Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এ বার চাঁদের অদেখা পিঠেও যাচ্ছে সভ্যতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৩:৩৩ পিএম

পৃথিবী থেকে যেটা দেখা যায় না, এই প্রথম চাঁদের সেই উল্টো পিঠে যাচ্ছে মানবসভ্যতা। চাঁদের সেই না-দেখা পিঠের মাটি কেমন, সেখানেও বরফের পুরু স্তর আছে কিনা বা পানির ধারা আছে কিনা, তা খুঁজে দেখতে।
চাঁদের উল্টো পিঠের সেই অদেখা, অজানা, অচেনা জগতে আমাদের পৌঁছে দিচ্ছে চীন। তার জন্য আগামী শনিবার, ৮ ডিসেম্বর মহাকাশে পাড়ি দিচ্ছে চীনা ল্যান্ডার ‘শাঙ্গে-৪’। তার সঙ্গে যাচ্ছে একটি রোভারও।
সৃষ্টির শুরু থেকে উপগ্রহ চাঁদ শুধু তার একটা পিঠই দেখিয়ে এসেছে পৃথিবীকে। অন্য পিঠটি কোনও কালেই দেখা যায়নি। তার কারণ, পৃথিবীর সঙ্গে চাঁদের অবস্থান(লক্ড) ‘টাইড্যালি’। চাঁদ আর পৃথিবীর কক্ষপথগুলিকে উপর থেকে দেখলে, দেখা যাবে, পৃথিবীকে কক্ষপথে প্রদক্ষিণ করতে যতটা সময় নেয় চাঁদ, সেই একই সময়ে আমাদের উপগ্রহটি মতো ঘুরে নেয় নিজের চার পাশে (অ্যাক্সিস)। ফলে, কোনও দিনই আমরা চাঁদের উল্টো দিকের পিঠ দেখতে পাইনি, পাবও না।
চাঁদের তুলনায় পৃথিবীর ভর অনেক বেশি বলে চাঁদের উপর এর অভিকর্ষ বলের (গ্র্যাভিটেশনাল পুল বা ফোর্স) টানটাও খুব জোরালো। আবার, পৃথিবীর উপর চাঁদের অভিকর্ষ বলও উপেক্ষা করার মতো নয়। সেই অত্যন্ত জোরালো টানই চাঁদকে তার ‘চেনা মুখ’ পৃথিবীর দিক থেকে ঘুরিয়ে নিতে দেয় না। তবে আমাদের সৌরমণ্ডলে এই ঘটনা ঘটেছে অন্য গ্রহগুলির ক্ষেত্রেও। শুধু যে চাঁদই তার একটি পিঠ দেখায় পৃথিবীকে, তা নয়। একই ভাবে বৃহস্পতি, শনির চাঁদগুলিও তাদের গ্রহদের শুধু একটি পিঠই দেখিয়ে রেখেছে।
চাঁদের যে দিকটি আমরা দেখতে পাই না, সেই দিকের একটি কক্ষপথে ঘুরছে একটি চীনা উপগ্রহ। যার নাম, ‘শেকিয়াও’। কক্ষপথ থেকে এই উপগ্রহই নজর রাখবে ‘শাঙ্গে-৪’-এর উপর। চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)-এর গ্রাউন্ড স্টেশন আর ‘শাঙ্গে-৪’-এর মধ্যে বার্তা বিনিময় করবে।
চীনা দেবী ‘শেকিয়াও’-এর নামেই নাম রাখা হয়েছে তার। চীনা লোককথায় রয়েছে, তার সপ্তম কন্যা শি নু আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সি পেরিয়ে তার স্বামীর সঙ্গে দেখা করতে যাবেন বলে, চান্দ্র দিনপঞ্জীর (লুনার ক্যালেন্ডার) সপ্তম মাসের সপ্তম রাতে তার মা দেবী ‘শেকিয়াও’ একটি সেতু বানিয়ে দিয়েছিলেন। শি নুকে তার স্বামীর থেকে বিচ্ছিন্ন করে দিয়েছিল মিল্কি ওয়ে গ্যালাক্সিই। সূত্র: নেচার ডট কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদ

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ