Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডের গুহায় আটকেপড়া কিশোরদের উদ্ধারে অভিযান শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:১২ পিএম

থাইল্যান্ডের উত্তরাঞ্চলে এক গুহায় প্রায় দুই সপ্তাহ ধরে আটকে থাকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে।

উদ্ধারকারী দল স্থানীয় সময় সকাল দশটায় গুহায় প্রবেশ করেছে বলে ঘটনাস্থলেই এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন একজন সরকারি কর্মকর্তা।

এর আগে উদ্ধারকারী দল, ডুবুরী, চিকিৎসক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের রেখে বাকী সবাইকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়।

গত ২৩ জুন কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহার ভেতরে যাওয়ার পর আর বের হতে পারেননি।

ধারণা করা হয়, গুহায় ঢোকার পরপরই প্রচণ্ড বৃষ্টি শুরু হয় এবং এতে করে তাদের বাইরে আসার পথ বন্ধ হয়ে যায়।

১৩ জন বিদেশী ডুবুরী ছাড়াও থাই নৌবাহিনীর আরো পাঁচজন এ উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন।

১৫ দিন ধরে আটকে থাকা খুদে ফুটবলারদের বেঁচে থাকার আকুতি থাইল্যান্ডকে দারুণভাবে নাড়া দিয়েছে। এর আগে তাদের উদ্ধারে কয়েক মাস লাগবে বলা হলেও পরে বলা হয়, উদ্ধারকাজ দ্রুতই শুরু করতে হবে।

উদ্ধারকারীদের কাছে খুদে ফুটবলারদের জীবন বাঁচানোর সুযোগ ক্ষীণ হয়ে এসেছে। কারণ, আসন্ন দিনগুলোতে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। এর ফলে আগামী অক্টোবর পর্যন্ত গুহার মুখ বন্ধ হয়ে যাওয়ার জোরালো আশঙ্কা রয়েছে।

গুহার মুখ থেকে চার কিলোমিটার ভেতরে একটি ছোট চেম্বার বা কুঠুরিতে আটকে আছে ১৩ জন। চারপাশে বন্যার পানি এবং অক্সিজেন সরবরাহ কম। বাইরে থেকে অক্সিজেন, খাবার সরবরাহ করা হয়েছে। এরই মধ্যে অক্সিজেন দিয়ে ফিরে আসার সময় এক ডুবুরি মারা গেছেন।

উদ্ধার অভিযান-সংশ্লিষ্টরা বলছেন, খুদে ফুটবলারদের কাছে পৌঁছাতে অনেক সরু সুড়ঙ্গ পাড়ি দিতে হবে ডুবুরিদের। ফেরার পথে উদ্ধারকারীদের প্রত্যেকের কাছে একজন করে শিশু থাকবে। অক্সিজেনের অতিরিক্ত ট্যাঙ্কও সুড়ঙ্গপথে রাখা থাকবে।

সূত্র: বিবিসি, সিএনএন



 

Show all comments
  • Mangol Hembrom ৮ জুলাই, ২০১৮, ৪:২৪ পিএম says : 0
    Go ahead......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ডের গুহা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ