Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রত্যাবর্তনের ম্যাচে মেসির হার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম


‘কখনো কখনো আপনাকে মেনে নিতেই হবে যে আপনি সবসময় জিতবেন না।’ ইউরোপিয়ান ঘরোয়া লিগে পরশু খেলা ছিল অধিকাংশ শীর্ষ ক্লাবগুলোর। কিন্তু আলাদা নজর ছিল সিটির মাঠ ইতিহাদে ম্যানচেস্টার ডার্বির দিকে। প্রিমিয়ার লিগের যে ম্যাচে আগুয়েরো, সিলভা ও গন্ডোয়ানের গোলে হোসে মরিনহোর ইউনাইটেডকে ৩-১ গোলে হারায় পেপ গার্দিওলার সিটি। সেরি আতে মানজুকিচ, রোনালদোর গোলে এসি মিলানকে ২-০ ব্যবধানে হারায় জুভেন্টাস। ওদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানে এডিনসন কাভানির হ্যাটট্রিকে মোনাকোকে ৪-০ গোলে উড়িয়ে দেয় পিএসজি। লা লিগায় বড় জয় পেয়েছে রিয়াল মাদ্রিদও। কেবল অঘটনের জন্ম দিয়েছে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। লিওনলে মেসির প্রত্যবর্তনের ম্যাচে রিয়াল বেটিসের কাছে ৪-৩ গোলে হেরে গেছে কাতালানরা। দুই বছরেরও বেশি সময় পর ঘরের মাঠে হেরে দার্শনিকসূলভ উপরোক্ত মন্তব্য করেন মেসি।

ন্যু ক্যাম্পে পয়েন্ট তালিকার ১৫ নম্বর দলের বিপক্ষে বার্সার ম্যাচ নিয়ে তেমন আগ্রহ থাকার কথা নয়। ইনজুরি কাটিয়ে মেসির ফেরার ম্যাচ বলেই ম্যাচটি আলাদা নজর কাড়ে। তিন সপ্তাহ পর মাঠে ফিরে খেলেছেন পুরো ৯০ মিনিট। জোড়া গোলও করেন বার্সা অধিনায়ক। কিন্তু দলকে শেষ রক্ষা করতে পারেননি। আর্নেস্তো ভালভার্দেকে রক্ষণের দুর্বলতা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় বেটিস। আরো কয়েকটি সুযোগ সফরকারীরা কাজে লাগাতে পারলে স্কোরলাইন অবিশ্বাস্যই দেখাতো।

স্কোরলাইন জমজমাট ম্যাচের কথা বললেও জয়ের আবহে কখনেই ছিল না বার্সা। বিশেষ করে প্রথমার্ধের ৩৪ মিনিটের মধ্যে ফিরপো ও রড্রিগুয়েজের করা দুই গোলে পিছিয়ে পড়ার পর। মেসি-সুয়ারেজ কয়েকটি সুযোগ হাতছাড়া না করলে অবশ্য প্রথমার্ধে স্কোরলাইন ভিন্নও হতে পারত। ৬৮তম মিনিটে মেসির পেনাল্টি গোলে ম্যাচে ফেরার আভাস দেয় বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু তিন মিনিট পর মার্ক আন্দ্রে টার স্টেগেনের ভুলে সবকিছু এলোমেলো হয়ে যায়। লো সেলসেরা সোজাসুসি শট জার্মান গোলরক্ষকের হাত গলে জালে জড়ালে আবার দুই গোলের ব্যবধানে এগিয়ে যায় সফরকারীরা। ৭৯তম মিনিটে অ্যালেক্স ভিদালের গোলে আবারো ম্যাচ বাঁচানোর সম্ভবনা তৈরী করে বার্সা। কিন্তু দুই মিনট পর দ্বিতীয় হলুদ কার্ড দেখে ইভান রাকিটিচ মাঠ ছাড়ায় আরো ফাঁকা হয়ে যায় বার্সার রক্ষণ। সেই সুযোগে দুই মিনিট পরই ব্যবধান বাড়ান কানালেস। যোগ করা সময়ে নিজের দ্বিতীয় গোল করেও দলকে হারের হাত থেকে বাঁচাতে পারেননি মেসি।

লিগ প্রতিদ্বদ্বীর এই পরাজয়কে কাজে লাগিয়ে পয়েন্ট ব্যবধান কমানের সুযোগ হাতছাড়া করেনি রিয়াল মাদ্রিদ। সেল্টা ভিগোর মাঠে দশজনের দলের বিপক্ষে ৪-২ গোলের জয় পায় সান্তিয়াগো সোলারির দল। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে একটি করে গোল করেন করিম বেনজেমা, সার্জিও রামোস (পেনাল্টি) ও সেবালোস। অন্য গোলটি বেটিসের দেওয়া আত্মঘাতি।

১২ ম্যাচ শেষে ২৪ পয়েন্ট নিয়ে এখনো শীর্ষেই আছে বার্সা। চার পয়েন্ট পিছিয়ে ছয়ে রিয়াল মাদ্রিদ। সমান ২৩ পয়েন্ট নিয়ে দুই, তিন ও চারে যথাক্রমে সেভিয়া, অ্যাটলেটিকো মাদ্রিদ ও আলাভেস। ২১ পয়েন্ট নিয়ে পাঁচে এস্পানিওল। এছাড়া সহজ জয়ে নিজ নিজ লিগের শীর্ষস্থান আরো সুসংহত করেছে ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস ও পিএসজি।

এক নজরে ফল
বার্সেলোনা ৩ : ৪ রিয়াল বেটিস
সেল্টা ভিগো ২ : ৪ রিয়াল মাদ্রিদ
আলাভেস ২ : ১ হুয়েস্কা
ভালোকানো ২ : ২ ভিয়ারিয়াল
সেভিয়া ২ : ১ এস্পানিওল
লিভারপুল ২ : ০ ফুলহ্যাম
চেলসি ০ : ০ এভারটন
আর্সেনাল ১ : ১ উলভস
ম্যান সিটি ৩ : ১ ম্যান ইউ
এসি মিলান ০ : ২ জুভেন্টাস
পিএসজি ৪ : ০ মোনাকো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ