Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিবিহীন বার্সার প্রথম পরীক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ইউরোপিয়ান ফুটবল পাড়ায় বর্তমানে সবচেয়ে বড় খবর লিওনেল মেসির ইনজুরি। বাহুর চোটে তিন সপ্তাহ মাঠের বাইরে ছিটকে গেছেন বার্সেলোনা অধিনায়ক। এই সময়ে পাঁচটি ম্যাচ খেলবে বার্সা। যার মধ্যে তিনটিই মহাগুরুত্বপূর্ণ। চ্যাম্পিয়ন্স লিগের দুই লেগে ইন্টার মিলানের ম্যাচ তো রয়েছেই, আছে মর্যাদার এল ক্ল্যাসিকোও। এই তিন সপ্তাহ তাই কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হবে কাতালান দলটিকে। আজই আর্নেস্তো ভালভার্দের দলকে দিতে হচ্ছে প্রথম পরীক্ষা। ন্যু ক্যাম্পে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান।

ভালভার্দে বলছেন ‘মেসিকে ছাড়াও বার্সা দুর্দান্ত দল’। কিন্তু সম্প্রতি পরিসংখ্যান কিন্তু তা বলে না। সময়টা এমনিতেই খুব একটা ভালো যাচ্ছে না তাদের। যদিও লা লিগায় শেষ ম্যাচে সেভিয়ার বিপক্ষে ৪-২ গোলের দারুণ জয় তুলে নেয় তারা। এই ম্যাচেই ১৭ মিনিটের মাথায় ডান হাতের রেডিয়াল হাড়ে চোট পেয়ে মাঠ ছাড়েন মেসি। তার আগে গোল করে ও করিয়ে জয়ের ভিত গড়ে দিয়ে যান আর্জেন্টাইন তারকা। এর আগে ঘরোয়া লিগে টানা চার ম্যাচ জয়হীন ছিল বার্সা। ওদিকে সব প্রতিযোগিতা মিলে টানা সাত জয়ে রীতিতম উড়ছে তাদের ইতালিয়ান প্রতিপক্ষ ইন্টার।

চ্যাম্পিয়ন্স লিগে ‘বি’ গ্রুপে দুই দলের শুরুটাও হয়েছে দারুণ। দুই ম্যাচ থেকে পূর্ণ তিন পয়েন্ট আদায় করেছে তারা। আজ তাই দুই দলের সামনেই শীর্ষে উঠে পরের রাউন্ড নিশ্চিত করার হাতছানি। দুই ম্যাচে চার গোল করা বার্সা গত পাঁচ মৌসুম ঘরের মাঠে কোন ম্যাচ হারেনি। তবে একজন মেসির অনুপস্তিতি অনেক কিছুই পাল্টে দিতে পারে। প্রথম দুই ম্যাচে বার্সার করা আট গোলের চারটিই করেন পাঁচবারের এই বর্ষসেরা।
মেসি ছাড়াও এদিন টমাস ভার্মেলনকে পাবে না বার্সা। স্যামুয়েল উমতিতিকে নিয়েও সংশয় কাটেনি। সেভিয়ার বিপক্ষে খেলা মেসি পরবর্তি একাদশকেই তাই আজ দেখা যেতে পারে। রাইট ব্যাকে নেলসন সেমেদোর পরিবর্তে দেখা যেতে পারে সার্জিও রবের্তোকে।

ইন্টারও পাচ্ছে না তাদের তারকা মিডফিল্ডার রাদজা নাইনগোলানকে। বোরবার মিলান ডর্বিতে ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন বেলজিয়ান তারকা। ইভান পেরেসিস ও মার্সেলো ব্রোজোভিচকে নিয়েও রয়েছে সংশয়। নাইনগোলানের পরিবর্তে মাঠে দেখা যতে পারে ২১ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড লাওতারো মার্টিনেজকে। তবে সবচেয়ে বড় নজর থাকবে আরেক আর্জেন্টাইন মাউরো ইকার্দির উপর। মিলান ডার্বিতে তার যোগ করা সময়ের গোলেই জয় পায় ইন্টার। বার্সায় আলো ছড়াতে পারেন ফিলিপ কুতিনহো। তাছাড়া ম্যাচটি কুতিনহোর জন্য পুনর্মিলনিরও। ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত ইন্টারে ছিলেন ব্রাজিল মিডফিল্ডার।
ইউরোপিয়ান ফুটবলে দুই দলেরই অনেক ইতিহাস থাকলেও এ পর্যন্ত মাত্র ছয়বার মুখোমুখি হয়েছে দুই দল। বার্সা জিতেছে তিনটিতে, একটিতে ইন্টার। গ্রুপ পর্বে শেষ ২০০২/০৩ সৌমুমে তারা মুখোমুখি হয়। শেষবার ২০০৯/১০ মৌসুমের সেমিফাইনালে বার্সাকে হারিয়ে ফাইনালে ওঠে মিলানের দলটি। সেবারই আধুনিক ইউরোপিয়ান ফুটবলের একমাত্র ও শেষ ট্রফি জেতে ইন্টার। আশ্চর্যের ব্যাপার হলো এরপর থেকে এবারই প্রথম মূল পর্বে খেলার সুযোগ পেয়েছে তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

একই সময়ে নজর রাখা মত ম্যাচ আছে আরো একটি। প্যারিসের পার্ক দেস প্রিন্সেসে স্বাগতিক পিএসজির প্রতিপক্ষ সেরি আর দুই নম্বর দল নাপোলি। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষ দলও তারা। লিভারপুরের কাছে হেরে আসর শুরু করা পিএসজি পরের ম্যাচেই রেড স্টার বেলগ্রেডকে ৬-১ গোলে উড়িয়ে দেয়। ম্যাচে হ্যাটট্রিক করেন নেইমার। ফিক্সিংয়ের অভিযোগে এই ম্যাচ নিয়ে এখন তদন্ত চলছে। একই গ্রুপের অপর ম্যাচে ঘরের মাঠ আনফিল্ডে লিভারপুলের প্রতিপক্ষ বেলগ্রেড।

একই রাতে উত্তাপ ছড়াতে পারে বুন্দেসলিগার শীর্ষ দল বরুশিয়া ডর্টমুন্ড ও অ্যাটলেটিকো মাদ্রিদের মধ্যকার ম্যাচটিও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ