Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশো ঝড়ে সমতায় প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

২০১৬ সালে ইংলিশ কাউন্টি দল সমারসেটের সাথে চুক্তিবদ্ধ হন প্রোটিয়া ব্যাটসম্যান রাইলি রুশো। সেই চুক্তির কারণে দেশের জার্সিতে তার খেলা হয় না দীর্ঘদিন। প্রত্যাবর্তনটা হল ইংল্যান্ডের সাথে চলমান টি-২০ সিরিজের ১ম ম্যাচের মাধ্যমেই। তাতে রিচ টপলির বলে ৪ রানে আউট হয়ে জাতীয় দলের জার্সি গায়ে ফিরে আসাটা মধুর করতে পারেননি এই বাঁহাতি ব্যাটার। তবে গতপরশু রাতে কার্ডিফে সিরিজের দ্বিতীয় ম্যাচে নিজের কাউন্টি ক্রিকেটের ফর্মটাই টেনে আনলেন জাতীয় দলের হয়ে। যদিও বিষ্ফোরক ইনিংস খেলার পরও রুশোর আছে আক্ষেপ! ইনিংসের শেষ ওভারে ক্রিস জর্ডানের ৩ বল খেলে ৩ রান তুলতে পারলেন এই প্রোটিয়া। তাতে ৯৬ রানে অপারাজিত থেকেও নিজের টি-২০ ক্যারিয়ারের প্রথম শতক স্পর্ষ করতে ব্যর্থ এই ড্যাশিং ব্যাটসম্যান। তবে তার ব্যাটে চড়েই সফরকারীরা পায় ২০৭ রানের বিশাল পুঁজি। জবাবে ইংলিশরা ২০ বল বাকি থাকতেই অলআউট হয়ে বরণ করে ৫৮ রানের বিশাল হার। তাতে সমতা ফিরল সিরিজে। আগামীকাল হ্যাম্পশায়ারে সিরিজের শেষ ম্যাচটি তাই রূপ নিল অলিখিত ফাইনালে।
টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে রেজা হেন্ডরিকস ও ডি ককের ব্যাটে দারুণ সূচনা পায় সাউথ আফ্রিকা। ৩৯ রানের মঈনের বলে ডি কক বোল্ড হয়ে ফিরে গেলে রুশোর সাথে জুটি বাঁধেন আগের ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান রেজা। ১২ তম ওভারে জেলসনের বলে এই ডানহাতি ব্যাটসম্যান থামেন ৩২ বলে ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলে। আর তাতেই থেমে যায় ৪৬ বগলে ৭৩ রানের এক কার্যকরী জুটি। রুশো এরপর জুটি গড়েন ক্ল্যাসেনের সাথে। ১০ বলে ১৯ রান করা ক্ল্যাসেন ফিরে যাওয়ার সময় সফরকারীদের হাত ছিল ৩৫ বল আর রুশোর রান কেবল ৫০ তখন। সঙ্গী ত্রিস্তান স্টাবসকে দর্শক বানিয়ে রুশো বাকি বলগুলোতে রীতিমত নাকানি চুবানি খাওয়ান স্বাগতিক বোলারদের। এই সময়টায় রুশর ব্যাট থেকে আসে ২৩ বলে ৪৬ রান। সেই সুবাদে তার দল স্কোরবর্ডো জড়ো করে ৩ উইকেটে ২০৭।
আগের ম্যাচে ২৩৪ করা ইংল্যান্ড এই ম্যাচেও শুরুটা ভালই পেয়েছিল। তবে সফকারীদের নিয়ন্ত্রিত বোলিং আর ফিল্ডিংয়ের কারণে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ইংলিশ প্রথম ৫ ব্যাটসম্যানের মাঝে এইমাত্র মালান ছাড়া বাকিরা সবাই সুন্দর শুরুর পরও ইনিংস বড় করতে ব্যর্থ। বাটলার ২৯ রান করেন। মঈন আর বেয়ারেস্টো পান ২৮ ও ৩০ রান। মঈন চতুর্থ ব্যাটসম্যান হিসেবে যখন আউট হন তখন স্বাগতিকদের প্রয়োজন ৫৮ বলে ১২০ রান। তবে এরপরে স্বাগতিক ব্যাটসম্যানরা কেবল আসা যাওয়ার মাঝে ছিলেন। তাতে ১৬.৪ ওভারে ইংল্যান্ডের ইনিংস শেষ হয় ১৪৯ রানে। ফেলুকাও ও শামসি পান ৩টি করে উইকেট। আর এনগিডি। শিকার করেন দুই ইংলিশকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশো ঝড়ে সমতায় প্রোটিয়ারা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ