Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আলেম ওলামা পীর-মাশায়েখদের হাতে গড়া সংগঠন

গাজীপুরে নবনিযুক্ত জেলা প্রশাসকের সাথে মতবিনিময় সভায় প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

নীতি-নৈতিকতা, ধর্মীয় অনুভূতি ও সুশিক্ষা সমাজ, দেশ ও জাতিকে জঙ্গিবাদ, উগ্রবাদ ও মাদকমুক্ত করতে পারে বলে মনে করেন গাজীপুর জেলার নবনিযুক্ত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। গতকাল সোমবার দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের গাজীপুর জেলা শাখার উদ্যোগে আয়োজিত জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা ও মহানগর মাদরাসা প্রধানগণের সাথে মতবিনিময় সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সমাজকে দুর্নীতিমুক্ত করতে দেশের আলেম-ওলামা, পীর-মাশায়েখ, বিশেষ করে মাদরাসা শিক্ষকগণ ব্যাপক ভূমিকা রাখতে পারেন। আগামী প্রজন্মকে একটি সুন্দর ও সুশৃঙ্খল সমাজ উপহার দিতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে। জেলা প্রশাসক বলেন, দেশের একটি বড় অংশ মাদরাসা শিক্ষক, যাদের মধ্যে অধিকাংশই মসজিদের খতিব বা ইমাম। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান নিজেও একজন শিক্ষকের সন্তান তাই জমিয়াতুল মোদার্রেছীনের সকল কর্মকাণ্ডে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
গাজীপুর জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সেক্রেটারী ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক প্রিন্সিপাল মাওলানা জহিরুল হক এর সঞ্চালনায় মতবিনিময় সভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় মহাসচিব ও গাজীপুর জেলা সভাপতি প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন অন্যান্য ব্যাঙ্গের ছতার ন্যায় গড়ে ওঠা ঠুনকো কোনো শিক্ষক সংগঠন নয়। এটি দেশের আলেম ওলামা, পীর-মাশায়েখদের হাতে গড়া সংগঠন। এ সংগঠনের মরহুম সভাপতি মাওলানা এম এ মান্নান (রহ.) এর দূরদর্শিতা ও তীক্ষè মেধার ফলশ্রুতিতে দেশের মাদরাসা শিক্ষকগণ উপযুক্ত সম্মানের আসনে অধিষ্ঠিত হয়েছেন। মরহুম হুজুরের অবর্তমানে তার অসম্পূর্ণ কাজসমূহ সম্পন্ন করতে তারই বড় পুত্র দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীনের নেতৃত্বে আমরা সকলেই ঐক্যবদ্ধ আছি। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে মহানগরী পর্যন্ত হাতেগোনা দু’একটি মাদরাসা ব্যতীত সকল আলীয়া নেসাবের মাদরাসা প্রধান, শিক্ষক ও কর্মচারীগণ আলহাজ এ এম এম বাহাউদ্দীনের সভাপতিত্বে মাদরাসা শিক্ষাকে যুগোপযুগী করে গড়ে তোলার লক্ষ্যে কোননা কোনভাবে বাংলাদেশে জমিয়াতুল মোদার্রেছীনের সাথে সম্পৃক্ত রয়েছেন।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জমিয়াতুল মোদার্রেছীনের সম্পর্ক রয়েছে। এ পর্যন্ত জমিয়াতুল মোদার্রেছীনের কোনো দাবি তিনি অসম্পূর্ণ রাখেন নি। আশা করছি মাদরাসা শিক্ষায় এখনও যেসকল সমস্যা রয়েছে যেমন, শিক্ষা মন্ত্রণালয় জারিকৃত স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা স্থাপন, স্বীকৃতি, পরিচালনা, জনবল কাঠামো এবং বেতন-ভাতাদি/অনুদান সংক্রান্ত নীতিমালা ২০১৮ বাস্তবায়ন ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষক-কর্মচারীগণের বেতন ভাতাসহ সকল সুযোগ-সুবিধার বরাদ্দ, সংযুক্ত ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সমন্বয় করণ, শিক্ষকদের চাকরির মেয়াদ বৃদ্ধি ও মাদরাসার পাঠ্যক্রম-পাঠ্যসূচি এবং কারিকুলাম সংশ্লিষ্ট জটিলতা নিরসনসহ আরো যেসকল সমস্যা রয়েছে সকল সমস্যাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির প্রচেষ্টায় পর্যায়ক্রমে সমাধান হবে ইনশাআল্লাহ।
এসময় আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মাওলানা শ ম আব্দুল হাকীম জেহাদী, জেলার যুগ্ম সম্পাদক মাওলানা নূরুল আমীন, কাপাসিয়া উপজেলা সভাপতি মাওলানা মো. জয়নাল আবেদীন, শ্রীপুর উপজেলা সভাপতি মাওলানা ফারুক আহমদ মোমতাজী, কালীগঞ্জ উপজেলা সভাপতি মাওলানা মো. শফিউদ্দীন, গাজীপুর সদর উপজেলা সভাপতি মাওলানা মোহাম্মদ আলী দেওয়ান, কালীয়াকৈর উপজেলা সেক্রেটারী মাওলানা মোতাহার হোসেন, গাজীপুর মহানগরীর ভারপ্রাপ্ত সেক্রেটারী মাওলানা মো. রাকিবুল হাসান। এছাড়াও গাজীপুর জেলা ও উপজেলার সকল নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আলেম ওলামা পীর-মাশায়েখদের হাতে গড়া সংগঠন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ