Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রোটিয়াদের ঘাম ঝরানো জয়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

লক্ষ্য মাত্র ১১৮ রানের। দক্ষিণ আফ্রিকার মত শক্তিশালী ব্যাটিং লাইন আপের সামনে এই রান মামুলিই মনে হতে পারে। কিন্তু জিম্বাবুয়ের বোলিং লাইন-আপ তাদের ছেড়ে কথা বলেনি। ৫ উইকেটের জয় পেতে তাই ঘাম ছুটে গেছে দ্বিতীয় সারির মিডিল অর্ডার নিয়ে নামা দক্ষিণ আফ্রিকার।

জেপি ডুমিনি জানতেন নিজেদের পরিচিত মাঠ কিম্বার্লির ডায়মন্ড ওভালের পিচে ময়েশ্চার আছে। যা দারুণভাবে কাজে লাগাতে পারে তার পেসাররা। আর সময় গড়ানোর সাথে সাথে তা ব্যাটিং-বান্ধব হওয়ার নিয়মও তো তার জানা। যে কারণে টস জিতে বল বেছে নিতে ভুল করেননি অধিনায়ক ডুমিনি। তার সিদ্ধান্ত যে সঠিক ছিল তা বুঝিয়ে দিতে প্রোটিয়া পেসাররা সময় নেন মাত্র ৩৪.১ ওভার। তাতেই ১১৭ রানে শেষ জিম্বাবুয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যা তাদের সর্বনিম্ন স্কোর। শেষ দিকে দুটি উইকেট নেন ইমরান তাহির। বাকি আট উইকেট ভাগ করে নেন চার পেসার কাগিসো রাবাদা (২/৩৪), লুঙ্গি এনগিদি (৩/১৯), উইলিয়াম মালডার (১/১৯) ও আন্দিলে ফেহলুকায়ো (২/২২)। প্রতিপক্ষ বোলারদের কৃতিত্ব তো ছিলই জিম্বাবুয়ের ব্যাটসম্যানরাও অধিকাংশ আউট হন বাজে শট খেলে। সর্বোচ্চ ২৭ রান করেন মিডিল অর্ডার ব্যাটসম্যান এলটন চিগুম্বুরা। সপ্তম উইকেট জুটিতে আসে তাদের সর্বোচ্চ ২৪ রান।

জবাবে ৯৫ রানের ৫ উইকেট হারিয়ে বসে প্রোটিয়ারা। কিন্তু এক প্রান্ত আগলে ৪৪ বলে ৪৪ রান করে টেন্ডাই চাতারা (২/১২) ও উইলিংটন মাসাকাডজাদের (২/২৬) সামনে বড় প্রতিরোধ গড়েন উইকেটরক্ষক-ব্যাটসম্যান হেইনরিক ক্লাসেন। অবিষিক্ত ব্রান্ডন মাভুতা নেন ১ উইকেট। অভিষেক ম্যাচে ৬ রান করেন প্রোটিয়া মিডিল অর্ডার ক্রিশ্চিয়ান জোনকার। ডুমিনি ও মালডার অপাজিত ছিলেন যথাক্রমে ১৬ ও ১৪ রানে।

৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। আগামী পরশু ব্লমফন্টেইনে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রোটিয়া

১৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ