Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চার হাউজিংসহ ৫৭ অবৈধ স্থাপনা উচ্ছেদ

তুরাগতীরে অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

তুরাগ নদ দখল করে গড়ে তোলা চারটি হাউজিং গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। গতকাল ১৭তম দিনে উচ্ছেদ অভিযান চালিয়ে চার হাউজিংয়ের ৫৭টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
বিআইডাব্লিউটিএ সূত্র জানায়, গতকাল সকালে মোহাম্মদপুরের ঢাকা উদ্যান, রামচন্দ্রপুর ও সাভারের ভাকুর্তা থানার বড়বরদেশী মৌজার তুরাগ নদের তীরভূমিতে উচ্ছেদ অভিযান চালানো হয়। সেখানে নদের তীরভূমিতে সিলিকন সিটি, আকাশ নীলা ওয়েস্টার্ন সিটি, অনির্বাণ হাউজিং ও তুরাগ হাউজিং নামের আবাসন প্রতিষ্ঠান অবৈধভাবে স্থাপনা গড়ে তুলেছে।
বিআইডাব্লিউটিএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, উচ্ছেদ অভিযানে এসব হাউজিংয়ের ছোট-বড় মোট ৫৭টি স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ১৩টি একতলা ভবন, একটি দোতলা ভবন, একটি তিনতলা, একটি চারতলাসহ মোট ১৬টি পাকা ভবন। এ ছাড়া ১০টি আধাপাকা স্থাপনা ও ৩১টি সীমানা প্রাচীর উচ্ছেদ করা হয়। আজ বৃহস্পতিবারও সকাল ৯টায় মোহাম্মদপুর থানার রামচন্দ্রপুর এলাকা ও তুরাগ নদের বিপরীত পাশে অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান। উল্লেখ্য, ইতোপূর্বেপ প্রথম পর্বের উচ্ছেদ অভিযানে চার পর্যায়ে মোট ১২ কার্যদিবস উচ্ছেদ অভিযান পরিচালনা করে বিআইডাব্লিউটিএ। এ সময় বুড়িগঙ্গা-তুরাগ নদী দখল করে নদীর দুই পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। প্রথম পর্বে ছোট-বড় মিলিয়ে মোট ১ হাজার ৭২১টি স্থাপনা উচ্ছেদ করা হয়। দ্বিতীয় পর্যায়ে ১২ কার্যদিবস এবং তৃতীয় পর্যায়ে ১২ কার্যদিবস উচ্ছেদ অভিযানের মাধ্যমে নদীর প্রায় ৩০ কিলোমিটার এলাকা দখলমুক্ত করা হবে। অভিযান শেষে উদ্ধারকৃত জায়গায় ওয়াকওয়ে নির্মাণ, সবুজায়ন ও লাইটটিংয়ের কাজ করবে বিআইডাব্লিউটিএ। এ জন্য ব্যয় ধরা হয়েছে সাড়ে ৮শ’ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ