Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রোটিয়াদের ‘অল্পে’ থামিয়েও অস্বস্তি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

প্রথম সেশনে দারুণ বোলিংয়ে ৪ উইকেট নিতে পারলেও দ্বিতীয় সেশনে বাংলাদেশের বোলারদের হতাশ করে প্রতিরোধ গড়ে দক্ষিণ আফ্রিকার টেলএন্ডাররা। সাড়ে ছয় বছর পর দক্ষিণ আফ্রিকার হয়ে ফেরার টেস্টে অফ স্পিনার সাইমন হার্মার দারুণ লড়াই করেন ব্যাট হাতে। শেষ দুই জুটিতে মহামূল্য ৬৯ রান যোগ করে দক্ষিণ আফ্রিকা। এরপরও অবশ্য দেশের মাঠে বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন স্কোরে থামে স্বগিতকরা, ৩৬৭। আগে মাত্র দুবার তারা দেশের মাঠে অলআউট হয়েছিল, সেটিও ৪২৯ ও ৪৪১ রানে। এই ‘অল্প’ রানের জবাব দিতে নেমে যে নিবেদনের প্রয়োজন ছিল তার ঘাটতি দেখা গেল শুরুতেই। স্কোর বোর্ডে মাত্র ২৫ রান উঠতেই সামদান ইসলামকে (৯) হারিয়েছে সফরকারীরা। রিপোর্টটি লেখা পর্যন্ত (২৯) আর কোনো বিপদ না ঘটিয়ে ৬৯ রান তুলেছে মুমিনুল হকের দল। ৩১ রান নিয়ে ব্যাট করছেন তামিম ইকবালের বদলে দলে ঠাঁই পাওয়া তরুন ওপেনার মাহমুদুল হাসান জয়, তাকে সঙ্গ দিতে ২৯ রান নিয়ে ক্রিজে ছিলেন নাজমুল হোসেন শান্ত।
এর আগে গতকাল সকালের সেশনটা পুরোপুরি বাংলাদেশেরই ছিল। ৪ উইকেটে ২৩৩ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকার ৪ উইকেট ফেলে দিয়ে প্রতিপক্ষকে অল্পতেই বেঁধে ফেলার সুযোগ তৈরি হয়েছিল। টেম্বা বাভুমাকে শতরান করতে না দেওয়ার পর দক্ষিণ আফ্রিকার সংগ্রহটাকে সহনীয় পর্যায়ের রাখাই যেত। মধ্যাহ্ন বিরতির আগে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ৮ উইকেটে ৩১৪। দ্বিতীয় সেশনের শুরুতেই আরও একটি উইকেট নিলেও শেষ দুই জুটি হতাশাই হয়ে এসেছে বাংলাদেশের জন্য। অষ্টম উইকেট জুটিতে উইলিয়াম ও হারমার ৩৪ রান যোগ করেন। শেষ উইকেট জুটিতে হারমার অলিভিয়েরকে নিয়ে গড়েন ৩৫ রানের আরও একটি জুটি। এই দুই জুটিই বাংলাদেশকে হতাশায় ফেলে দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন ৩৬৭ রানের সংগ্রহ।
সকালের সেশনে বাংলাদেশি বোলাররা দারুণ বোলিং করেছেন। ভালো লেংথ ও আঁটসাট লাইনে বোলিং করে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের রান তোলাটা কঠিনই করে দিয়েছিলেন। খালেদ আহমেদ ছিলেন দুর্দান্ত। তিনি দিনের ষষ্ঠ ওভারেই হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন। প্রথমে কাইল ভেরেইনাকে এলবিডব্লু ফাঁদে ফেলেন। ভেরেইনা রিভিউ নিলেও বাঁচতে পারেননি। পরের বলেই উইয়ান মুল্ডারকে গালিতে মাহমুদুল হাসানের দুর্দান্ত এক ক্যাচে পরিণত করেন। নিজের বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ক্যাচটি ধরেন মাহমুদুল।
প্রথম দিন শেষে ৫৩ রানে অপরাজিত ছিলেন টেম্বা বাভুমা। শুরুর ধাক্কা সামলে গতকাল তিনিই দক্ষিণ আফ্রিকার ইনিংস নিয়ন্ত্রণ করেছিলেন। সপ্তম উইকেট জুটিতে কেশব মহারাজ ৫৩ রান যোগ করে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ প্রায় তিনশর দিকে নিয়ে যান। বাভুমাও এগিয়ে যাচ্ছিলেন শতরানের দিকে। কিন্তু মেহেদী হাসান মিরাজের বলে শেষ পর্যন্ত ১৯০ বলে ৯৩ রান করে বোল্ড হন বাভুমা। অফ সাইডে খেলার জন্য জায়গা করতে চেয়েছিলেন বাভুমা। কিন্তু বল ব্যাট মিস করে ভেঙে দেয় তার লেগ স্টাম্প।
বাভুমা ফেরার পরের বলেই ফেরেন ৪০ বলে ১৯ রান করা মহারাজ। ইবাদত হোসেনের বলে বোল্ড হন তিনি। এরপর লিজাড উইলিয়ামসকে প্রায় ফিরিয়েই দিয়েছিল বাংলাদেশ। কিন্তু ইবাদতের বলে আম্পায়ার উইলিয়ামসকে এলবিডব্লু ঘোষণা করলেও ডিআরএস নিয়ে বেঁচে যান তিনি। টিভি রিপ্লেতে দেখা যায় বল লেগ স্টাম্পের বাইরে পিচ করেছিল।
৮ উইকেটে ৩১৪ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা। বিরতি থেকে ফেরার পর বাংলাদেশকে হতাশা উপহার দেন সিমন হার্মার। টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ ৩৮ রান করেছেন তিনি আজ। সবচেয়ে বড় কথা শেষ দুই ব্যাটসম্যান উইলিয়ামস আর অলিভিয়েরকে সঙ্গে নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকার সংগ্রহ সাড়ে তিনশ পার করান। উইলিয়ামসকে (১২) খালেদ নিজের চতুর্থ উইকেট বানালেও অলিভিয়ের টিকে ছিলেন হারমারের সঙ্গে। শেষ পর্যন্ত তিনি ১২ রানে মিরাজের বলে এলবিডব্লু হলে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস।
শরিফুল ইসলাম ফিট থাকলে যার একাদশেই জায়গা হতো না, সেই খালেদ আহমেদ ৯২ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার। দক্ষিণ আফ্রিকায় পেস বোলিংয়ে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডও এটি। দারুণ বোলিংয়ে মিরাজের শিকার ৩ উইকেট। ইবাদত হোসেন ২ উইকেট নিয়েছেন ৮৬ রান দিয়ে। এই টেস্টে এখনো পর্যন্ত উইকেটশূন্য তাসকিন আহমেদ।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস : ১২১ ওভারে ৩৬৭ (আগের দিন ২৩৩/৪) (বাভুমা ৯৩, ভেরেইনা ২৮, মুল্ডার ০, মহারাজ ১০, হার্মার ৩৮*, উইলিয়ামস ১২, অলিভিয়ের ১২; তাসকিন ২৩-৪-৬৯-০, ইবাদত ২৯-১০-৮৬-২, খালেদ ২৫-৩-৯২-৪, মিরাজ ৪০-৮-৯৪-৩, মুমিনুল ৪-০-১৭-০)।
বাংলাদেশ ১ম ইনিংস : ২৯ ওভারে ৬৯/১ (সাদমান ৯, জয় ৩১ ব্যাটিং, শান্ত ২৯ ব্যাটিং; হার্মার ১১-৫-১৯-১, মহারাজ ১০-৩-১৯-০) অসমাপ্ত



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রোটিয়াদের ‘অল্পে’ থামিয়েও অস্বস্তি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ