Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্দোলনের মুখে অভিযুক্ত শিক্ষক সাময়িক বরখাস্ত

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ছাত্রী যৌন হয়রানিতে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরী বৈঠকে বসে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. আক্কাস আলীকে বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্ব থেকে সাময়িক বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
ঘটনা তদন্তে একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। আগামী ৫ কর্ম দিবসের মধ্যে এ তদন্ত কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করবে। ওই শিক্ষকের অধীনে থিসিস করতে থাকা বিভাগের দুই ছাত্রী গত মাসে তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়।
গতকাল রোববার সকাল ১০টা থেকে ওই শিক্ষকের বহিস্কারের দাবিতে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শণ শুরু করে। পরে তারা শিক্ষকের কুশপুত্তলিকায় আগুন দিয়ে তার প্রত্যাহার দাবি করতে থাকে। অবস্থা বেগতিক দেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরী বৈঠকে বসে ওই শিক্ষককে বহিস্কারের সিদ্ধান্ত নেয়। তারপর শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচী প্রত্যাহার করে নেয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার মো. নূর উদ্দিন বলেন, অভিযুক্ত শিক্ষক মো. আক্কাস আলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাকে সিএসই বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পাশাপাশি শিক্ষক পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
ছাত্রী যৌন হয়রানির ঘটনায় বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মো. আব্দুর রহিম খানকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। আগামী ৫ কর্ম দিবসের মধ্যে এ কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করবে। অভিযুক্ত শিক্ষককে প্রত্যাহার করে নেয়ার পর শিক্ষার্থীরা তাদের কর্মসূচী প্রত্যাহার করে নেয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের ওই কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরখাস্ত

৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ