Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর বয়স আসলে বিশ!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

রোনালদোর ফিটনেস সত্যিই অবাক করার মতো! তিরিশ পেরিয়ে গেছেন তিন বছর আগে। এমন সময় যে কোন ফুটবলারই অবসরের যল্পনা আঁকেন। কিন্তু তিনি যে ক্রিশ্চিয়ানো রোনালদো। সবকিছুর মত বয়সকে হার মানাতেও যিনি সিদ্ধহস্ত। জুভেন্তাসের মেডিকেল রিপোর্ট সেই ইঙ্গিতই দিচ্ছে।
রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্তাসে যোগ দেওয়ার পর ডাক্তারি পরীক্ষা হয়েছে সিআর সেভেনের। এর আগে রোনালদো স্বয়ং দাবি করেছিলেন যে তাঁর ‘বায়োলজিক্যাল’ বয়স ২৩ বছর। কিন্তু মেডিকেল টেস্টের রিপোর্ট অন্য কথা বলছে। তাতে দেখা যাচ্ছে রোনালদো তার চেয়েও বেশি ফিট! পর্তুগালের অধিনায়কের শরীর নাকি ২০ বছর বয়সির মতো! যাতে স্তম্ভিত হয়ে পড়েছে ফুটবলদুনিয়া।
মেডিকেল রিপোর্ট দেখিয়েছে যে, সাত নম্বর জার্সিধারীর শরীরে ‘বডি ফ্যাট’ রয়েছে মাত্র ৭ শতাংশ। যা গড়পড়তা পোশাদার ফুটবলারের তুলনায় তিন শতাংশ কম। তাঁর ‘মাসল ম্যাস’ ৫০ শতাংশ। যা গড়পড়তা ফুটবলারের তুলনায় চার শতাংশ বেশি। সদ্যসমাপ্ত রাশিয়া বিশ্বকাপে ঘণ্টায় ৩৩.৯৮ কিমি গতিতে দৌড়েছেন তিনি। যা এবারের বিশ্বকাপে কোনও ফুটবলারের সর্বাধিক গতি। রোনালদোর বয়সে এই গতি রীতিমতো বিস্ময়কর।
স্বয়ং রোনালদো গত ১৬ জুলাই জুভেন্তাসে যোগ দিয়ে নিজের ফিটনেসের ইঙ্গিত দিয়েছিলেন। বলেছিলেন, তাঁর মতো বয়সে ফুটবলাররা সাধারণত চিনে খেলতে যান। নিজেকে ৩২, ৩৩ বা ৩৪ বছর বয়সি বাকি ফুটবলারদের থেকে আলাদা মনে করেন বলেই ইতালিতে খেলতে আসার চ্যালেঞ্জ তিনি নিয়েছেন বলে জানিয়েছেন। আরও অন্তত বছর চারেক সর্বোচ্চ পর্যায়ে খেলার মতো ফিটনেস তাঁর রয়েছে বলেও দাবি করেছিলেন পর্তুগিজ তারকা। জুভেন্তাসের মেডিকেল রিপোর্ট দেখাল রোনালদোর দাবি ভিত্তিহীন নয়!
রিয়াল মাদ্র্রদের হয়ে ৪৩৮ ম্যাচে ৪৫১টি গোল করেন রোনালদো। বার্নাবুর দলকে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দিয়েই নাম লেখান ইতালিয়ান জায়ান্ট দলে। সেই পারফরম্যান্সেরই পুনরাবৃত্তি করতে চাইছেন ইতালিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদোর

১১ অক্টোবর, ২০২২
১৩ ডিসেম্বর, ২০২১
৩ ডিসেম্বর, ২০২১
১৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ