Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ আফ্রিকার লিসটেরিয়ায় সাইটোজেন ব্যাকটেরিয়ায় মৃত ১৮০ : আক্রান্ত ৯৪৮

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার : সাউথ আফ্রিকার লিসটেরিয়ায় সাইটোজেন ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে ২০১৭ সালের জানুয়ারি থেকে চলতি বছরের মার্চ পর্ষন্ত ১৮০ জন লোক মারা গেছে এবং ৯৪৮ জন লোক আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে বলে জানা গেছে। সাউথ আফ্রিকান স্বাস্থ্য মন্ত্রনালয় সূত্রে এই তথ্য জানা গেছে।
সাউথ আফ্রিকার শীর্ষ স্থানীয় চিকেন উৎপাদন ও প্রক্রিয়াজাত কোম্পানি রেইবো ও এন্টারপ্রাইজ চিকেন কোম্পানির প্রক্রিয়াজাত রাশিয়ান,পলোনি,সচেজ,বিয়েনা ও ব্রাইপেকের মাধ্যমে ২০১৭ সালের জানুয়ারী থেকে গোটা সাউথ আফ্রিকায় লিসটেরিয়া সাইটোজেন ব্যাকটেরিয়াটি মানবদেহে ছড়িয়ে পড়ে। দীর্ঘ একবছরের বেশি সময় ধরে এই ভাইরাসটি মানবদেহে সংক্রমিত হয়ে আসলেও কোথাও রোগটি নির্নয় হয়নি।
স¤প্রতি গত সাপ্তাহে জোহানেসবার্গ একাডেমীক হাসপাতালে জ্বর ও মাথা ব্যাথা নিয়ে একজন গর্ভবতী মহিলা আসলে ডাক্তারদের প্রাথমিক পরিক্ষায় লিসটেরিয়া সাইটোজেন ব্যাকটেরিয়ায় আক্রান্ত বলে সনাক্ত করা হয়। পরে ব্যাপক তদন্তের মাধ্যমে উক্ত ব্যাকটেরিয়ার বাহক হিসাবে রেইনবো ও এন্টারপ্রাইজ চিকেন কোম্পানিকে দায়ী করেন সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সাধারণত লিসটেরিয়া সাইটোজেন ব্যাকটেরিয়া নরম চিজ,মাংশ,হট ডক এবং চিকেনসহ যে কোন প্রক্রিয়াজাত মাংশের মধ্যে উৎপন্ন হয়। স্বাস্থ্যবান ব্যক্তিদের শরীরে এই ব্যাকটেরিয়ার সংক্রমণ সহজে ঘটে না। সাধারণত গর্ভবতী মহিলা, সদ্যজাত শিশু, বৃদ্ধ ব্যক্তি এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারা এই ব্যাকটেরিয়া দ্বারা সহজেই আক্রান্ত হয়ে। এই ব্যাকটেরিয়া গর্ভবতী মহিলাদের গর্ভে পৌছে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। যেমন অপরিপক্ব শিশুর জন্ম দেওয়া অথবা শিশু জন্মের পরে খুব অল্প কিছু দিনের মধ্যে মারা যাওয়া। এছাড়া জ্বর, সর্দি, কাশি, মাথা ব্যাথা,শরির ব্যাথা এমনকি যথাযথ চিকিৎসা না পেলে মেনিনজাইটিস রোগেও আক্রান্ত হওয়ার আশংকা থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ