলে। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ীদের এই বিশ্বকাপের আসরে নেতৃত্ব দেবেন সরফরাজ আহমেদ।

বড় ইভেন্টে চোকার খ্যাতি পাওয়া দক্ষিণ আফ্রিকা তাদের চূড়ান্ত দল ঘোষণা করবে আগামী ১৮ এপ্রিল। দল ঘোষণায় প্রাধান্য দেওয়া হবে সা¤প্রতিক পারফরম্যান্সকে। এবার প্রোটিয়াদের স্কোয়াডে থাকবে না কোনো কোটা পদ্ধতি। শ্বেতাঙ্গ আর কৃষাঙ্গ নিয়ে এবার কোনো তোলপাড়ও হবে না। তাদের চলমান ঘরোয়া ক্রিকেটের সেরা পারফর্মারদেরই সুযোগ দেওয়া হবে। চূড়ান্ত দল নিয়ে প্রোটিয়ারা আগামী ১২ মে থেকে ক্যাম্প শুরু করবে।
বিশ্বকাপে যাওয়ার আগে স্বস্তিতে নেই আফগান ক্রিকেট বোর্ড। এরই মধ্যে তারা ২৩ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে। আসগর আফগানকে সরিয়ে ওয়ানডের নেতৃত্বভার দেওয়া হয়েছে গুলবাদিন নাইবকে। তাতে করে সিনিয়র ক্রিকেটাররা বেশ চটেছেন। দলটি বিশ্বকাপকে সামনে রেখে দক্ষিণ আফ্রিকায় ঘাঁটি গাড়বে। চূড়ান্ত একাদশ ঘোষণার আগে আফগানরা নিজেদের মধ্যে ছয়টি প্রাকটিস ম্যাচ খেলবে বলে জানানো হয়। এছাড়া, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডের বিপক্ষে দুটি করে মোট চারটি ম্যাচ খেলবে বিশ্বকাপের আগে।

এদিকে, আইসিসির ওয়েব পেজ জানাচ্ছে বাংলাদেশের চূড়ান্ত দল ঘোষণা হতে পারে ১৫ থেকে ২০ এপ্রিলের মধ্যে। একাধিক সূত্রে জানা গেছে, টাইগারদের স্কোয়াড মোটামুটি চূড়ান্ত, ঘোষণা আসতে পারে ১৮ এপ্রিল। ২৪ এপ্রিল থেকে টাইগারদের অনুশীলন ক্যাম্প শুরু হওয়ার কথা আছে। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে মাশরাফির দলটি। সেখানে স্বাগতিকরা ছাড়া অন্য প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্বকাপের স্বাগতিক ইংল্যান্ড, বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, এশিয়ার আরেক দল শ্রীলঙ্কা, প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এখনো জানায়নি কবে তারা দল ঘোষণা করবে।

ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ দল হিসেবে খেলতে নামবে ইংলিশরা। মেগা ইভেন্টে নামার আগে মে মাসেই ছয়টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। এর মধ্যে পাঁচ ম্যাচের সিরিজে পাকিস্তানের বিপক্ষে লড়বে ইংলিশরা।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া তাদের সবশেষ খেলা আট ম্যাচের আটটিতেই জিতেছে। ভারতের মাটিতে ভারতকে আর আরব আমিরাতের মাটিতে পাকিস্তানকে টানা দুই সিরিজে হারিয়েছে। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হারলেও পরের তিনটিতেই টানা জয় তুলে নিয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জেতে অজিরা। পরে আরব আমিরাতে পাকিস্তানকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের সবকটিতে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। বিশ্বকাপের চূড়ান্ত দলে থাকতে পারেন বল টেম্পারিং কাÐে এক বছরের জন্য নিষিদ্ধ থাকা স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার।
আইপিএলে ব্যস্ত সময় কাটানো ওয়েস্ট ইন্ডিজের তারকাদের নিয়ে শক্তিশালী দল গড়বে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ আর ১৯৭৯ টানা দুই বিশ্বকাপের শিরোপা জেতা ক্যারিবীয়ানরা তৃতীয় শিরোপার জন্যই ইংল্যান্ডে পা রাখবে। এরই মধ্যে দলের অন্যতম সেরা অস্ত্র ক্রিস গেইল জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ওয়ানডে থেকে অবসর নেবেন। আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন আন্দ্রে রাসেল, সুনীল নারাইনরা। বিশ্বকাপের আগে বাংলাদেশ-আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে ক্যারিবীয়ানরা।

এশিয়ার দেশ শ্রীলঙ্কা নাজুক অবস্থায় দিন পার করছে। নিজেদের মধ্যে চারটি দলে ভাগ হয়ে খেলছে প্রভিন্সিয়াল ওয়ানডে কাপ। ১১ এপ্রিল শেষ হবে এই টুর্নামেন্ট। সেখান থেকে যাচাইবাছাই শেষে ১৫ জনের স্কোয়াড ঘোষণা করা হবে। চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা ২৩ মের আগে স্কটল্যান্ডে কিছু ম্যাচ খেলার সুযোগ পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ