Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যে কোনো সময়ের চেয়ে বেশি চাপে গণতন্ত্র -গুতেরেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৪ পিএম

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিগত শতাব্দীর যেকোনো সময়ের তুলনায় গণতন্ত্র এখন অপেক্ষাকৃত বেশি চাপে রয়েছে।
১৫ সেপ্টেম্বর (শনিবার) আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। দিবসটি উপলক্ষে দেওয়া এক বাণীতে গুতেরেস বলেন, এ আন্তর্জাতিক দিবসে আমাদের উচিত গণতন্ত্রকে শক্তিশালী করতে সম্ভাব্য উপায় এবং যে পদ্ধতিগত চ্যালেঞ্জ গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে সেগুলোর সমাধান অনুসন্ধান করা। এ জন্য অর্থনৈতিক ও রাজনৈতিক বৈষম্য মোকাবিলা, তরুণ ও প্রান্তিক জনগোষ্ঠীকে রাজনৈতিক ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে গণতন্ত্রকে আরও অন্তর্ভুক্ত করা এবং নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় গণতন্ত্রকে আরও উদ্ভাবনী আর ইতিবাচকভাবে ক্রিয়াশীল করার কথা বলেন তিনি।
জাতিসংঘ প্রধান বলেন, কাউকে পেছনে না রাখার মতো ভবিষ্যৎ নির্মাণে অত্যাবশ্যকীয় প্রশ্নগুলো বিবেচনায় নেওয়া অপরিহার্য। প্রশ্নগুলোর মধ্যে রয়েছে পরবর্তী প্রজন্মের ওপর অভিবাসন বা জলবায়ু পরিবর্তন কী প্রভাব ফেলবে, ঝুঁকি এড়িয়ে নতুন প্রযুক্তির সম্ভাবনার সর্বোচ্চ ব্যবহার কীভাবে করা যায় এবং গণতন্ত্র যাতে উত্তম জীবনযাত্রা ও জনগণের আকাঙ্ক্ষা পুরোপুরি পূরণ করতে পারে সে জন্য কীভাবে সর্বোচ্চ উপযোগী শাসনপদ্ধতি গড়ে তোলা যায়। তাই আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে গণতন্ত্রের ভবিষ্যতের জন্য সবাইকে যৌথভাবে কাজ করতে অঙ্গীকার করার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব। খবর ইউএন নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র

২৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ