Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘প্রমাণের কিছু নেই মেসির’

আর্জেন্টিনা-ইতালি প্রীতি ম্যাচ আজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি ম্যাচের জন্য আজ মাঠে নামছে অধিকাংশ দল। ম্যানচেস্টারের ইতিহাদে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইতালি। মস্কোয় ব্রাজিল খেলবে রাশিয়ার বিপক্ষে। একইভাবে মোহমেদ সালাহ’র মিশরের মুখোমুখি হতে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। বসে নেই বিশ্বকাপের ফেভারিট স্পেন, জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড কোন দলই।
আরো একটি বিশ্বকাপ। আবারো লিওনেল মেসি আর আর্জেন্টিনার নতুন করে স্বপ্ন দেখা। কিন্তু প্রত্যাশার এই চাপই হতে পারে অনিষ্ঠের কারণ। খেলোয়াড়দের উপর যা পাহাড়সম চাপ তৈরী করে। এ ব্যাপারে ডিয়াগো ম্যারাডেনার চেয়ে ভালো কে জানেন। যে কারণে সাবেক শিষ্যকে স্বতর্ক করে দিয়েছেন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি। তার মতে, সমালোচকদের কাছে মেসির প্রমাণের কিছু নেই।
২০০৫ সালে জাতীয় দলে অভিষেকের পর তিনবার দলকে কোপা আমেরিকার ফাইনালে নিয়েও খালি হাতে ফিরতে হয় মেসিকে। গেল ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানিক কাছে অতিরিক্ত সময়ের গোলে স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার। বার বার এত কাছে গিয়েও কেন জানি ট্রফিটা ছুঁয়ে দেখা হচ্ছে না ৫ বারের বর্ষসেরার। এবার সেই ক্ষরা কাটাতে বদ্ধ পরিকর আর্জেন্টাইন অধিনায়ক।
তবে এসব নিয়ে না ভেবে তাকে খেলার দিকে মনোযোগ দেয়ার পরামর্শ দিয়েছেন ম্যারাডোনা। ছিয়াশি বিশ্বকাপের নায়ক বলেন, ‘আমি মেসিকে খেলা চালিয়ে যেতে ও উপভোগের পরামর্শ দেবো। সে বিশ্বকাপ জিতুক আর না জিতুক সমালোচকদের ব্যাপারটা তাকে ভুলে যেতে হবে। তাকে নতুন করে কিছু দেখানোর দরকার নেই। মাঠে থেকে তাকে শুধু খেলাটা উপভোগ করতে হবে।’
মেসি ও তার দলকে নিয়ে আশান্বিত হরেও দলের কোচ সাম্পাওলির কোচিং পদ্ধতি নিয়ে সন্তুষ্ট নন ম্যারাডোনা। একথা তিনি আগেই বলেছেন। এবার সেই প্রশ্ন কৌশলে এড়িয়ে েেলন। বিশ্বকাপে জর্জ সাম্পাওলির দলের সম্ভাবনা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সাম্পাওলিকে জানি না। আমি জানি না, সে কিভাবে খেলে। তবে আমি অনেক খেলোয়াড়কে জানি যারা সবটুকু দিয়ে খেলবে। আমি মনে করি, তাদের ভালো একটা সুযোগ আছে।’ তবে ফেভারিটের তালিকায় আর্জেন্টিনাকে রাখছেন না ম্যারাডেনা। কারণ হিসাবে বলেন, ‘ফেভারিট দল কখনও (বিশ্বকাপ) জেতে না।’
রাশিয়া বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ