Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপির ৫ জন চূড়ান্ত প্রার্থী ঘোষণা আজ

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনে মেয়র পদে বিএনপির প্রার্থী হতে মনোনয়ন ফরম কিনেছেন পাঁচ জন। এরা হলেন- বিএনপির কেন্দ্রীয় নেতা ড. আসাদুজ্জামান রিপন, সহ-প্রকাশনা সম্পাদক শাকিল ওয়াহেদ, নির্বাহী কমিটির সদস্য ও গত নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল, সাবেক এমপি অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান এবং ঢাকা মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম। গতকাল (রোববার) সকাল ১১টা থেকে তিনটার মধ্যে এসব প্রার্থী নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এবার এই ফরমের মূল্য নির্ধারণ করা হয় ১০ হাজার টাকা। আজ বিকেল ৪টার মধ্যে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে ২৫ হাজার টাকা জামানত জমা দিয়ে রাত সাড়ে আটটায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় মনোনয়ন বোর্ডের কাছে সাক্ষাতকার দিতে হবে মেয়র প্রার্থীদের। সাক্ষাতকার শেষে আজই চূড়ান্ত করা হবে কাকে ধানের শীষের প্রতীক দিবে বিএনপি
বিএনপি কার্যালয়ে গিয়ে দেখা যায়, গতকাল দিনের শুরুতে বেলা সোয়া ১১টায় প্রথম মনোনয়ন ফরম কেনেন সহ-প্রকাশনা সম্পাদক শাকিল ওয়াহেদ। এর পরপরই কেন্দ্রীয় কার্যালয়ে এসে ফরম নেন সাবেক এমপি আখতারুজ্জামান। ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি কাইয়ুমের পক্ষে মনোনয়নপত্র কেনেন উত্তরের সিনিয়র সহ-সভাপতি মুন্সী বজলুল বাসিত আনজু ও যুগ্ম সাধারণ সম্পাদক এ জি এম শামসুল হক। দুপুরের আগেই বিএনপি নেতা ড. আসাদুজ্জামান রিপন নিজে এসে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। দুপুরের পর সর্বশেষ প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম কেনেন গতবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে ধানের শীষ নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করা মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। এসময় বিএনপি কার্যালয়ে উপস্থিত ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।
সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, ফরম বিক্রি আজই (গতকাল) শেষ। সোমবার (আজ) বিকাল ৪টা পর্যন্ত নয়া পল্টনের কার্যালয়ে ২৫ হাজার টাকা জামানতসহ মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে। এরপর একই দিন (সোমবার) রাত সাড়ে ৮টায় গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে গঠিত মনোনয়ন বোর্ড এই সাক্ষাৎকার নেবে। রিজভী বলেন, মনোনয়ন বোর্ড প্রার্থীদের যাচাই-বাছাই করে একজন প্রার্থীকে মেয়র পদে মনোনয়ন দেবে। তার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। আমরা আশা করছি, সোমবার মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকারের পরই সেই নাম জানা যাবে।
দুপুরে মনোনয়ন ফরম সংগ্রহ করে তাবিথ আউয়াল সাংবাদিকদের বলেন, আমি আনুষ্ঠানিক প্রক্রিয়ার মাধ্যমে মনোনয়ন ফরম কিনেছি। আমি আশাবাদী, বিএনপির মনোনয়ন আমি পাব, কারণ এই নির্বাচনের প্রথম পর্বে আমাকে সমর্থন দেওয়া হয়েছিল। সে সময় আমার নির্বাচনী কর্মকান্ড দেখে দল সন্তুষ্ট ছিল। এবারও আমি আশাবাদী। মনোনয়ন না পেলে কী করবেন- এমন প্রশ্নে তাবিথ বলেন, দল যাকে প্রার্থী করবে শুধু আমি একা নয়, আমরা সবাই মিলিতভাবে এই নির্বাচনে ওই প্রার্থীর জন্য কাজ করব। আসাদুজ্জামান রিপন ২০১৫ সালের নির্বাচনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মনোনয়পত্র জমা দিলেও পরে মির্জা আব্বাসের জন্য সরে দাঁড়ান। এবার উত্তরের জন্য দলের মনোনয়ন ফরম নিতে এসে তিনি বলেন, আমি অবিভক্ত ঢাকা নগর থাকতেই মেয়র পদে নির্বাচন করতে আমার নেত্রী বেগম খালেদা জিয়ার কাছে আগ্রহ প্রকাশ করেছিলাম। ঢাকা বিভক্ত হওয়ার পরও স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিতে বরাবরই আমার আগ্রহ ছিল। এবারও আমি দলীয় মনোনয়নের জন্য ফরম কিনেছি। বিএনপির এই বিশেষ সম্পাদক বলেন, আমার লেখা-পড়া, আমরা অভিজ্ঞতা, আমার সাংগঠনিক পরিচয়, যোগ্যতা-সাহস-ত্যাগ সব কিছুই মিলে আমরা পার্টি বিবেচনা করবেন-এটাই আমরা দৃঢ় প্রত্যাশা। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা আখতারুজ্জামান বলেন, তার বিশ্বাস, ২০১৮ হবে পরিবর্তনের বছর। আর সেই পরিবর্তন ‘আসবেই’। এই পরিবর্তন হবে জাতীয়তাবাদী শক্তির পক্ষে। সেজন্য আমি দলীয় মনোনয়ন চেয়ে ফরম কিনেছি। শেষ পর্যন্ত মনোনয়ন না পেলে কী করবেন- এমন প্রশ্নে তিনি বলেন, যিনি পাবেন আমি তার পক্ষে একশ ভাগ কাজ করব। ম্যাডামের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত। শাকিল ওয়াহেদ বলেন, তিনি ঢাকা উত্তরকে বিশ্বমানের নগরীতে পরিণত করতে চান। সে লক্ষ্যেই দলের মনোনয়ন চেয়েছেন। আমার যোগ্যতা, দলের প্রতি আমার দীর্ঘদিনের কমিটমেন্ট-অভিজ্ঞতা ইত্যাদি বিবেচনায় আমর ধারণা, আমার সম্ভাবনা ভালোই। একজন বিদেশী হত্যা মামলায় পলাতক এম এ কাইয়ুম ওরফে কাইয়ুম কমিশনারের পক্ষে ফরম নিতে আসা বজলুল বাসিত বা শামসুল হক সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। নেতা-কর্মীদের সামনে তারা কেবল দুই আঙুল তুলে বিজয় চিহ্ন দেখান। আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের জন্য আগামী ২৬ ফেব্রæয়ারি ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন। এ উপনির্বাচনে মেয়র পদে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।



 

Show all comments
  • Alamgir Kabir ১৫ জানুয়ারি, ২০১৮, ১:৩৫ এএম says : 0
    তাবিথ কে দিলে ভালো হবে
    Total Reply(0) Reply
  • Al Amin ১৫ জানুয়ারি, ২০১৮, ১:৩৫ এএম says : 0
    আসাদুজ্জান রিপনকে দেওয়া উচিত
    Total Reply(0) Reply
  • Abdul Mannan ১৫ জানুয়ারি, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    We are waiting ............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ