Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোচ নিয়োগে তাড়াহুড়ো নয় : কোচ ছাড়াই খেলতে রাজি মাশরাফি-সাকিবরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ক্রিকেট নিয়ে ঘুম দেশের মানুষের চোখে। টাইগার ভক্তরা ডুবে আছে বিপিএল নিয়ে। আর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তাদের ঘুম কেড়ে নিয়েছে চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগ। এর পর থেকেই নতুন কোচের সন্ধানে বিসিবি। ইতোমধ্যে বিসিবির কাছে সাক্ষাতকার দিয়ে গেছেন রিচার্ড পাইবাস। আজ দেয়ার কথা ফিল সিমন্সের। জিওফ মার্শও রয়েছেন বিসিবির সংক্ষিপ্ত তালিকায়।
তবে কোচ নিয়োগে তাড়াহুড়ে করবে না বিসিবি। এজন্য ক্রিকেটারদের মতামতকেও প্রাধান্য দিচ্ছে বোর্ড। এজন্য তিন ফরম্যাটের তিন অধিনায়ককে নিয়ে একটি সভাও করেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। গতকাল দুপুরে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তাজা, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে আলোচনা করেন পাপন।
এসময় সভায় উপস্থিত ছিলেন মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনিস, ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান, বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক ও প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। কোচিং স্টাফদের মধ্যে উপস্থিত ছিলেন স্পিন কোচ সুনিল যোশি ও ফিল্ডিং কোচ রিচার্ড হালসাল। বেঠকে তিন অধিনায়কের সাথে নতুন কোচ, ভবিষ্যত পরিকল্পনা ও আসন্ন ক্যাম্প নিয়ে আলোচনা করা হয় বলে জানান বিসিবি সভাপতি।
আজ অনুষ্ঠিত হবে বিসিবির সাধারণ সভা। এখানেই মাশরাফি-তামিমদের নতুন কোচের নাম চুড়ান্ত হবে বেল আশা করা হচ্ছে। তবে কোচ নিয়োগের ব্যাপারে কোন তাড়াহুড়ো নেই বলেও বিসিবি থেকে জানানো হয়। এ ব্যাপারো বোর্ডের সঙ্গে একমত পোষণ করেছেন বাংলাদেশ জাতীয় দলের তিন অধিনায়কও।
নতুন কোচের সন্ধান না পাওয়া পর্যন্ত নিয়োগ দেওয়া হবে অন্তবর্তীকালীন কোচ। সেক্ষেত্রে অন্তর্বর্তীকালীন কোচের অধীনেই আসছে জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টেস্ট ও একটি ত্রিদশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। তাতেও আপত্তি নেই তিন ফরম্যাটের তিন অধিনায়কের। লঙ্কানদের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া সিরিজ নিয়ে বেশ আত্মবিশ্বাসী টাইগাররা, খেলতে প্রস্তুত আছেন কোচ ছাড়াই।
রাজধানীর র‌্যাডিসন হোটেলে তিন অধিনায়কের সাথে বিসিবি প্রধানের সফল আলোচনার পর গণমাধ্যমকে এমন তথ্যই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি জানান, ‘আমাদের যে কোচিং স্টাফ আছে এবং যে তিন অধিনায়ক আছে, ওদেরকে আমরা ডেকেছিলাম বসার জন্যে। সামনে আমাদের একটা সিরিজ আছে। হাথুরুসিংহে আমাদের সঙ্গে নেই। আমাদের হেড কোচ নেই। আমরা প্রক্রিয়ায় মধ্যে আছি (নতুন কোচের), কিন্তু এমনও তো হতে পারে, এ সিরিজের (শ্রীলঙ্কা) আগে কোনো কোচ নিয়োগ করিনি। এর মধ্যে যদি কাউকে না আনি, তাহলে কী হবে, সেসব নিয়ে কথা হয়েছে।’
পাপন বলেন, ‘তিন অধিনায়ককে বলছিলাম যে সকলকে এক সাথে সামলাতে পারবে কিনা। আসলেই ওরা আত্মবিশ্বাস নিয়ে জানিয়েছে যে পারবে। ওদের কোনো তাড়া নেই যে, সিরিজের আগে তাড়াহুড়ো করে কোচ আনতে হবে। আমরা আস্তে-ধীরে যেন সম্ভাব্য সেরা পছন্দের দিকে এগুতে পারি।’ তিনি আরো বলেন, ‘তার মানে এই না যে আমরা কোচ নিচ্ছি না। কাল-পরশুও আমরা কোচ নিতে পারি। এটা ভিন্ন ইস্যু। আমি ওদেরকে মানসিকভাবে প্রস্তুত থাকতে বললাম। যদি কোনো কারণে কোচ না পাই তাহলে যেন আমরা সব প্রস্তুতি নিয়ে রাখতে পারি।’
নতুন কোচ এখনই পাওয়া না গেলে অন্তবর্তীকালীন কোচ হিসেবে খালেদ মাহমুদের সম্ভাব্যতার কথা আগেই বলেছিলেন বোর্ড প্রধান। বললেন আবারও, সঙ্গে যোগ করলেন সহকারী কোচ হ্যালসলের নাম, ‘কালকে আমাদের বোর্ড মিটিং আছে। সেখানে আমরা সিদ্ধান্ত নেব অন্তবর্তীকালীন অবস্থায় কাউকে আমরা এখান থেকে হেড কোচ করবো কিনা। আপাতত রিচার্ড হ্যালসল আছে, বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন আছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ