Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাহাড়ে সন্ত্রাসীদের চিকিৎসা কেন্দ্রে অভিযান : আটক ২

স্টাফ রিপোর্টার রাঙামাটি থেকে : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

রাঙামাটি শহরে মিনি ক্লিনিকে অভিযান চালিয়ে দুই সন্ত্রাসীকে আটক করেছে যৌথবাহিনীর সদস্যরা। পাহাড়ে সশস্ত্রী তৎপরতায় লিপ্ত থাকা আঞ্চলিক দলীয় সন্ত্রাসী ও তাদের পরিবারের আহত সদস্যদের চিকিৎসা সেবা প্রদান করে থাকে এসব মিনি ক্লিনিক।

গতকাল মঙ্গলবার দুপুরে শহরের বনরূপাস্থ ট্রাইবেল আদাম এলাকা থেকে আটককৃত দুই সন্ত্রাসী বিকি চাকমা (২৪) ও সঞ্চয় চাকমা (৩)। আটককৃদের কাছ থেকে বিভিন্ন ধরনের সশস্ত্র কার্যক্রমের কাগজপত্রসহ, ভায়াগ্রা ট্যাবলেট, অপারেশনের কাজে ব্যবহৃত চিকিৎসা সরঞ্জাম, ট্যাব, মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

আটককৃতরা উভয়েই পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস এর সক্রিয় সদস্য। দলটির সশস্ত্র সন্ত্রাসী ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সেবা প্রদান করত বলে সাংবাদিকদের কাছে স্বীকার করেছে। আটককৃত বিকি চাকমার পিতা কাট্টলীর বাসিন্দা নরেন চাকমা নিজেও বিগত দুই দশক ধরে জেএসএস এর সশস্ত্র শাখায় নিয়োজিত রয়েছে। অপরজন সঞ্চয় চাকমার বাড়ি বরকলের ঠেগামুখ এলাকায়।

অভিযানে অংশ নেয়া রাঙামাটি কোতয়ালী থানার এসআই সৌরজিৎ বড়–য়া জানিয়েছেন, শহরের ট্রাইবেল আদাম এলাকায় সশস্ত্র তৎপরতার সাথে জড়িত সন্ত্রাসীদের চিকিৎসা আস্তানা রয়েছে। গোপন সূত্রে তথ্য পেয়ে সদর সেনাজোনের নেতৃত্বধীন যৌথবাহিনী অভিযান পরিচালনা করে। অভিযানের সময় ট্রাইবেল আদামের জনৈক জগদীশ চাকমার বাসা থেকে ট্রাঙ্ক ভর্তি কাগজপত্র, নিষিদ্ধ ঔষধপত্রসহ উক্ত দুই যুবককে গ্রেফতার করা হয়। এদিকে আটককৃতরা সাংবাদিকদের জানায়, সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস এর সশস্ত্র কয়েকটি উইংয়ের একটি ছাড়া বাকিগুলোর সশস্ত্র সদস্য ও তাদের পরিবারের সদস্যদের যাবতীয় চিকিৎসা সেবা রাঙামাটির ট্রাইবেল আদাম থেকেই দেয়া হতো। সঞ্চয় ও বিকি জানায়, তারা গত পাঁচ বছর ধরে শহরে বাসা ভাড়া নিয়ে এই কর্মকান্ড পরিচালনা করছে। জেএসএস এর সক্রিয় নেতা চীফ কালেক্টর মারিশ্যার গতি বাবুর নির্দেশে তারা এই কাজ করে এবং সার্বিক বিষয়সহ সকলপ্রকার অর্থের যোগান দেয় গতি বাবু। বিকাশের মাধ্যমে মাসিক ২ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত বিল রাঙামাটিতে পাঠায় গতিবাবু। আটককৃত যুবকদ্বয় জানায়, রাঙামাটির সাজেক, বাঘাইছড়ি, জুড়াছড়ি, লংগদুসহ বান্দরবানে সক্রিয় থাকা সশস্ত্র সদস্যদের জন্যে রাঙামাটি শহরের মিনি ক্লিনিকটি ব্যবহার করে আসছে পার্বত্য চুক্তি সম্পাদনকারি সংগঠন জেএসএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ