Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান থেকে ‘গার্ড অব অনার’ নিয়ে বাংলাদেশে রশিদ খানরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আর মাত্র কয়েকটা ঘন্টা। আগামীকালই চট্টগ্রামে শুরু হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এ সফরে দুই টি-টোয়েন্টির সিরিজও খেলবে আফগানরা। জাতীয় দলের হয়ে খেলতে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) নিজের দল লাহোর কালান্দার্স ছেড়ে গতকাল বাংলাদেশের দিকে রওনা দেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। পাকিস্তান থেকে অনেক ভালোবাসা সঙ্গী করেই বাংলাদেশের বিমানে চড়েছেন রশিদ। ২৩ বছর বয়সী আফগান স্পিনারকে যে পিএসএলে নিজের শেষ ম্যাচে গার্ড অব অনার দিয়েছেন কালান্দার্স সতীর্থরা!
বাংলাদেশের জন্য মাথাব্যথা হতে পারে এ তথ্য যে পিএসএলে এবার দারুণ দেখিয়েছেন রশিদ। ৯ ম্যাচে নিয়েছেন ১৩ উইকেট, ওভারপ্রতি গড়ে রান দিয়েছেন মাত্র ৬.২৫ করে! নয় ম্যাচের মধ্যে উইকেটশূন্য ছিলেন শুধু একটি ম্যাচে, ৩০-এর বেশি রান দিয়েছেন শুধু তিন ম্যাচে। পাঁচ ম্যাচে রান দিয়েছেন ২৫-এর কম! ব্যাট হাতে নিচের দিকেও কয়েকটি ম্যাচে ছোট ছোট ইনিংসে দলকে সাহায্য করেছেন। গ্রুপ পর্বে আর এক ম্যাচ বাকি কালান্দার্সের, কিন্তু ৯ ম্যাচ শেষেই ১২ পয়েন্ট নিয়ে লিগের দুই নম্বরে আছে রশিদের দল। গতকাল বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় পয়েন্ট তালিকার তিনে থাকা পেশোয়ার জালমির (৯ ম্যাচে ১০ পয়েন্ট) বিপক্ষে অবিশ্বাস্য ব্যবধানে না হারলেই কোয়ালিফায়ারে খেলা নিশ্চিত লাহোরের। এতক্ষনে নিশ্চয়ই যেনে গেছেন কি ঘটেছিল ম্যাচের ভাগ্যে! দলকে এমন দারুণ অবস্থানে রাখার পেছনে রশিদের অবদানের স্বীকৃতি দিতেই কিনা পরশু ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের পর কালান্দার্স সতীর্থরা ‘গার্ড অব অনার’ দিয়েছেন রশিদকে। রশিদও অবশ্য ম্যাচ শেষে ভিডিওতে আবেগপ্রবণ ভাষায় কালান্দার্সের প্রতি ভালোবাসার কথা জানিয়েছেন আরেকবার।
লাহোরের ফ্র্যাঞ্চাইজিটির প্রতি রশিদের ভালোবাসার গল্প অবশ্য নতুন নয়। গত মৌসুমে পিএসএলের আবুধাবি অংশে খেলার জন্য ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সে খেলার সুযোগ ছেড়ে দিয়েছিলেন রশিদ। এরপর এবারের নিলামের আগে তাঁকে দলে ধরে রেখেছে কালান্দার্স। ভালোবাসার এই গল্পে আরও রং চড়ছে রশিদের ভিডিও বার্তার পর। এবার রশিদকে সবচেয়ে ওপরের ‘প্লাটিনাম’ শ্রেণির খেলোয়াড় হিসেবেই দলে ধরে রেখেছে কালান্দার্স। কিন্তু ফ্র্যাঞ্চাইজিটিতে খেলার জন্য প্রয়োজনে সবচেয়ে নিচের শ্রেণির খেলোয়াড় হিসেবেও দলে থাকতে রাজি বলে জানিয়েছেন রশিদ, ‘সামিন ভাইকে (কালান্দার্সের ব্যবস্থাপক) আজকের (গতপরশু) ম্যাচের আগেও বলেছি, আমার কাছে ড্রাফটে কোন শ্রেণিতে থাকলাম, সেটা কোনো ব্যাপার নয়। তিনি যদি আমাকে সবচেয়ে নিচের শ্রেণির খেলোয়াড় হিসেবে দলে রাখেন, যদি আমাকে দলে রাখতে সবচেয়ে নিচের শ্রেণিতেই রাখার দরকার হয় তাঁদের, সে ক্ষেত্রে আমি নিশ্চিত করব যাতে আমাকে সেই শ্রেণি থেকে দলে নিতে তাঁদের কোনো ঝামেলা না হয়’- ভিডিওতে বলেছেন রশিদ।
জাতীয় দলের দায়িত্ব পালনের জন্য তিনি কালান্দার্স ছেড়ে মাঝপথে চলে এলেও শাহিন শাহ আফ্রিদির অধিনায়কত্বে দলটা এবার শিরোপা জিতবে- এ আশার কথাও শুনিয়ে এসেছেন রশিদ, ‘তোমাদের জন্য সেরাটাই প্রার্থনা থাকবে আমার। বাংলাদেশ থেকে তোমাদের খেলায় চোখ রাখব, নতুন অধিনায়কের (শাহিন) হাতে ট্রফিটা দেখতে অধীর আগ্রহে দিন গুনব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান থেকে ‘গার্ড অব অনার’ নিয়ে বাংলাদেশে রশিদ খানরা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ