Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডে শেষ ৫ জনকে উদ্ধারে অভিযান চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৮, ৩:৩৫ পিএম

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২ খুদে ফুটবলারসহ ১৩ জনের মধ্যে সোমবার পর্যন্ত আটজনকে উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার বাকি চার খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করা হবে। ইতোমধ্যে সকালে উদ্ধার অভিযান ফের শুরু হয়েছে।
রোববার থেকে শুরু হওয়া উদ্ধার অভিযানে প্রতিদিন চারজনকে উদ্ধার করা হয়েছে। সোমবার পর্যন্ত দুই দিনে আট কিশোরকে উদ্ধার করা হয়েছে। এখন গুহায় রয়েছেন চার খুদে ফুটবলার ও তাদের কোচ।
তবে উদ্ধারকারীরা জানিয়েছেন, একদিনে সর্বোচ্চকে চারজনকে উদ্ধার করা নিরাপদ। সে হিসাবে আজ মঙ্গলবার যদি পাঁচজনকে উদ্ধার করা সম্ভব না হয়, তাহলে চার খুদে ফুটবলারকে উদ্ধার করা হবে। সেক্ষেত্রে ফুটবলারদের ২৫ বছর বয়সি কোচকে গুহায় রাতে একা থাকতে হতে পারে।
উদ্ধার কার্যক্রম পরিচালনাকারীদের প্রধান চিয়াং রাই প্রদেশের গভর্নর নারংসাক ওসোত্তানাকর্ণ ফুটবলারদের কোচের আরো একটি রাত গুহায় থাকার বিষয়টি প্রত্যাখ্যান করেননি। সাংবাদিকদের তিনি বলেন, ‘নিরাপত্তার জন্য, উদ্ধারের উপযুক্ত সংখ্যাটি হলো চার।’
এদিকে, উদ্ধার হওয়া আট খুদে ফুটবলারকে চিয়াং রাই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের সঙ্গে এখনো তাদের বাবা-মা কিংবা স্বজনদের সাক্ষাৎ করতে দেওয়া হয়নি।
কারণ হিসেবে নারংসাক ওসোত্তানাকর্ণ জানিয়েছেন, গুহার ভেতরে অন্ধকারে সাধারণত বাদুর কিংবা ইঁদুরের প্রাদুর্ভাব থাকে। গুহার ভেতরে ওই ১৩ জন নয় দিন কোনো খাবার না খেয়ে কেবল গুহার পানি খেয়ে জীবিত ছিল। বাদুরের লালা কিংবা ইঁদুরের প্রস্রাব ওই পানিতে কিংবা গুহার অন্যান্য স্থান থেকে তাদের শরীরে সংক্রামিত হতে পারে। তাই সংক্রমণের বিষয়টি নিশ্চিত না হয়ে তাদেরকে কারো সঙ্গে সাক্ষাৎ করতে দেয়া হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ডে

৯ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ