Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরাগে উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

অবশেষে বহুল আলোচিত আমিন মোমিন হাউজিংয়ের তুরাগ নদে অবৈধ দখলে রাখা প্রায় ১২ একর জায়গা খনন করে অপসারণ অভিযান শুরু করেছে বিআইডব্লিউটিএ। বসিলার উত্তরপাড়ায় তুরাগ নদের একটি চ্যানেল ইট-বালি দিয়ে ভরাট করে অবৈধ স্থাপনা গড়ে তলে আমিন মোমিন হাউজিং। অভিযানকালে এক ব্যক্তি বাধা দেওয়ায় তার কাছ থেকে মুচলেকা নিয়ে ২০ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়।
গতকাল বুধবার সকাল সাড়ে ৯টা থেকে ৪টি এক্সাভেটর ও একটি ভেকু দিয়ে ওই হাউজিংয়ের পুরো জায়গাটি অপসারণের জন্য খনন অভিযান শুরু হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃতে বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী ও পুলিশ এই অভিযানে অংশ নেয়। অভিযানে ২৫ ফুট গভীরতায় খনন করে তুরাগের পুরানো চ্যানেলটি ফিরিয়ে আনা হবে বলে জানা গেছে।
তবে, অভিযান শুরু হওয়ার দেড় ঘন্টা পর উচ্ছেদ ও খননকে অবৈধ বলে দাবি করে আমিন মোমিন হাউজিংয়ের পক্ষে কয়েকজন লোক। তারা উচ্ছেদ অভিযান অবৈধ দাবি করে আদালতের বৈধ কাগজপত্র আছে বলে দাবি করে। এ সময় খন্দকার আওলাদ হোসেন নামে এক ব্যক্তি নিজেকে প্রতিষ্ঠানের ‘লিগ্যাল অ্যাডভাইজর’ দাবি করে উপস্থিত সাংবাদিকদের বলেন, প্রতিষ্ঠানের পক্ষে তার কাছে বৈধ কাগজপত্র রয়েছে। যদিও পরবর্তীতে তিনি আইনজীবী নয় বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান। এদেিক, নিজেকে আইনজীবী দাবি করাসহ মিথ্যা বলা ও সরকারী কাজে বাদা দেওয়ায় তাকে ২০ হাজার টাকা জরিমানায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।
বিআইডব্লিউটিএ’র যুগ্ম-পরিচালক একেএম আরিফ উদ্দিন জানিয়েছেন, গতকাল আমিন মোমিন হাউজিং কোম্পানির দখলে থাকা জায়গা উচ্ছেদ করা হয়েছে। মঙ্গলবার থেকে শুরু হওয়া এ অভিযান ১২ কার্যদিবস পর্যন্ত চলবে। অভিযানের দ্বিতীয় পর্বে বসিলার নিকটবর্তী বুড়িগঙ্গা তীরে হাইক্কার খাল ও তুরাগ তীরে চন্দ্রিমা উদ্যোন এলাকায় এ অভিযান চলবে। ২৮ মার্চ পর্যন্ত চারটি পর্যায়ে এ অভিযান চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ