Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রিন্সিপাল আলী হোসাইনের জানাজায় মুসল্লিদের ঢল

ইনকিলাব সম্পাদক ও জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিবের শোক

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বিশিষ্ট আলেমেদ্বীন, কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সহসভাপতি আলহাজ মাওলানা আলী হোসাইন (৮০) বুধবার রাত সোয়া দশটায় কুমিল্লা শহরের চর্থা এলাকায় নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি কয়েকমাস ধরে অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তিনি দুই পুত্র ও তিন কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল সকাল, দুপুর ও বিকেলের তিনটি জানাযায় মুসল্লীদের ঢল নামে।
কুমিল্লায় আহলে সুন্নাত ওয়াল জামাতের প্রধান উপদেষ্টা প্রিন্সিপাল মাওলানা আলী হোসাইন মাদরাসা শিক্ষকদের একমাত্র অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সঙ্গে প্রতিষ্ঠালগ্ন থেকে জড়িত। কুমিল্লায় এ সংগঠনের গুরুত্বপূর্ণ পদে যেমন দায়িত্ব পালন করেছেন তেমনি কেন্দ্রীয় কমিটিতেও ভূমিকা রেখেছেন। দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা ও জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মরহুম আলহাজ মাওলানা এম.এ.মান্নান (রহ:) এর অত্যন্ত ঘনিষ্ঠজন ছিলেন মাওলানা আলী হোসাইন। জীবদ্দশায় তিনি কুমিল্লা কেন্দ্রীয় ঈদে মিলাদুন্নবী সা. কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। সভাপতি ছিলেন গাউসিয়া কমিটি, কুমিল্লার। সুন্নিয়তের বলিষ্ঠ নেতৃত্ব মাওলানা আলী হোসাইন ১৯৭২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা ৩৬ বছর কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার প্রিন্সিপালের দায়িত্ব পালন শেষে অবসরে যান। কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলায় নূরানী ওয়াজ মাহফিলে তিনি বিষয়ভিত্তিক বয়ান করে খ্যাতি অর্জন করেন। বাংলার জমিনে অলি আউলিয়া, পীর মাশায়েখদের স্মৃতিচিহ্ন রক্ষা এবং মৌলবাদীদের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রেখেছেন। দীর্ঘ পাঁচ যুগেরও বেশি সময় দ্বীনের খেদমতে নিয়োজিত ছিলেন মাওলানা আলী হোসাইন। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় কুমিল্লা শহরের চর্থা বড়পুকুর পাড় মসজিদ প্রাঙ্গণে মরহুমের প্রথম জানাযা শেষে বেলা ১২টায় তাঁর দীর্ঘদিনের কর্মস্থল কুমিল্লা শহরের চকবাজারস্থ ইসলামিয়া আলিয়া মাদরাসায় লাশ আনা হলে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণ ঘটে। বেলা ২টায় কুমিল্লা কেন্দ্রিয় ঈদগাহে লাশ আনা হলে সামাজিক, রাজনৈতিকসহ সর্বস্তরের মুসলিম জনতা দ্বিতীয় জানাযায় শরীক হোন। জানাযা শুরুর আগে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী, কুমিল্ল­া জেলা জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি মৌকারা দরবার শরীফের পীর ছাহেব আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছার উদ্দিন ওয়ালীউল­াহী, ফেনি জেলা জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি মাওলানা হুসেইন আহমদ ভূইয়া, আঞ্জুমানে রহমানিয়ার মহাসচিব আলহাজ আলমগীর খান, গাউসিয়া কমিটি চট্টগ্রামের ভাইসচেয়ারম্যান মাওলানা আনোয়ার উল্লাহ, মাওলানা সৈয়দ মো. জাহান শাহ, এম.এ ওয়াহিদ সাবুরী, ক্বারী মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ।
বেলা আড়াইটায় কুমিল্লা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সাধারণ সম্পাদক ও কুমিল্ল­া ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আবদুল মতিনের ইমামতিতে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাযায় দোয়া পরিচালনা করেন দারুল আমান দরবারের পীর সাহেব মাওলানা আবু বকর সিদ্দীক। জানাজায় বরিশাল জমিয়াতুল মোদার্রেছীনের নেতা মাওলানা মহিউদ্দিন, মাওলানা কাজী ইসমাইল, ব্রাহ্মণবাড়িয়া জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আবু বকর সিদ্দিক, কুমিল্লা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের আলহাজ্ব মাওলানা শাহ মহিউদ্দিন, আলহাজ মাওলানা আহসানুল করীম আযহারী, অধ্যক্ষ মাওলানা অলি আহমেদ, অধ্যক্ষ মাওলানা মোঃ আবুল হোছাইন, অধ্যক্ষ আনম মোখলেছুর রহমান নোমান, কুমিল্লা জেলা আহলে সুন্নাত ওয়াল জামাতের সাধারণ সম্পাদক খাদেম মো. ফিরোজ, আদর্শ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান তরিকুল ইসলাম জুয়েল, সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলুসহ রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ ও বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী এবং বিভিন্ন দরবার শরীফের পীর মাশায়েখগণ উপস্থিত ছিলেন। বাদ আসর কুমিল্লা সদর উপজেলার সৈয়দপুর বেজবাড়িতে তৃতীয় জানাযা শেষে মাওলানা আলী হোসাইনকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
ইনকিলাব সম্পাদকের শোক :
প্রিন্সিপাল মাওলানা আলী হোসাইনের মৃত্যুতে দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি এ এম এম বাহাউদ্দীন মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে এক শোকবার্তায় বলেছেন মাওলানা আলী হোসাইন সাহেব ইলমে দ্বীনের খিদমতে অসাধারণ অবদান রেখে গেছেন। দেশ-বিদেশে তাঁর অসংখ্য শিক্ষার্থী ইসলামী চেতনাকে ধারণ করে আছে। জমিয়াতুল মোদার্রেছীনের সাংগঠনিক কর্মকান্ডে মাওলানা আলী হোসাইন সাহেবের ইলমী চেতনা, দৃঢ় মনোবল ও সাহসী পদক্ষেপ ছিল অত্যন্ত বলিষ্ঠ ও প্রবল।
মহাসচিবের শোক:
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী শোকবার্তায় বলেছেন, আল্লামা আলী হোসাইন সাহেব ছিলেন ইসলামের বহুমুখী প্রতিভার অধিকারী একজন বুযুর্গান ব্যক্তি। তিনি অত্যন্ত দক্ষতার সাথে কুমিল্লার ইসলামিয়া আলিয়া মাদরাসায় তিন যুগ প্রিন্সিপালের দায়িত্ব পালন করেছেন। এতেই স্পষ্ট প্রতিয়মান হয়, আল্লামা আলী হোসাাইন সাহেবের ইলমে দ্বীনের খিদমত কতোটা সুবিস্তৃত ছিল। মাদরাসা শিক্ষকদের দাবি-দাওয়া, আন্দোলনের ক্ষেত্রে তিনি অগ্রগণ্য ভূমিকা পালন করতেন। সংগঠনের কেন্দ্রীয় কমিটির পদে থেকে সবসময় দায়িত্বশীলতার পরিচয় দিয়ে গেছেন। মহান আল্লাহ তাঁকে জান্নাত দান করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ