Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লালমনিরহাটে এবিটি ও জেএমবির ৭ সদস্য আটক

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৭:০৯ পিএম

বিপুল পরিমাণ উগ্রবাদী বই, লিফলেট, গান পাউডার এবং বিদেশী অস্ত্রসহ আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) ও জামায়াতুল মোজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এর ৭ জঙ্গিকে গ্রেফতার করেছে র‌্যাব-১৩। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলা থেকে র‌্যাব-১৩’র জঙ্গি সেলের এক বিশেষ অভিযানে তাদের গ্রেফতার করা হয়।
আজ বুধবার বেলা দুপুর ১২ টায় র‌্যাব-১৩ রংপুর এর সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিনায়ক মোঃ মোজাম্মেল হক বিপিএম, পিপিএম।
তিনি বলেন, র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ সনাক্তকরণ, জঙ্গিবাদ দমন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃংখলার সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে র‌্যাবের জঙ্গি সেলের একটি বিশেষ আভিযানিক দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার মুসরত মদাতী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিন দুয়ারী হাফ ওয়াল দ্বারা ঘেরা দোচালা টিনের ঘরের মধ্যে অভিযান পরিচালনা করা হয়। সেখান থেকে আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর আঞ্চলিক সমন্বয়কারী মোঃ হাসান আলী ওরুফে লাল (৩৮), কেন্দ্রীয় সুরা সদস্য মোঃ আসমত আলী ওরুফে লাল্টু (২৭), সামরিক শাখার সক্রিয় সদস্য মোঃ শাফিউল ইসলাম সাদ্দাম (২৪), মোঃ আবু নাঈম মিস্টার (১৯) এবং মোঃ আলী হোসেনকে (২৫) গ্রেফতার করা হয়। অভিযানের সময় তাদেও কাছ থেকে ২টি বিদেশী পিস্তল, ৪ রাউন্ড পিস্তলের গুলি, বিস্ফোরক দ্রব্য, বোমা তৈরীর উপকরণ, বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।
র‌্যাব-১৩ অধিনায়ক বলেন, একই সময়ে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার রসুলগঞ্জ সাহেবডাঙ্গা গ্রামে অভিযান চালিয়ে জেএমবি’র সক্রিয় সদস্য মোঃ তমিজুল ইসলাম (৩৯) এবং করতলী গ্রাম থেকে আরেক সক্রিয় সদস্য মোঃ সুন্নাহ ইসলাম সুন্নাকে (২১) গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছে থাকা বেশ কিছু জঙ্গিবাদী বই উদ্ধার হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া জঙ্গিরা প্রায় দুই বছর যাবৎ গোপনে জেএমবি’র সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছেন। সংগঠনের জন্য তারা চাঁদা সংগ্রহ এবং সংগৃহিত অর্থ দ্বারা বিভিন্ন কর্মকান্ড করার কথা স্বীকার করেছেন। লালমনিরহাটে তাদের বিভিন্ন রকমের নাশকতার পরিকল্পনা ছিল। তারা সকলই লালমনিরহাট জেলার বাসিন্দা। তাদের বিরুদ্ধে লালমনিরহাটের কালিগঞ্জ থানায় অস্ত্র, সন্ত্রাস বিরোধী ও বিষ্ফোরক দ্রব্য আইনে তিনটি মামলা দায়ের করা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ