Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসরাইলি পণ্য বয়কটে ওআইসির সুপারিশ বাস্তবায়নের আশাবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৮, ১২:০০ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান মঙ্গলবার টেলিফোনে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে কথা বলেছেন। সমপ্রতি প্যালেস্টাইনের গাজায় ইসরাইলি গণহত্যা ও পরবর্তী বিভিন্ন ঘটনা সম্পর্কে এরদোগান এবং আব্বাস কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট কার্যালয় থেকে জানানো হয়েছে। এছাড়াও, মাহমুদ আব্বাসের দ্রুত শারীরিক সুস্থতা কামনা করেন এরদোগান। মেডিকেল টেস্টের জন্য আব্বাসকে রামাল্লা’র হাসপাতালে ভর্তি করা হয়েছে। ১৮ মে ইস্তাম্বুলে শেষ হওয়া ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ শীর্ষ সম্মেলন এবং সম্মেলনের চূড়ান্ত ঘোষণার বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট আব্বাসকে অবহিত করেন। উভয় নেতা ইস্তাম্বুল সম্মেলনকে ইসলামি দেশগুলোর জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন হিসাবে আখ্যা দেন। অপরদিকে, গাজা সীমান্তে ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে ইসরাইলি কিছু পণ্য আমদানি নিষিদ্ধ করতে যাচ্ছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান ইঙ্গিত দিয়েছেন, তার দেশ ইসরাইলি কিছু পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে চিন্তা করছে। তুরস্কের স্থানীয় একটি দৈনিকের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আগামী জুনে দেশটির নির্বাচন উপলক্ষে প্রচারণা চালাচ্ছেন এরদোগান। গাজা সীমান্তে সহিংসতা ও জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে মুসলিম দেশগুলোর জোট ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্যদের নিয়ে গত সপ্তাহে বৈঠক করেন তিনি। ওআইসির বৈঠকে গাজা হত্যাকান্ড ও মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়। এর আগে বসনিয়া থেকে ফেরার পথে বিমানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এরদোগান। তিনি বলেন, ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য ইসরাইলের পণ্যসামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করেছে। তুরস্কের স্থানীয় দৈনিক হুরিয়াতকে তিনি বলেন, ‘আমি আশা করছি, ওআইসির সদস্য দেশগুলো সুপারিশ অনুযায়ী ইসরাইলি পণ্য বয়কটের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। কাজেই কোনোভাবেই ইসরাইলি পণ্য আমদানি করা উচিত হবে না। স্বাভাবিকভাবেই আমরা এই পরিস্থিতির মূল্যায়ন করবো।’ বৈঠকের পর শুক্রবার ওআইসির ঘোষণায় অবৈধ ইসরাইলি বসতির পণ্য-সামগ্রী সদস্য রাষ্ট্রগুলোর বাজারে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়। ইসরাইলি পণ্য অধিকৃত পশ্চিম তীর ও গোলান মালভূমিতে তৈরি করা হয় বলে ওআইসির ঘোষণায় উল্লেখ করা হয়। তবে ইসরাইলি সব পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায়নি ওআইসি। আনাদোলু, রয়টার্স।



 

Show all comments
  • kallol ২৪ মে, ২০১৮, ৮:২৯ এএম says : 0
    ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য ইসরাইলের পণ্যসামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করেছে। তুরস্কের স্থানীয় দৈনিক হুরিয়াতকে তিনি বলেন, ‘আমি আশা করছি, ওআইসির সদস্য দেশগুলো সুপারিশ অনুযায়ী ইসরাইলি পণ্য বয়কটের সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। কাজেই কোনোভাবেই ইসরাইলি পণ্য আমদানি করা উচিত হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইলি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ