Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম দিন অনুপস্থিত ১৪ হাজার ৯৮৮ বহিষ্কার ২৭

এইচএসসি ও সমমানের পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমরা আশা করি চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার মতোই এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। সবার সহযোগিতায় প্রশ্নফাঁসের কোনও ঘটনা ঘটনা ঘটবে না। তবে এ বিষয়ে তিনি সকল শিক্ষক, পরীক্ষার্থী, অভিভাবক এবং গণমাধ্যমের সহযোগিতা চান।
গতকাল (সোমবার) সকালে এইচএসসি পরীক্ষা উপলক্ষে রাজধানীর বেইলি রোডের সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, গোয়েন্দা সংস্থা নজরদারি করছে। কেউ যদি কোনও অপকর্মের সঙ্গে জড়িত থাকে, প্রতারণা করে, গুজব ছড়ায় তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে অভিভাবকদের কোনও রকম গুজবে কান না দেওয়ার আহ্বান জানাচ্ছি। কারও ফাঁদে পা দেবেন না, কারণ আমরা বিশ্বাস করি প্রশ্নপত্র ফাঁস হবে না। প্রশ্নপত্র ফাঁসমুক্তভাবেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষার সময় প্রশ্নপত্র ছাপা নিয়ে যে সমস্যা হয়েছিল সে প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, একটি জায়গায় ছাপা কিছু অস্পষ্ট ছিল, একটি প্রশ্নপত্রে দুই পৃষ্ঠায় দুই রকম প্রশ্ন ছাপা হয়েছিল, সেই পরীক্ষা বাতিল করে আবার নেওয়া হয়েছে। আমরা আশা করছি এবার কোনও সমস্যা হবে না। কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। আমি আশা করছি প্রতিটি জেলা, উপজেলার প্রশাসন বিষয়টি মনিটরিং করবে। কোচিংগুলো সত্যিই বন্ধ থাকছে কিনা বিষয়টি তারা নিশ্চিত করবে।
এদিকে প্রথম দিনে ১০টি শিক্ষাবোর্ডের পরীক্ষায় সারাদেশে মোট ১৪ হাজার ৯৮৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় ২৭ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিন আটটি সাধারণ বোর্ডের অধীনে বাংলা ১ম পত্র (আবশ্যিক), সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র, মাদরাসা বোর্ডের অধীনে কুরআন মাজিদ ও কারিগরি বোর্ডের অধীনে বাংলা ১ম পত্র (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশগ্রহণের কথা থাকলেও এদিন ১৪ হাজার ৯৮৮ জন অনুপস্থিত ছিল।
১০টি শিক্ষাবোর্ডের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এইচএসসি পরীক্ষার প্রথমদিন ঢাকা বোর্ডে মোট ৩ হাজার ৪০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রাজশাহী বোর্ডে অনুপস্থিত ১ হাজার ৪৪৬। কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ৮৫১, বহিষ্কার এক। যশোর বোর্ডে অনুপস্থিত ১ হাজার ১৫৬, বহিষ্কার এক। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ৯৮৩, বহিষ্কার এক। সিলেট বোর্ডে অনুপস্থিত ৭১৯, বরিশাল বোর্ডে ৮০৩, দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ১ হাজার ১৬২ জন।
অন্যদিকে মাদরাসা বোর্ডে অনুপস্থিত ২ হাজার ৬১৪, বহিষ্কার এক। কারিগরি বোর্ডে অনুপস্থিত ২ হাজার ২১৪, বহিষ্কার ২২ জন। সব মিলিয়ে উপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭৮ হাজার ৬০১ জন। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ