Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিকে ভয় পাচ্ছে না সেভিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

পাঁচ মাসও হয়নি সেভিয়ার দায়ীত্বে এসেছেন। এরই মাঝে একের পর এক চমক উপহার দিয়ে চলেছেন স্প্যানিশ কোচ পাবলো মাচিন। লা লিগায় শেষ চার ম্যাচেই জয়। এর মাঝে রিয়ালের বিপক্ষে ৩-০ গোলের জয়ও রয়েছে। দলও লা লিগা টেবিলের শীর্ষে। তবে আজই যে মাচিনকে সবচেয়ে কঠিন পরীক্ষাটা দিতে হবে তা না বললেও চলে। ন্যু ক্যাম্পে যে আজ তার দলের প্রতিপক্ষ বার্সেলোনা। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই বলের লড়াই - ন্যু ক্যাম্পের ম্যাচটির বিষেশত্ব বর্ণনা করতে এই তথ্যটুকুই যথেষ্ঠ।
লিগে বার্সার ‘ঘুম পাড়ানি’ ফুটবলের সুযোগ নিতে পারে সেভিয়া। চলতি মৌসুমে আট রাউন্ডের খেলা শেষ হয়েছে। এরই মাঝে বর্তমান চ্যাম্পিয়নরা পয়েন্ট খুঁইয়েছে ভ্যালেন্সিয়া, জিরোনা ও অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। আর লেগানেসের কাছে তো শেষ পর্যন্ত হেরেই গেল। শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে লিওনেল মেসির গোলে হার এড়ায় বার্সা। সামনেই এল ক্ল্যাসিকো মহারণ। এর আগে সেভিয়া ম্যাচটি তাই আর্নেস্তো ভালভার্দের দলের জন্য ছন্দে ফেরার চ্যালেঞ্জও। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে আবার সার্জিও রবার্তো ও স্যামুয়েল উমতিতিকে পাবেন না ভালভার্দে। চোট সামলে অনুশীলনে ফিরলেও লুইস সুয়ারেজের খেলা অনিশ্চিত। বিশেষ করে পরের ম্যাচে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলান ও তারও পরে ক্ল্যাসিকো ম্যাচের কথা মাথায় রেখে হয়ত উরুগুয়ান স্ট্রাইকারকে নিয়ে ঝুকি নেবেন না ভালভার্দে।
সেভিয়া কিন্তু টেবিলের শীর্ষস্থানে (১৬) উঠেছে নিজেদের প্রমাণ করেই। ১ পয়েন্টে পিছিয়ে তাদের পরেই বার্সা। শেষ ম্যাচে সেল্টা ভিগোকে ২-১ গোলে হারায় সেভিয়া। গত আগস্টে দু’দলের শেষ সাক্ষাতে কোপা দেল রের ফাইনালে ২-১ গোলে জেতে বার্সা। শেষবার বার্সার বিপক্ষে সেভিয়া জয় পায় ২০১৫ সালের অক্টবরে। তবে ন্যু ক্যাম্পে তারা জিততে পারেনি ২০১০ সালের পর থেকে। এবার ছন্দহীন বার্সার বিপক্ষে আট বছর আগের স্মৃতি ফিরিয়ে আনার সুযোগ সেভিয়ার সামনে।
তবে এমনটা মুখে বলা যতটা সহজ, কাজ করে দেখানো ঠিক ততটাই কঠিন। বিশেষ করে যে দলে মেসির মত একজন খেলোয়াড় থাকেন সেই দলের বিপক্ষে। সেভিয়া ডিরেক্টর জোয়াকিন কাপারোস যেমন মেসিকে তুলনা করেছেন সিংহর সঙ্গে, ‘মেসি হলো সিংহের মত। একটা সিংহ সবকিছু চূর্ণ করে দেয়। আপনার হাতটা তার মুখের উপর রাখতে পারেন, সে হয়ত কামড়াবে না। কিন্তু যদি তার চোয়াল স্পর্শ করেন তাহলে ঘাড় থেকে মস্তক হারাবেন।’
বাকিদের অবস্থা নাজুক হলেও ছন্দে আছেন বার্সেলোনা অধিনায়ক মেসি। লা লিগায় এরই মধ্যে করেছেন ছয় গোল, সব প্রতিযোগিতা মিলিয়ে ১১টি। তবে মেসিকে নিয়ে ভাবিত নয় দলটির ড্যানিশ খেলোয়াড় কেয়ার,‘মেসির বর্ণনায় ব্যবহার করার মতো আর কোনো শব্দ এই বিশ্বে আছে? নিঃসন্দেহে সে চমৎকার একজন খেলোয়াড়। সে যখন তার সেরা অবস্থায় পৌঁছায় তখন তাকে থামানো খুব কঠিন। তবে আপনি কেবল মেসিকে ম্যান-মার্ক করতে পারবেন না। কারণ বার্সেলোনার আরও অনেক অসাধারণ খেলোয়াড় আছে। আপনি তাদের জন্য অতিরিক্ত ফাঁকা জায়গা ছাড়া মাত্রই তারা সুযোগ লুফে নেবে। মেসির বিপক্ষে আপনার দলীয়ভাবে রক্ষণ সামলাতে হবে। সে খেলতে পারে এমন ফাঁকা জায়গা কমাতে হবে। আর এভাবে নিশ্চিত করতে হবে সে আপনার বিপক্ষে তার সেরা খেলাটা যেন খেলতে না পারে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ