Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুরির অভিযোগে ইউক্রেনের উপমন্ত্রী বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ৩:৫৮ পিএম

জরুরি সাহায্যের তহবিল থেকে ৪ লাখ ডলার চুরির অভিযোগে ইউক্রেনের ডেপুটি অবকাঠামো মন্ত্রী ভ্যাসিল লোজিনস্কিকে বরখাস্ত করা হয়েছে। এ খবর প্রকাশের পর, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিশ্রুতি দিয়েছেন যে, দুর্নীতির পুরানো উপায় ইউক্রেনে ফিরে আসবে না।

ইউক্রেনের দুর্নীতি বিরোধী সংস্থার মতে, লোজিনস্কি জেনারেটরের দাম বাড়ানোর জন্য ঠিকাদারদের সাথে যোগসাজশ করেছেন এবং সেখান থেকে বিপুল অর্থ আত্মসাত করেছেন বলে জানা গেছে। অন্যান্য জাতীয় ও আঞ্চলিক কর্মকর্তারাও এর সাথে জড়িত ছিলেন বলে জানা গেছে। গ্রীষ্মকালে, ইউক্রেনীয় সরকার পণ্য এবং প্রযুক্তির জন্য ১৬৮ কোটি রিভনিয়া (প্রায় ৩ কোটি ৬৭ লাখ পাউন্ড) বরাদ্দ করেছে যা শীতকালে এর জনসংখ্যার জন্য জ্বালানি, পানি এবং তাপের বিকল্প উৎস সরবরাহ করতে সহায়তা করবে।

শনিবার দুর্নীতিবিরোধী তদন্তকারীরা লোজিনস্কিকে আটক করে। একটি বিবৃতিতে, তারা বলেছে যে, তারা লোজিনস্কির অফিসে নগদ ৩৮ হাজার ডলার পেয়েছে। তারা ডলার এবং রিভনিয়া নোটের স্তূপের ছবি প্রকাশ করেছে। রোববার লোজিনস্কিকে সরকার থেকে বরখাস্ত করা হয়। অভিযোগের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

যুদ্ধের আগে, দুর্নীতি কেলেঙ্কারি ইউক্রেনের রাজনৈতিক জীবনের প্রায় প্রতিদিনের বৈশিষ্ট্য ছিল। ২০২১ সালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের তালিকায় দেশটি ১৮০ এর মধ্যে ১২২ তম স্থান পেয়েছে, যা এটিকে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি করে তুলেছে। ইইউ দুর্নীতি বিরোধী সংস্কারকে ইউক্রেনের ইইউ সদস্যপদ লাভের অন্যতম প্রধান প্রয়োজনীয়তা তৈরি করেছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপমন্ত্রী বরখাস্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ