Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উড়ন্ত ভারতে প্রোটিয়াদের লজ্জা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:১১ এএম

মোহাম্মদ শামি ও রবিন্দ্র জাদেজার বিধ্বংসী বোলিংয়ে দেড় সেশন হাতে রেখেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছে ভারত। প্রথমে ব্যাটসম্যানদের সাজানো জয়ের মঞ্চে পরে বোলারদের নৈপুন্যে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল স্বাগতিক দল। বিশাখাপতœম টেস্টে ২০৩ রানে জিতেছে বিরাট কোহলির দল। ৩৯৫ রান তাড়ায় ম্যাচের শেষ দিনে দ্বিতীয় সেশনে ১৯১ রানে গুটিয়ে যায় অতিথিরা। পাঁচ উইকেট নেন শামি। চারটি নেন জাদেজা।
জিততে ৩৮৫ রান করতে হতো দক্ষিণ আফ্রিকাকে অথবা ম্যাচ বাঁচাতে কাটিয়ে দিতে হতো পুরো দিন। নুন্যতম লড়াইও করতে পারেনি তারা। লাঞ্চের আগেই ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে ফাফ ডু প্লেসির দল। পুরোপুরি ব্যর্থ হয়েছে দলটির টপ অর্ডার ও মিডল অর্ডার। নবম উইকেটে ড্যান পিটের সঙ্গে ৯১ ও শেষ উইকেটে কাগিসো রাবাদার সঙ্গে ৩০ রানের জুটি গড়ে হারের ব্যবধানই শুধু কমাতে পেরেছেন মুসুসামি।
পিট করেন ব্যক্তিগত সর্বোচ্চ ৫৬ রান। ৪৯ রানে অপরাজিত থাকেন মুসুসামি। ৩৫ রানে ৫ উইকেট নেন প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা শামি। ৮৭ রানে চারটি নেন জাদেজা। ক্যারিয়ারে প্রথমবারের মত ওপেন করতে নেমে অনেকগুলো রেকর্ডের জন্ম দেওয়া রোহিত শর্মা হয়েছেন ম্যাচ সেরা। দুই ইনিংসে জোড়া শতকে করেন ৩০৩ রান।
৭ উইকেটে ৫০২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ভারত। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৪৩১ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৪ উইকেটে ৩২৩ রানে চতুর্থ দিনের শেষ বিকেলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। পুনেকে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ১০ অক্টোবর থেকে।
ভারত : ৫০২/৭ (ডিক্লে.) ও ৩২৩/৪ (ডিক্লে.)। দ.আফ্রিকা ৪৩১ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৩৯৫) (আগের দিন ৯ ওভারে ১১/১) ৬৩.৫ ওভারে ১৯১ (মারক্রাম ৩৯, এলগার ২, ডি ব্রুইন ১০, ডু প্লেসিস ১৩, মুসুসামি ৪৯*, পিট ৫৬, রাবাদা ১৮; অশ্বিন ১/৪৪, জাদেজা ৪/৮৭, শামি ৫/৩৫, ইশান্ত ০/১৮)। ফল : ভারত ২০৩ রানে জয়ী। ম্যাচসেরা : রোহিত শর্মা। সিরিজ : ২ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে ভারত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রোটিয়া

১৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ