Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকরা ক্ষতিগ্রস্ত হবেন না : ইনু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলেই সাংবাদিকদের জন্য নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে সাংবাদিকরা ক্ষতিগ্রস্ত হবেন না। এ ছাড়া বিনা কারণে সাংবাদিকদের যেন চাকরি না যায় সে বিষয়েও সরকার নীতিমালা তৈরি করবে।
গতকাল শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে সাংবাদিকরা ক্ষতিগ্রস্ত হবেন না। ডিজিটাল জগতটা বর্তমানে অপরাধের কবলে পড়েছে। রাষ্ট্র ও সমাজ এতে বিব্রত হয়ে পড়েছে। জাতিকে নিরাপদ রাখতে এবং সাইবার ক্রাইম মোকাবেলায় প্রকৃত অপরাধীকে শনাক্ত করার জন্যই এই আইন করা হচ্ছে। তবে এ ক্ষেত্রে গণমাধ্যমের কাজে যাতে বিঘœ না ঘটে সেদিকে নজর দেয়া হবে। সরকার এমন কিছু করবে না, যাতে সাংবাদিকদের কণ্ঠরোধ হয়। অনুষ্ঠানে হাসানুল হক ইনু বিএনপির সমালোচনা করে বলেন, দলটির লক্ষ্য নির্বাচন করা নয়, বরং দেশে অস্বাভাবিক সরকার প্রতিষ্ঠা করা। তিনি বলেছেন, মহার্ঘ ভাতার প্রজ্ঞাপন জারির জন্য তথ্য মন্ত্রণালয় এরই মধ্যে সব ধরনের প্রক্রিয়া শেষ করেছে। সেটি প্রধানমন্ত্রীর স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। এপ্রিলের মধ্যেই সেটি জারি করা সম্ভব হবে। সংবাদকর্মীদের বেতন বাড়াতে গত ২৯ জানুয়ারি অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে নবম ওয়েজবোর্ড গঠন করা হলেও আগের মতো মহার্ঘ ভাতা এখনো ঘোষণা করা হয়নি। সংবাদকর্মীদের বিভিন্ন সংগঠন মহার্ঘ ভাতার দাবি জানিয়ে আসছিল। ওয়েজবোর্ড নিয়ে তথ্যমন্ত্রীর সমালোচনাও করে আসছিলেন সাংবাদিক ইউনিয়নের নেতারা। ইনু বলেন, ওয়েজবোর্ড নিষ্পত্তি করবেন চেয়ারম্যান ও অন্যান্য সদস্যরা। যখন তারা নিষ্পত্তি করবে তথ্য মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে। মনে রাখতে হবে, ওয়েজবোর্ড তৈরির ব্যাপারে গঠন পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের ভ‚মিকা। এর বাইরে ভ‚মিকা নেই। ওয়েজবোর্ড বাস্তবায়ন নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, তিন হাজার পত্র-পত্রিকার মধ্যে প্রায় ৯০/৯১টি অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন করছে। তাহলে বাকিরা কেন করল না? আমরা তো সাংবাদিকদের নিয়ে গঠিত তদারকি সেলের কাছে দায়িত্ব দিয়েছি। যারা করল না, সেখানে কেন ঘটনা ঘটছে, সেটা নিষ্পত্তি করতে সাংবাদিক নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করছি।
অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ