Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হঠাৎ শিলাবৃষ্টিতে চাঁদপুরে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:২৪ পিএম

চাঁদপুরে তিনটি উপজেলায় রোববার সকালে হঠাৎ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। বিশেষ করে আলু, গম, সরিষার বেশী ক্ষতি হয়েছে। এ ছাড়া আমের মুকুলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এতে কৃষক হতাশ হয়ে পড়েছে ।

শিলাবৃষ্টির কারণে মতলব উত্তরে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশংকা করার হচ্ছে। ১টি পৌরসভা ও ১৪ ইউনিয়নের মতলব উত্তর উপজেলার কৃষিখাতের ক্ষতিসহ ও কয়েকটি ওয়াজ মাহফিলের প্যান্ডেল ভেঙ্গে ধুমরে মুচড়ে মাহফিল বন্ধ হয়েগেছে। রোববার সকালে ৯টার দিকে ও পৌনে ১০টার দিকে দু’দফায় আচমকা শিলাবৃষ্টি ও ধমকা হাওয়ায় উপজেলার ধনাগোদা সেচ প্রকল্পের আলু, ভুট্টা, শরিষা, পিয়াজ, রসুনসহ এ জাতীয় ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়।

এছাড়াও উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নের চরকালিয়া ঈদগাঁ মাঠের বার্ষিক ওয়াজ ও দোয়ার মাহফিলসহ উপজেলার দুর্গাপুর, সাদুল্যাপুর, ষাটনলসহ কয়েকটি এলাকার মাহফিলের প্যান্ডেল ভেঙ্গে চুরমার হয়ে যাবার কারনে মাহফিল বন্ধ হয়ে যায়।
চরকালিয়া ঈদগাঁ মাঠ ও মাহফিল পরিচালনার সভাপতি আলহাজ আব্দুল হালিম মাস্টার জানায়, রোববার বাদ মাগরিব থেকে রাত ব্যাপি ওয়াজ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু আচমকা শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়ায় সবকিছু ভেঙ্গেচুড়ে যাবার কারনে মাহফিল করার আর কোন সুযোগ থাকলো না। উপজেলা কৃষি কর্মকর্তা সালাউদ্দিন জানায়, আচমকা শিলাবৃষ্টি ও ধমকা হাওয়ায় কৃষির যে ক্ষতি হয়েছে তা খুব বড় রকমের না বলে ধারনা করছি।

রোববার ভোর রাতে শীলা বৃষ্টিতে মতলব দক্ষিণের ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এ উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ভূট্টা, সরিষা, গম ও আলু ফসলের ক্ষতিসাধন হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, হঠাৎ প্রবল বাতাস ও শীলা বৃষ্টির কারণে ফসলের আংশিক ক্ষতিসাধন হয়েছে।
বিশেষ করে নায়েরগাঁও উত্তর ও দক্ষিণ ইউনিয়নে আলু, সরিষা ও টমেটু ফসল বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা খানম জানান, হঠাৎ শীলা বৃষ্টিতে ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষকরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষক যাতে এ ক্ষতি কাটিয়ে উঠতে পারে এ জন্য পরামর্শ প্রদান করছি।

এদিকে হঠাৎ বৃষ্টিতে কচুয়ায় জমির গম বেশি ক্ষতিগস্ত হয়েছে। এ ছাড়া আলুর জমি ও আমের মুকুল ও রক্ষা পায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিলাবৃষ্টি

১৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ