Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে বিশেষ ক্যাম্পেইন শুরু

ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে সচেতনতা বাড়াতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ক্লিন সিটি ক্লিন বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে সচেতনতা বাড়াতে এক বিশেষ ক্যাম্পেইন শুরু করেছে বাংলাদেশ স্কাউট। গতকার শনিবার রাজধানীর ফার্মগেট ফুটওভার ব্রিজের নিচে বাংলাদেশ স্কাউটের জনসচেতনতামূলক এ বিশেষ ক্যাম্পেইন শুরু হয়। ক্যাম্পেইন উদ্বোধন করেন উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ওসমান গনি। অনুষ্ঠানে সা¤প্রতিক সময়ে সড়ক দুর্ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েছে উল্লেখ করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, বেপরোয়া গাড়ির চালক ও নাগরিক অসচেতনতাই সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। এ দুর্ঘটনা রোধে আইনের কঠোর প্রয়োগ হবে।
সাঈদ খোকন বলেন, সড়ক দুর্ঘটনা রোধে আইনের কঠোর থেকে কঠোরতর প্রয়োগ করতে চাই। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। কিন্তু সামপ্রাতিক সময়ে কয়েকটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনা আমাদের বিবেককে নাড়া দিয়েছে।
সড়ক দুর্ঘটনায় আহত, নিহতের সংখ্যা অনেক বেশি, সেটা অনেকটাই আমাদের অগোচরে চলে যায়। কিছুদিন আগে দু’টি বাসের সংঘর্ষে এক নাগরিকের হাত হারিয়ে শেষ পর্যন্ত মৃত্যু হয়েছে। তার কয়েকদিন যেতে না যেতেই আবার সড়ক দুর্ঘটনা। সড়ক দর্ঘটনা অত্যন্ত আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। এটা উদ্বেগের বিষয়।
চালকদের কান্ডজ্ঞানহীন যানবাহন চালানোকে দায়ী করে সাঈদ খোকন বলেন, ঢাকা শহরে যারা বাস চালাচ্ছেন তাদের অধিকাংশের বয়সই ১২ থেকে ১৪ বছরের মধ্যে। অনেকের ড্রাইভিং লাইসেন্স নেই। ছোট ছোট ছেলেরা বেপরোয়াভাবে বাস চালাচ্ছে। এর ফলেই দুর্ঘটনা ঘটছে। বাসের সুপারভাজার ও সহকারীদের আচরণে প্রতিনিয়ত যাত্রীরা হয়রানির মুখোমুখি হতে হচ্ছে। এজন্য আমাদের আরও অনেক বেশি কঠোর হতে হবে। আমরা সমন্বিতভাবে এটাকে মোকাবেলা করতে চাই।
তিনি বলেন, সড়ক দুর্ঘটার আরেক কারণ নাগরিক অসচেতনতা। আমাদের সচেতনতার বড় অভাব রয়েছে। রাস্তায় চলাচল করার সময় প্রায়ই দেখা যায় মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হচ্ছেন। আবার অনেকে কানে হেডফোন, বøুটুথ ব্যবহার করেও রাস্তা পার হচ্ছে, যা দুর্ঘটনার অন্যতম কারণ। এজন্য নগরবাসীকে সচেতন হওয়ার পাশাপাশি জেব্রা ক্রসিং, সিগন্যাল বাতি দেখে রাস্তা পার হওয়ার জন্য অনুরোধ করেন তিনি। মেয়র বলেন, সবার প্রচেষ্টাই আগামী প্রজন্মের জন্য নিরাপদ শহর উপহার দেওয়া হবে। আলোচনা শেষে মেয়র বাস চালক, পথচারী ও রিকশা চালকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটের পক্ষ থেকে জানানো হয়, এ ক্যাম্পেইনে ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস পরিষ্কার পরিচ্ছন্নত রাখার বিষয়ে নগরবাসীকে সচেতন করা হচ্ছে। ২৮ এপ্রিল থেকে আগামী আরও দুইদিন ৫ মে ও ১২ মে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে।
দুই সিটি কর্পোরেশন এলাকার ৮২টি ফুটওভার ব্রিজ ও ৩টি আন্ডারপাস ব্যবহার ও পরিষ্কার রাখার জন্যই জনসচেতনতামূলক এ বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। এ ক্যাম্পেইনে প্রতিটি স্পটে অন্তত ২০ স্কাউট সদস্য অংশগ্রহণ করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্যানেল মেয়র ওসমান গনি বলেন, উত্তর সিটি কর্পোরেশনে ২-৩ হাজার পরিচ্ছন্ন কর্মী রয়েছেন, আর সেই তুলনায় এ শহরে মানুষ বাস করে দুই কোটি। তাই দুই কোটি মানুষের এই শহরকে ২-৩ হাজার পরিচ্ছন্ন কর্মী পরিষ্কার করতে পারবে না। তাই নিজেদের শহর পরিষ্কার করতে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।
এক প্রশ্নের জবাবে প্যানেল মেয়র ওসমান গনি বলেন, এ বিষয়ে আমরা এখনই কোনো আইন প্রয়োগে যেতে চাচ্ছি না। আমরা চাচ্ছি জনগণকে সচেতন করে এ সমস্যার মোকাবেলা করতে। আর এতেও যদি কাজ না হয় তাহলে আইন করে এ সমস্যা মোকাবেলা করতে হবে।
পরে প্যানেল মেয়র ওসমান গনি ও বাংলাদেশ স্কাউটের উপকমিশনার মোহাম্মদ ফসিউল্লাহসহ কয়েকটি ওয়ার্ডের কাউন্সিলরা ফুটওভার ব্রিজের নিচে এবং উপরে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।
এসময় উপস্থিত ছিলেন- ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) এবং দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, স্থানীয় কাউন্সিলর এম এ হামিদ খান, কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশনে

১৯ জানুয়ারি, ২০২০
১৫ জানুয়ারি, ২০১৮
২১ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ