Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরেই চমক দেখালেন সালাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বিশ্বকাপের পর বিশ্রামের পাঠ চুকিয়ে আবার ক্লাবের ডেরায় ফিরতে শুরু করেছেন ফুটবলাররা। বিশ্বকাপ থেকে আগেভাগে বিদায় নেয়া দলের খেলোয়াড়রা আগেই যোগ দিয়েছেন ক্লাবের অনুশীলন ক্যাম্পে। লম্বা ক্লান্তি কাটাতে অনেকে এখনো আছেন ছুটিতে।
তবে তাদের জন্য বসে নেই ক্লাবগুলো। প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচের অংশ হিসেবে তারা ঘুরে বেড়াচ্ছে বিশ্বময়। এজন্য অধিকাংশ দলগুলোরই প্রথম পছন্দ যুক্তরাষ্ট্র। এই যেমন আগামী পরশু ক্যালিফোর্নিয়ায় প্রিমিয়ার লিগের দল টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে বার্সেলোনা। এজন্য ইতোমধ্যে নাইকি ওয়ার্ল্ড হেডকোয়ার্টারে ৪০০ একর সবুজ মাছে অনুশীলনও শুরু করেছে আর্নেস্তো ভালভার্দের দল। পোর্টল্যান্ডে দলের সঙ্গে যোগ দিয়েছেন নতুন চুক্তিবদ্ধ হওয়া ব্রাজিলিয়ান আক্রমনাত্মক মিডফিল্ডার ম্যালকমও। সেখানে পৌঁছে ক্লাব সতীর্থ, কোচ ও প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তেমেউয়ের সঙ্গে পরিচিত হয়েছেন ২১ বছর বয়সী। একসঙ্গে রাতের খাবারও খান তারা।
বার্সা-টটেনম্যাম ম্যাচের তিন তিন পর যুক্তরাষ্ট্রেরই ফ্লোরিডায় মুখোমুখি হবে স্প্যানিশ ও ইংলিশ জায়ান্ট দুই দল রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেড। একই দিনে টেক্সাসে রোমার বিপক্ষে খেলবে বার্সা। আগামী ৫ আগস্ট এসি মিলানের সঙ্গে প্রাক মৌসুমের শেষ ম্যাচ খেলবে কাতালানরা। তবে পুরো সফরে স্প্যানিশ চ্যাম্পিয়নদের সঙ্গে নেই লিওনেল মেসি।
বার্সা-রোমা ম্যাচের দিনই স্পেন-ইতালির আরেক মহারণ দেখবে ফুটবল বিশ্ব। একই দিনে মুখোমুখি হবে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক ও বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস। তবে দলের সঙ্গে থাকলেও এই ম্যাচে পাওয়া যাবে না পর্তুগিজ তারকাকে। তিন দিন পর রোমার বিপক্ষে খেলবে লস বø্যাঙ্কোসরা।
আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপ নামের এই প্রীতি ম্যাচের লিগ অবশ্য শুরু হয়েছে এক সপ্তাহ আগেই আগেই। ইতোমধ্যে তিন ম্যাচ খেলে দুই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে বুন্দেসলিগার দল বরুসিয়া ডর্টমুন্ড। ম্যানচেস্টার সিটির পর লিভারপুলকেও হারিয়ে দেয় তারা। গতকাল অবশ্য তারা নির্ধারিত সময়ে ২-২ ড্রয়ের পর বেনফিকার কাছে টাইব্রেকারে হেরেছে ৪-৩ ব্যবধানে।
প্রীতি ম্যাচে গতকাল পেপ গার্দিওলার সিটিকে হারিয়ে দিয়েছে লিভারপুলও। নিউ জার্সিতে দ্বিতীয়ার্ধে লেরয় সানের গোলে এগিয়ে ছিল প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরাই। কিন্তু মাঠে নামার এক মিনিটের মধ্যে মাত্র দ্বিতীয় বলের ছোঁয়ায় দলকে সমতায় ফেরান মোহাম্মাদ সালাহ। ৫২ ম্যাচে ৪৪ গোল করে গত মৌসুম শেষ করা মিশরীয় তারকা যেন আসছে মৌসুমের বার্তাটাও দিয়ে রাখলেন। শেষ পর্যন্ত সাদিও মানের ইনজুরি টাইমের পেনাল্টি গোলে ২-১ ব্যবধানের জয় পায় রেড ডেভিলরা।
গতকাল ফিলাডেল্ফিয়ায় আন্দ্রে ফেভিলির জোড়া গোলে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখতে ২-০ গোলে হারায় সেরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাস। তবে প্রীতি ম্যাচ হলেও কোচ হিসেবে বায়ার্ন মিউনিখে নিকো কোভাচ কিন্তু যাত্রা শুরু করেছেন জয় দিয়েই। গেল সপ্তায় তার দল ফ্রেঞ্চ লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজিকে হারায় ৩-১ গোলে।
গতকাল সিঙ্গাপুরে নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতায় থাকা ম্যাচে পেনাল্টি শুট আউটে আর্সেনালকে ৩-১ গোলে হারায় অ্যাটলেটিকো। গদিন, কস্তা, গ্রিজম্যান, সাউলদের ছাড়াই জয় পায় অ্যাটলেটিকো। অপরদিকে লাকাজেত্তি, আবেমেয়াং, রামসিদের নিয়ে শক্ত দলই গঠন করেছিলেন নতুন গানার কোচ উনাই এমিরি। তবে সদ্য জার্মান দল থেকে অবসর নেয়া মেসুত ওজিল দলের সঙ্গে থাকলেও মাঠে নামেননি।
একই দিনে এসি মিলান ও ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচের ভাগ্যও নির্ধারিত হয়েছে শুট আউটে। তবে সেটা ৯-৮ ব্যবধানে। নির্ধারিত সময়ে স্কোরলাইন ১-১ সমতায় ছিল। ১৪ বছর আগেও একটি ম্যাচে এসি মিলানকে একই ব্যবধানে হারিয়েছিল ম্যান ইউ।
অবশ্য প্রীতি ম্যাচে জয় নয়, ক্লাবগুলোর আসল মনোযোগ এখন দল গঠনের দিকে। অর্থের থলে নিয়ে দলবদলের বাজার দাপিয়ে বেড়াচ্ছে শীর্ষ ক্লাবগুলো। এই যেমন রোমার মুখের খাবার কেড়ে নিয়ে ম্যালকমকে দলে ভিড়িয়েছে বার্সা। রোনালদোকে টেনে পুরো সেরি আ’কেই জমিয়ে দিয়েছে জুভেন্টাস। দলের প্রাণভোমরাকে হারিয়ে রিয়ালও ওদিকে হন্যে হয়ে ঘুরছে তার শূন্যস্থান পূরণ করতে। বিশেষ করে বেলজিয়ামের এডেন হ্যাজার্ডের দিকে নজর ইউরোপ সেরাদের। গুঞ্জনে আছে নেইমার-এমবাপের মত তারকাদের নামও। নতুন কোচ হুলেন লোপেতেগুইয়ের অধীনে নতুনভাবে শুরু করতে চায় বার্নাব্যুর দরটি।
থেমে নেই বাকি দলগুলোও। সবাই-ই পেতে চায় চাহিদার খেলোয়াড়কে। এ যেন লড়াইয়ের আগে অরেক লড়াই। দেখা যাক সেই লড়াইয়ে শেষ পর্যন্ত কারা জয়ী হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ