Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আরো উন্নতির জায়গা দেখছেন মাশরাফি

‘এখনই সময় জুনিয়রদের এগিয়ে আসার’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : টেস্ট সিরিজে বাংলাদেশ হেরেছিল বাজেভাবে। দুই টেস্টে সব মিলিয়ে খেলা হয়েছে ৫ দিন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে প্রথম ওয়ানডে জেতে দল। দ্বিতীয় ওয়ানডেতে দলকে পোড়ায় শেষের হতাশা। হাতের মুঠো থেকে জয় ফেলে দেয় বাংলাদেশ। সেই হতাশাকে পেছনে ফেলে আবার শেষ ম্যাচে মাশরাফির দল নিশ্চিত করেছে সিরিজ জয়।
শঙ্কার মেঘ কাটিয়ে সিরিজ জয়। গত কয়েকদিনে দেশের ক্রিকেটে জমা হওয়া মেঘ সরাতেও যার দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ দল। শেষ পর্যন্ত কাজটা ঠিকঠাক করতে পারার তৃপ্তি অধিনায়ক মাশরাফি মুর্তজার কণ্ঠে। তবে পুরো সন্তুষ্টি আসছে না এতেও। এখনও দলে উন্নতির জায়গা দেখছেন অনেক।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গায়ানায় প্রথম ওয়ানডে ৪৮ রানে জেতার পর অদ্ভুতুড়ে ভুলে পরেরটিতে ৩ রানে হার। শেষ ম্যাচে আবার ১৮ রানে জিতেই সিরিজ পকেটে পুরেছে মাশরাফির দল। এতে ওয়ানডেতে ৯ বছর পর দেশের বাইরে সিরিজ জিতল বাংলাদেশ।
ওয়েস্ট ইন্ডিজ গিয়ে টেস্ট সিরিজে নাজেহাল। তার আগে আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ। দুঃসময় যেন কাটছিলই না বাংলাদেশের। অধিনায়ক মনে করছেন সব আপাতত কাটিয়ে উঠার রসদ মিলেছে ওয়ানডে সিরিজ জেতায়, ‘যদি গত ৩-৪ মাসের পারফরম্যান্স দেখেন, এই সিরিজ জয়টা আমাদের জন্য খুব দরকার ছিল। এটা অবশ্যই এশিয়া কাপের আগে আমাদের জন্য ভালো হলো। তবে কিছু জায়গায় আমি মনে করি এখনও অনেক উন্নতি করতে হবে। সিরিজ জেতা মানেই তো সব না। অনেক জায়গায় এখনও অনেক উন্নতির দরকার, যেগুলো এখন আমরা পারছি না।’ সেপ্টেম্বরেই আছে এশিয়া কাপ। তার আগে উন্নতির জায়গাগুলো স্পষ্ট অধিনায়কের চোখে, ‘ফিল্ডিংয়ে মনে হয়েছে অনেক উন্নতি প্রয়োজন। এছাড়া ব্যাটিংয়ে কিছু জায়গা আছে, বোলিংয়েও কিছু জায়গা আছে। উন্নতি করতে হবে।’
এর আগে শেষ দিকে মার খেয়ে ম্যাচ হাতছাড়া করার বদনাম ছিল রুবেল হোসেনের। এদিন ৪৯তম ওভারে করেছেন দারুণ। তার আগে ক্রিস গেইলকে ফিরিয়ে আনেন ব্রেক থ্রো। অধিনায়ক আলাদা করে প্রশংসা করলেন রুবেলের, ‘আজ (শেষ ওয়ানডে) আমরা যেটা চাই, রুবেল একদম সেটি করতে পেরেছে। এরকম কিছু জায়গা আছে যেগুলোয় ধারাবাহিক হতে হবে। আমরা জানি যে উইকেট ভালো। আমার কাছে মনে হচ্ছিল আমাদের আরও ২০-২৫টা রান হলে হয়ত ভালো হতো। শুরুতে উইকেট নেওয়া প্রয়োজন ছিল। কারণ ওদের টপঅর্ডার বেশ ভালো। সৌভাগ্যবশত লুইস আগে আউট হওয়ায় গেইলের ওপর চ্যালেঞ্জ বেশি ছিল। গেইলও ভালোভাবেই চালিয়ে যাচ্ছিল। আবারও রুবেলের কথা বলতে হয়। রুবেল এসে ওই জায়গাটাতে ব্রেক থ্রু দেয়াতে পরের বোলারদের জন্য সুবিধা হয়েছে।’
অধিনায়ক মাশরাফির দায়িত্ব আপাতত শেষ। দুই দল এখন মুখোমুখি হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। নিজে এই সংস্করণে না থাকলেও দলের সম্ভাবনার কমতি দেখছেন না ওয়ানডে অধিনায়ক। তার চাওয়া, নিয়মিত পারফরমারদের সঙ্গে অন্যরাও যেন পারফর্ম করে। বিশেষ করে দলের জুনিয়ররা, ‘তামিম, সাকিব, মুশি, রিয়াদ সবাই খুব ভালো খেলেছে। এখন জুনিয়রদের একটু এগিয়ে আসতে হবে। ৩ ম্যাচেই বোলারদের পারফরম্যান্স বেশ ভালো ছিল। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি বেশ ভালো দল। তবে আশা করি, আমরা শুরুটা ভালো করতে পারব। এরপর, কে জানে!’
২০১৫ বিশ্বকাপ থেকে ওয়ানডেতে বাংলাদেশ দল বেশ ধারাবাহিক। আশ্চর্য রূপান্তর বলতে যা বোঝায় আর কি। আর তাই ২০১৯ বিশ্বকাপ ঘিরে এখন থেকেই রঙিন স্বপ্ন আঁকছেন অনেকে। কষ্টের ব্যাপার হলো, কল্পনার ক্যানভাসে তাদের এই আঁকাআঁকির তুলি মাত্র পাচটি- মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ। অথচ, এই ‘পঞ্চপাÐব’-এর বাইরে এ সময়ের মধ্যে অনেকেরই তুলি হয়ে ওঠার কথা ছিল, প্রতিশ্রতি ছিল, কিন্তু আপাতত সে সব প্রতিশ্রতিতেই সীমাবদ্ধ।
স ং ক্ষি প্ত স্কো র
বাংলাদেশ : ৫০ ওভারে ৩০১/৬ (তামিম ১০৩, এনামুল ১০, সাকিব ৩৭, মুশফিক ১২, মাহমুদউল্লাহ ৬৭*, মাশরাফি ৩৬, সাব্বির ১২, মোসাদ্দেক ১১*; কট্রেল ১/৫৯, হোল্ডার ২/৫৫, বিশু ১/৪২, পল ০/৭৭, নার্স ২/৫৩, গেইল ০/১৪)।
ওয়েস্ট ইন্ডিজ : ৫০ ওভারে ২৮৩/৬ (গেইল ৭৩, লুইস ৩৩, হোপ ৬৪, হেটমায়ার ৩০, কাইরন পাওয়েল ৪, রোভম্যান পাওয়েল ৭৪*, হোল্ডার ৯, নার্স ৫*; মাশরাফি ২/৬৩, মিরাজ ১/৪৫, মুস্তাফিজ ১/৬৩, মোসাদ্দেক ১০/০, মাহমুদউল্লাহ ০/২০, রুবেল ১/৩৪, সাকিব ০/৪৫)।
ফল : বাংলাদেশ ১৮ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : তামিম ইকবাল (বাংলাদেশ)।
সিরিজ : ৩ ম্যাচে বাংলাদেশ ২-১ ব্যবধানে জয়ী।
ম্যান অব দ্য সিরিজ : তামিম ইকবাল (বাংলাদেশ)।

সিরিজের সেরা ৫
ব্যাটসম্যান
ম্যাচ রান সর্বোচ্চ গড় স্ট্রাইক ১০০/৫০
তামিম (বাংলাদেশ) ৩/৩ ২৮৭ ১৩০* ১৪৩.৫০ ৭৭.৭৭ ২/১
হেটমেয়ার (উইন্ডিজ) ৩/৩ ২০৭ ১২৫ ৬৯.০০ ৯৭.১৮ ১/১
সাকিব (বাংলাদেশ) ৩/৩ ১৯০ ৯৭ ৬৩.৩৩ ৮০.১৬ ০/২
গেইল (উইন্ডিজ) ৩/৩ ১৪২ ৭৩ ৪৭.৩৩ ৮৬.৫৮ ০/১
রোভম্যান (উইন্ডিজ) ৩/৩ ১১৮ ৭৪* ৫৯.০০ ১০৮.৯১ ০/১

বোলার
ম্যাচ উইকেট সেরা গড় ইকো ৪/৫
মাশরাফি (বাংলাদেশ) ৩/৩ ৭ ৪/৩৭ ২০/৫৭ ৪.৯৬ ১/০
মুস্তাফিজ (বাংলাদেশ) ৩/৩ ৫ ২/৩৫ ২৮.৪০ ৫.৩৫ ০/০
রুবেল (বাংলাদেশ) ৩/৩ ৫ ৩/৬১ ২৯.৪০ ৬.১২ ০/০
বিশু (উইন্ডিজ) ৩/৩ ৪ ২/৫২ ৩৩.২৫ ৪.৪৩ ০/০
হোল্ডার (উইন্ডিজ) ৩/৩ ৪ ২/৫৫ ৪২.০০ ৫.৭৯ ০/০

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ