Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিকেই বেছে নেবেন পেলে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার পেলে আগেও একবার বলেছিলেন, এটা সত্যি দুঃখের যে, তোমার হাতে বেছে নেওয়ার মতো মাত্র দুইজন ফুটবলার আছে। আগে ক্রুইফ, জর্জ বেস্ট, ডি স্টেফানো, রোনাল্ডো, বাতিস্তুতা, ম্যারাডোনা, জিকো ছিল। এখন মাত্র দুইজন। মেসি আর রোনালদো তাদের যুগের সেরা দুই খেলোয়াড়।

কিন্তু যে প্রশ্নটি বার বার উচ্চারিত হয় এই দুইজনের মধ্যে কে সেরা? সেটি আরও একবার করা হয়েছিল পেলেকে। ব্রাজিল কিংবদন্তি সেই উত্তরে সরাসরি না গিয়ে জানালেন, একজনকে বেছে নেওয়া সত্যিই কঠিন। তবে, সঙ্গে এটাও জানিয়ে রাখলেন পজিশনের দিক থেকে নিজের একাদশ তৈরি করতে গেলে রোনালদো নন, মেসিই থাকবেন তার দলে।

মেসি আর রোনালদোর তুলনা করতে গিয়ে সবাই প্রায় মুখে ফেনা তুলেছেন। দুজনই বিশ্বসেরা দুটি ক্লাবে খেলছেন। তাদের আসল পার্থক্য হলো দুজনের খেলার ধরন আলাদা। পেলেও তাই জানানেল, ‘কঠিন কিছু কাজের মধ্যে এটা অন্যতম মেসি-রোনালদোর তুলনা করা। মেসি পুরোপুরিই রোনালদোর থেকে আলাদা। তার খেলার ধরন আলাদা। ফুটবল বিশ্বের অনেকেই আমাকে জর্জ বেস্টের সঙ্গে তুলনা করতো। কিন্তু আমরা দুজনই জানতাম আমাদের নিজেদের খেলার ধরন পুরোপুরি আলাদা।’

কারণটাও ভেঙে বলতে গিয়ে পেলে, আরও যোগ করেন, ‘সেন্টার ফরোয়ার্ড পজিশনে মেসির থেকে রোনালদো সেরা। মেসি তার জায়গায় সেরা। তবে যদি আমাকে দল গড়তে বলা হয় পজিশনের দিক দিয়ে আমি মেসিকেই বেছে নেব।

ক্লাব ক্যারিয়ারে মেসি-রোনালদো সম্ভাব্য প্রায় সব রেকর্ডই গড়েছেন। সর্বোচ্চ পাঁচবার করে দুজনই জিতেছেন ব্যালন ডি অর। ক্লাব বার্সেলোনায় মেসি ৬৭৯ ম্যাচ খেলে গোল করেছেন ৫৭৩টি। আর জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে ১২৮ ম্যাচে করেছেন ৬৫ গোল। যা দেশের হয়ে সর্বোচ্চ। অন্যদিকে, পর্তুগালের তারকা রোনালদো ক্লাব ক্যারিয়ারে ৭৭১ ম্যাচে করেছেন ৫৭৬ গোল। জাতীয় দলের জার্সিতে করেছেন ১৫৪ ম্যাচে ৮৫ গোল। দেশের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ এবং গোলের কীর্তিতে রোনালদোই শীর্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ