Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেসির চোখে রাশিয়ার ৫ ফেভারিট

বিশ্বকাপে আর্জেন্টিনার লক্ষ্য সেমি-ফাইনাল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

শুরু থেকেই রাশিয়া বিশ্বকাপে ফেভারিটদের কাতারে নিজের দল আর্জেন্টিনাকে রাখতে নারাজ অধিনায়ক লিওনেল মেসি। তার মতে এবার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা রয়েছে পাঁচটি দলের। বিশেষ করে গতবারের চ্যাম্পিয়ন জার্মানিকে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এগিয়ে রেখেছেন। তার সঙ্গে ব্রাজিল, স্পেন, ফ্রান্স ও বেলজিয়ামকে সম্ভাব্য বিশ্বচ্যাম্পিয়ন দেখছেন এ বার্সেলোনা তারকা।
গত বিশ্বকাপের ফাইনালে উঠেছিলো আর্জেন্টিনা। তবে শিরোপা জিততে পারেনি। অতিরিক্ত সময়ে মারিও গোটজের দেওয়া গোলে হৃদয় ভাঙে তাদের। এরপর কোপা আমেরিকায় পর পর দুইবার ফাইনালে গিয়েও হারে দলটি। সব মিলিয়ে ৩২ বছর ধরে কোন শিরোপার মুখ দেখেনি আর্জেন্টাইনরা। তাই বিশ্বকাপে এবার ভালো কিছুই করতে চাইবে মেসির দল। কিন্তু নিজেদের সম্ভাবনা খুব কম দেখছেন মেসি।
ইংলিশ গণমাধ্যম স্পোর্টস’কে দেওয়া এক সাক্ষাৎকারে মেসি বলেন, ‘বিশ্বকাপে এবার বেশ কিছু আত্মবিশ্বাসী দল আছে যারা দলীয় এবং ব্যক্তিগতভাবে দারুণ শক্তিশালী। বিশেষ করে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি, ব্রাজিল, ফ্রান্স, স্পেন এবং বেলজিয়াম। আর্জেন্টিনারও গত বিশ্বকাপে খেলা কিছু অভিজ্ঞ ও ভালো খেলোয়াড় আছে। এটা একটা দারুণ টুর্নামেন্ট হবে।’
এদিকে, বার্সেলোনায় ১০ দিনের অনুশীলন ক্যাম্প শেষে শনিবার রাতে রাশিয়ায় পৌঁছেছে মেসির আর্জেন্টিনা। বিশ্বকাপে এবার তাদের স্বপ্নটা অনেক বড়। কিন্তু দল রয়েছে নানা সমস্যায়। ইনজুরিতে দলের অন্যতম প্রধান খেলোয়াড় রোমেরো ও লানজিনি এর মধ্যেই ছিটকে পড়েছেন বিশ্বকাপ থেকে। ইনজুরিতে বানেগাও। তার উপর নানামুখী চাপে ইসরাইলের প্রস্তুতি ম্যাচও বাতিল করতে বাধ্য হয়েছে দলটি।
এখনই শিরোপা জয়ের লক্ষ্য ঠিক করছে না আর্জেন্টিনা। দেশটির ফুটবল সংস্থার সভাপতি ক্লাউদিও তাপিয়া জানিয়েছেন, রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠাই এখন মেসিদের জন্য ভালো লক্ষ্য। লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে একসময় ছিটকে পড়ার শঙ্কায় পড়ে গিয়েছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শেষ ম্যাচে মেসির অসাধারণ এক হ্যাটট্রিকে একুয়েডরকে হারিয়ে মূল পর্বে জায়গা করে নেয় আর্জেন্টিনা। এজন্য গত বিশ্বকাপের রানার্সআপদের ফেভারিটের তালিকায় উপরের দিকে রাখছেন না অনেকেই। তাপিয়াও লক্ষ্যটা ছোট রাখছেন। টিওয়াইসি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে তাপিয়া বলেন, ‘সেরা চারে থাকাটা একটা ইতিবাচক লক্ষ্য।’
এবারও দলের নেতৃত্ব দিচ্ছেন আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে নিজের প্রথম শিরোপার অপেক্ষায় থাকা লিওনেল মেসি। বার্সেলোনা তারকাকে বিশ্বসেরা উল্লেখ করে প্রশংসা করেন তাপিয়া, ‘সে আর্জেন্টাইন ফুটবলকে অনেক দিয়েছে। আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের উন্নতি হয়েছে কারণ আমাদের বিশ্বসেরা খেলোয়াড় আছে।’
রাশিয়া বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে মেসিদের প্রতিপক্ষ আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন নিজেদের প্রথম ম্যাচে ইউরোপের নব শক্তি আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তারা। এরপর ক্রোয়েশিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ২২ জুন। আর ২৭ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে সুপার ঈগল নাইজেরিয়ার মোকাবেলা করবে দলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ