Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার দুই সিটি কর্পোরেশনে যুক্ত ১৬ ইউপিতে ট্যাক্স আদায় অব্যাহত

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ইউনিয়নগুলোর কোনো প্রকার ট্যাক্স আদায়ের আর বৈধতা নেই।
স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে নতুন ১৬টি ইউনিয়ন যুক্ত করে গেজেট প্রকাশ করেছে সরকার। এতে দ্বিগুণ হলো ঢাকা সিটির আয়তন। গেজেটে ঢাকার দুই সিটি কর্পোরেশনের সঙ্গে যোগ হওয়া নতুন ইউনিয়নগুলোর মৌজার নাম এবং জেএল নম্বরও উল্লেখ করা হয়েছে। এদিকে, সিটি কর্পোরেশনে যুক্ত হওয়া ইউনিয়নগুলোতে চলতি অর্থ বছরের ট্যাক্স আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ইউনিয়নগুলোর কোনো প্রকার ট্যাক্স আদায়ের আর কোনো বৈধতা নেই।
ঢাকা উত্তরে যুক্ত হওয়া আট ইউনিয়ন হলো, বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনী। ঢাকা দক্ষিণে যুক্ত হওয়া আট ইউনিয়ন হলো, শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ। এসব ইউনিয়ন এখন সিটি কর্পোরেশন বলে গণ্য হবে।
গত ৯ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকারের সভায় ঢাকার দুই সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানোর প্রস্তাব অনুমোদন পায়। নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা সিটি কর্পোরেশন এলাকার আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হলো।
মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১১ সালের হিসাব অনুযায়ী নতুন করে যোগ হওয়া ১৬টি ইউনিয়নের জনসংখ্যা ১০ লাখের মতো। তবে বর্তমানে আরও বেশি মানুষ সেসব এলাকায় বসবাস করেন।
২০১১ সালের হিসাব ধরলে নতুন আয়তনে ঢাকা উত্তরের জনসংখ্যা বেড়ে হবে ১ কোটি ৬ লাখ ২৬ হাজার ১৭; দক্ষিণে ৭৫ লাখ ৫৮ হাজার ২৫। অর্থাৎ, দুই সিটির মিলিত জনসংখ্যা হবে ১ কোটি ৮১ লাখ, যদিও বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি।
সিটি কর্পোরেশন হওয়ার প্রাক্কালে বেশ কয়েকটি ইউনিয়নে চলতি অর্থ বছরের হাউজিং ট্যাক্স আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে দনিয়া ইউনিয়নে আরও দুই মাস আগে থেকে ট্যাক্স আদায় করা হচ্ছে। দনিয়া ইউনিয়নের কয়েকজন বাসিন্দা অভিযোগ করে বলেছেন, হাউজিং ট্যাক্স আদায়ের জন্য উচ্ছৃঙ্খল কিছু যুবককে মাঠে নামনো হয়েছে। তারা বাড়ি বাড়ি গিয়ে মানুষকে ভয়ভীতি দেখিয়ে জোর করে টাকা আদায় করছে। এর নেতৃত্বে আছে মাসুদ নামে একজন। তার মারমুখি আচরণে অনেকেই ক্ষুব্ধ। একজন বাড়িওয়ালা অভিযোগ করে বলেন, আমি ট্যাক্স আদায়কারী দলকে বলেছিলাম আমরা তো সিটি কর্পোরেশনের অধীনে চলে যাচ্ছি। এখন কাকে ট্যাক্স দিবো কিভাবে দিবো সেটা আগে বুঝতে হবে।
একথা শুনে মাসুদ ও তার সহযোগিরা ক্ষিপ্ত হয়ে বলে, সিটি কর্পোরেশন হতে আরও চার বছর লাগবে। আপনি এতো বেশি বুইঝেন না। একপর্যায়ে চেয়ারম্যানের সাথে কথা বলতে চাইলে মাসুদ হুমকি দিয়ে বলে আগামীকাল আবার আসবো। টাকা রেডি রাইখেন। টাকা না দিলে খবর আছে। ভুক্তভোগিরা জানান, মাসুদ এভাবেই মানুষকে হুমকি-ধমকি দিয়ে টাকা আদায় করে। এ বিষয়ে দনিয়া ইউনিয়নের চেয়ারম্যানের কাছে অভিযোগ করেও কোনো লাভ হয়নি বলে বেশ কয়েকজন অভিযোগ করেন। তবে দনিয়া ইউনিয়নের চেয়ারম্যান জুম্মন মিয়া দাবি করেছেন, মাসুদের বিষয়ে কেউ কোনো অভিযোগ করেনি। করলে অবশ্যই তিনি ব্যবস্থা নিতেন। এই প্রতিবেদকের কাছে অভিযোগ শোনার পর তিনি বলেন, কাল থেকে মাসুদকে আর নামানো হবে না। ট্যাক্স আদায় প্রসঙ্গে তিনি বলেন, এটা হলো চৌকিদারি ট্যাক্স। আমাদের মেয়াদ আছে আরও ২৭ দিন।
এই দিন পর্যন্ত ট্যাক্স আদায়ের বৈধতা আমার আছে। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মোস্তফা কামাল জানান, ইউনিয়ন পরিষদগুলোকে সিটি কর্পোরেশনে যুক্ত করে সরকারি গেজেট প্রকাশের পর ইউনিয়ন পরিষদের ট্যাক্স আদায়ের আর কোনো বৈধতা নেই। কেউ ট্যাক্স আদায় করছে এমন অভিযোগ পাওয়া গেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকার দুই সিটি কর্পোরেশনে যুক্ত ১৬ ইউপিতে ট্যাক্স আদায় অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ