Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাঁতারু গড়বে চট্টগ্রাম

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

শেষ হয়েছে আউটার স্টেডিয়ামে আন্তর্জাতিক মানের সুইমিং কমপ্লেক্সের নির্মাণ কাজ। মাঠের একপাশে প্রায় দুই বিঘা জায়গার উপর ১১ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে গত বছরের এপ্রিলে শুরু হয়েছিল এ নির্মাণ কাজ। চট্টগ্রামবাসীর প্রাণের দাবিও ছিল আন্তর্জাতিক মানের দৃষ্টিনন্দন সুইমিং পুল। ক্রীড়া পাগল সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের ঐকান্তিক প্রচেষ্টায় সবার প্রত্যাশা পূরণ হয়েছে। এখন শুধু উদ্বোধনের পালা। এ সুইমিং কমপ্লেক্সে রয়েছে ৫০ মিটার দৈর্ঘ্য, ২২ মিটার প্রস্থ এবং ১.৮ মিটার গভীর ৮ লাইনের একটি সুইমিং পুল। সেইসাথে ড্রেসিং রুম, প্লেয়ার লাউঞ্জ, দুইপাশে গ্যালারীতে দেড় হাজার দর্শকের বসার ব্যবস্থা, বিদ্যুৎ সাবস্টেশন, পিউরিফিকেশন প্ল্যান্ট, ডিপ টিউবওয়েল, গাড়ি পার্কিং এবং অফিস। বেশ বড় এ কর্মযজ্ঞের গুণগত মান যাচাই করার লক্ষ্যে এ নির্মাণ কাজ ক্রীড়া পরিষদ দেখাশোনা করেছে। তাছাড়া আউটার স্টেডিয়ামের পূর্বপাশে সড়ক ঘেঁষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে পার্ক ও ওয়াকওয়ে তৈরির কাজ চলছে। তা শেষ হলে এমএ আজিজ স্টেডিয়াম ও আশপাশ এলাকার আকর্ষণ আরো বৃদ্ধি পাবে। দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম তথা দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে এ প্রথম সুইমিং কমপ্লেক্স প্রতিষ্ঠিত হলো। এখান থেকে গড়ে উঠবে আন্তর্জাতিক মানের সাঁতারু।

এনএসসির প্রকল্প প্রকৌশলী জাহিদ হোসেন বলেন, অন্যান্য শহরের সুইমিং কমপ্লেক্সের সঙ্গে চট্টগ্রামের সুইমিং কমপ্লেক্সটির কিছু পার্থক্য রয়েছে। এটি দেশের সর্বাধুনিক এবং আন্তর্জাতিক মানসম্পন্ন সুইমিং কমপ্লেক্স। পানির পিউরিফিকেশন ফিল্টারের কারণে এটি অনন্য। দেশের অন্যান্য বিভাগীয় শহরগুলোতে সুইমিং কমপ্লেক্স থাকলেও চট্টগ্রামে ছিলনা। সিজেকেএস সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের ঐকান্তিক প্রচেষ্টায় এনএসসি এ প্রকল্পটি হাতে নেয়। ইতোমধ্যে প্রায় কাজ শেষ হয়েছে। এখন কমপ্লেক্সের বাইরে পার্কিংয়ের জায়গায় ঢালাইয়ের কাজ চলছে। ভেতরে ধোঁয়া-মোছা, রং করা এবং ইলেকট্রিক বাল্ব লাগানোর কাজ করছেন কিছু শ্রমিক। আগামী কয়েকদিনের ভেতর এ কাজগুলো শেষ হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ