Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রিয়াংকা : রোহিঙ্গা শিশুর চোখে নিঃসীম শূন্যতা, ওদের জন্য সাহায্য দরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১১:৫২ এএম | আপডেট : ২:৪৪ পিএম, ২২ মে, ২০১৮

রুপালি জগতের ঝলমল দুনিয়া ছেড়ে কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে হাজির হলিউড-বলিউডের আলোচিত অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া।

তাকে কাছে পেয়ে খুশিতে মেতে ওঠে কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর শরণার্থী শিবিরের রোহিঙ্গা শিশুরা।

যদিও আইনশৃঙ্খলা বাহিনী শুরুতে রোহিঙ্গাদের প্রিয়াংকার কাছে ঘেঁষতে বাধা দিচ্ছিল।

কিন্তু নিরাপত্তার ঘেরাটোপ ছেড়ে আপনজনের মতো রোহিঙ্গা শিশুদের সঙ্গে মিশে যান প্রিয়াংকা। তাদের মমতাভরে জড়িয়ে ধরে আদর করেন। শোনেন তাদের কষ্টের কথা।

এর পর হোটেলে ফিরে সামাজিকমাধ্যম ইনস্টাগ্রামে এক আবেগঘন স্ট্যাটাস দেন প্রিয়াংকা।

এতে রোহিঙ্গা শিশুদের দুর্দশার কথা তুলে ধরে তাদের সাহায্য করার জন্য বিশ্ববাসীর কাছে আবেদন জানান জাতিসংঘের শিশুবিষয়ক তহবিলের এ শুভেচ্ছাদূত।

স্ট্যাটাসে প্রিয়াংকা লেখেন- ‘আমি আজ (সোমবার) বাংলাদেশের কক্সবাজারে এসেছি। ইউনিসেফের শুভেচ্ছাদূত হয়ে এখানে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী ক্যাম্প পরিদর্শন করলাম।’

‘২০১৭ সালের মাঝামাঝি সময়ে বিশ্ববাসী দেখল কী নৃশংসভাবে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত নির্মূল অভিযান চালানো হয়। এতে সাত লাখের মতো নির্যাতিত রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। এদের মধ্যে ৬০ শতাংশই শিশু’, উল্লেখ করেন প্রিয়াংকা।

তিনি আরও লেখেন- ‘রোহিঙ্গাদের এই প্রজন্মের শিশুগুলোর সামনে ভবিষ্যৎ বলে কিছু নেই। যদিও তারা হাসছিল, তবে তাদের চোখে আমি দেখেছি নিঃসীম শূন্যতা। মাসের পর মাস ধরে তারা এক অনিশ্চিত ও মানবেতর জীবনযাপন করছে। এখানে মানবিক সংকট যে কতটা গভীর, তার নজির এ শিশুরা। আমাদের সাহায্য তাদের খুবই দরকার।’

বিশ্বে এই সময়ে শরণার্থীদের মধ্যে সবচেয়ে বড় জনগোষ্ঠী রোহিঙ্গাদের সহায়তায় ইউনিসেফের পাশে বিশ্ববাসীকে দাঁড়ানোর আহ্বান জানিয়ে এ অভিনেত্রী বলেন, ‘এই শিশুগুলোই আমাদের ভবিষ্যৎ’।

মানবিক কারণে বাংলাদেশ এই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, তাদের রাখা হয়েছে কক্সবাজারে শরণার্থী শিবিরে।

শরণার্থী শিবিরে গাদাগাদি করে রোহিঙ্গাদের থাকার বিষয়টি বিশ্ববাসীর সামনে তুলে ধরেন প্রিয়াংকা। সামনে বর্ষা মৌসুমে শরণার্থী শিবিরে সংকট আরও বাড়িয়ে তুলবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, রোহিঙ্গা শরণার্থীদের দেখতে ইউনিসেফের শুভেচ্ছাদূত প্রিয়াংকা চোপড়া চার দিনের সফরে সোমবার ভোরে বাংলাদেশে আসেন।

ঢাকা থেকে কক্সবাজারে গিয়ে সফরের প্রথম দিনে তিনি শামলাপুর রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

সফরের দ্বিতীয় দিনে আজ সকালে প্রিয়াংকার উখিয়ার বালুখালী ও জামতলী রোহিঙ্গা শিবির পরিদর্শনের কথা রয়েছে। এর পর বিকালে তিনি টেকনাফ রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। তৃতীয় দিন বুধবার তিনি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। সফরের শেষ দিন বৃহস্পতিবার সকালে তিনি কক্সবাজার ত্যাগ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিয়াংকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ