Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেষটাও রশিদময়

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রশিদ খানের কাছে আবরো হার মানতে হলো জিম্বাবুয়েকে। তবে এবার শুধু বোলিং নয়, ব্যাট হাতেও যে তিনি কার্যকরী অবদান রাখতে পারেন তারও প্রমাণ দিয়েছেন এই লেগ স্পিনার। পরশু তার অল-রাউন্ডার নৈপূণ্যের কাছেই শারজায় অনুষ্ঠিত সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়েকে ১৪৬ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে আফগানরা।
টস জয়ী আফগানিস্তান প্রথমে ব্যাট করে ৯ উইকেটে নির্ধারিত ৫০ ওভারে ২৪১ রান সংগ্রহ করে। জবাবে জিম্বাবুয়ের ইনিংস ৩২.১ ওভারে মাত্র ৯৫ রানেই গুটিয়ে যায়। ফলে রানের ব্যবধানে নিজেদের তৃতীয় সর্বোচ্চ জয় পায় আফগানস্তান। সর্বোচ্চ রানের জয়টাও তারা পায় এই সিরিজেই। আগামী মাসে দুই দল আবারো ২০১৯ বিশ্বকাপের বাছাইপর্বে জিম্বাবুয়ের মাটিতে মুখোমুখি হবে। টি-২০ ও ওয়ানডে সিরিজে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে এশিয়ান দলটি বিশ্বকাপের বাছাইপর্বে ইতোমধ্যেই নিজেদের ফেবারিট প্রমান করেছে।
১৯ বছর বয়সী রশিদ খান এদিন বল হাতে ১৩ রানে নেন ৩ উইকেট। এর আগে ব্যাট হাতেও ছিলেন দারুন সফল। ১ উইকেটে ১৪২ থেকে ১৭৭ রানে ৭ উইকেট হারিয়ে যখন আফগান ইনিংস দিশেহারা, ঠিক তখন ন’য়ে নেমে ২৯ বলে ৩টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারির সহায়তায় ৪৩ রান করেন রশিদ। পুরো সিরিজে তিনি নিয়েছেন ১৬টি উইকেট। মাত্র ৩৭ ম্যাচে তার সর্বমোট ওয়ানডে উইকেট সংখ্যা এখন ৮৬টি। দ্রæততম ১০০ ওয়ানডে উইকেট দখলের রেকর্ডের দিকেই ছুটছেন রশিদ। অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিশেল স্টার্ক ৫২ ম্যাচে শততম ওয়ানডে উইকেট দখল করে এখন পর্যন্ত এই তালিকায় শীর্ষে রয়েছেন।
ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ অরভিনের ব্যাটে জিম্বাবুয়ের শুরুটা ভালই ছিল। কিন্তু বাঁ-হাতি স্পিনার শারফুদ্দিন আশরাফের বলে উইকেটরক্ষক টেইলর (২৭) এলবিডবিøউড’র ফাঁদে পড়ার পরে শেষ ৮ উইকেটে পতন ঘটে মাত্র ২৩ রানে। এতকিছুর পরেও ম্যাচসেরা কিন্তু রশিদ নন, শারফুদ্দিন আশরাফ। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-২০ সিরিজে ২-০ ব্যবধানে পরাজিত হওয়া জিম্বাবুয়ে ওয়ানডে ও টি-২০ মিলিয়ে সর্বমোট সাতটি ম্যাচে মাত্র একটিতে জয় পায়।
সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান : ৫০ ওভারে ২৪১/৯ (আহমাদি ৭৬, রহমত ৫৯, রশীদ ৪৩, শারফুদ্দিন ২১ ; চাতারা ২/৪২, রাজা ২/৪১, মুজারাবানি ২/৪৪)। জিম্বাবুয়ে : ৩২.১ ওভারে ৯৫ (অরভিন ৩৪, টেইলর ২৭ : রশীদ ৩/১৩, শারফুদ্দিন ২/১৫, নবী ২/২৬)। ফল : আফগানিস্তান ১৪৬ রানে জয়ী। ম্যাচ সেরা : শারফুদ্দিন আশরাফ (আফগানিস্তান)। সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে আফগানিস্তান ৪-১ ব্যবধানে জয়ী। সিরিজ সেরা : রশিদ খান (আফগানিস্তান)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রশিদ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ