Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নব্য জেএমবি উত্তরবঙ্গের সামরিক প্রধানসহ চার জঙ্গী গ্রেফতার

ঢাকায় হামলার পরিকল্পনা ছিল

মহসিন রাজু , বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এক যৌথ পুলিশ অভিযানে বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলা থেকে রাজশাহী ও রংপুর বিভাগের নব্য জেএমবির প্রধানসহ ৪ জন গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতরা হলো, নব্য জেএমবির শুরা সদস্য বগুড়া শেরপুর থানাধীন গাড়িদহ জোয়ানপুর জঙ্গি আস্তানার অন্যতম প্রধান আসামী এবং ঐ জঙ্গি আস্তানা হতে অস্ত্র ও গোলাবারুদ সহ পালিয়ে যাওয়া সাতক্ষীরা জেলা সদরের তলোইগাছা গ্রামের মৃত আব্দুল করিমের ছেলে নব্য জেএমরিব সক্রিয় সদস্য মোঃ আলমগীর হোসেন ওরফে আরিফ (২৮), নওগাঁ জেলার মান্দা উপজেলার পারইল আছির হাজীপাড়ার মৃত লোকমান আলীর ছেলে মোঃ দেলোয়ার হোসেন ওরফে মিস্ত্রি ওরফে মিজানুর রহমান (৩৯) ও গাজিপুর জেলার কাপাসিয়া থানার আড়াল গ্রামের আহম্মদ আলীর ছেলে নব্য জেএমরিব সক্রিয় সদস্য ও শীর্ষস্থানীয় জঙ্গি নেতা রাজীব গান্ধীর ঘনিষ্ট সহযোগি মোঃ আফজাল হোসেন ওরফে লিমন (৩২)। গ্রেফতারকৃতদের কাছ থেকে একটি ৯ এমএম বিদেশী পিস্তল, একটি ম্যাগাজিন, ৫ রাউন্ড ৯ এমএম বিদেশী পিস্তলের তাজা গুলি,৭.৬৫ পিস্তলের ১০ রাউন্ড তাজা গুলি, ৪ টি অত্যাধুনিক বার্মিজ চাকু ও ১ টি চাপাতি উদ্ধার করা হয় ।
বুধবার দিবাগত রাত ১ টায় বগুড়া জেলা পুলিশের যৌথ অভিযানে তাদের অস্ত্রসহ গ্রেফতার করার পর গতকাল বৃহস্পতিবার তাদের বগুড়ার চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট শরিফুল ইসলামের আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডের আবেদন করা হলে আদালত মোঃ বাবুল আক্তার ওরফে বাবুল মাষ্টার ওরফে মাস্টার (৪৫), মোঃ আলমগীর হোসেন ওরফে আরিফ (২৮), মোঃ আফজাল হোসেন লিমন ( ৩২) কে ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেছে । অপর আসামি মিজান আদালতে ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছে ।
পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বগুড়ার পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান তার অফিসে এক প্রেসব্রিফিং এ এই গ্রেফতার অভিযানের বিবরণ দিয়ে সাংবাদিকদের জানান, গ্রেফতারকৃত জঙ্গীদের ঢাকায় বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল। পরিকল্পনা অনুযায়ি তারা ঢাকায় যাওয়ার পথেই বগুড়া, জয়পুরহাট ও গাইবান্ধার রোড ট্রানজিট পয়েন্ট মোকামতলা মোড় থেকে তাদেরকে অস্ত্রসহ গ্রেফতার করা হয়। প্রেসব্রিফিংএ তিনি জেএমবির উত্তরাঞ্চলীয় প্রধান মোঃ বাবুল আক্তার ওরফে বাবুল মাষ্টার ওরফে মাস্টার ও বগুড়ার শেরপুরের জঙ্গী আস্তানা থেকে অস্ত্র গুলিসহ পালিয়ে যাওয়া দুই জঙ্গী জীবন বৃন্তান্ত উল্লেখ করেন।
বাবুল মাস্টারের জঙ্গী জীবন ঃ বাবুল ২০০৩ সালে জেএমবিতে যোগদানের পর থেকে ২০১৩ সাল পর্যন্ত জেএমবিতে অবস্থান করে উত্তরাঞ্চলে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে। ২০১৪ সালে সে নব্য জেএমবিতে যোগদান করে। সাংগঠনিক কাজে অত্যন্ত দক্ষ হওয়ায় ২০১৭ সালের প্রথম দিকে উত্তরবঙ্গের সামরিক প্রধান হিসেবে দায়িত্ব লাভ করে। ২০১৭ সালে মে মাসে নব্য জেএমবির শুরা সদস্য হিসেবে দায়িত্ব পায়। ২০১৫ সালের ১০ নভেম্বর রংপুর জেলার কাউনিয়া থানাধীন খাদেম রহমত আলী হত্যা মামলার অন্যতম চার্জশীট ভুক্ত আসামী সে। ২০১৬ সালের ২৫ মে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানাধীন মহিমাগঞ্জ বাজারের জুতা ব্যবসায়ী দেবেশ চন্দ্র প্রামানীক হত্যাকান্ডে ব্যবহৃত মোটরসাইকেল ও সরবরাহ করে সে। বর্তমানে উত্তর বঙ্গের ১৬ টি জেলার নব্য জেএমবি‘র সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। এছাড়া সংগঠনের জন্য নতুন সদস্য সংগ্রহ, অর্থ সংগ্রহ এবং হামলার টার্গেট, ব্যক্তি ও স্থান নির্ধারন করার দায়িত্ব ছিল তার।
মোঃ দেলোয়ার হোসেন ওরফে মিস্ত্রি ওরফে মিজানুর রহমানের জঙ্গি জীবন ঃ ২০০৫ সালে বড় ভাই ইউসুফ হাজীর (২০১৬ সালে বগুড়ায় গ্রেফতার) মাধ্যমে জেএমবিতে যোগদান এবং ২০১২ সাল পর্যন্ত জেএমবিতে অবস্থান করে নওগাঁ, নাটোর, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিল। ২০১৩ সালে নতুন জঙ্গি সংগঠন জুনুদ আত তাওহীদ আল খিলাফাহ এ যোগদানের পরে ফের ২০১৪ সালে নব্য জেএমবিতে যোগদান এবং নওগাঁ, জয়পুরহাট, নাটোর, সিরাজগঞ্জ ও বগুড়া জেলার দায়িত্বশীল হিসেবে কার্যক্রম শুরু করে। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর রাজশাহী জেলার বাঘমারা থানার আহমদীয়া মসজিদে বাংলাদেশে প্রথম আত্মঘাতী হামলার প্রধান পরিকল্পনাকারী এই মিজান। উক্ত হামলায় অভিযুক্ত আনোয়ার হোসেন ওরফে নাঈম (২০১৬ সালে রাজশাহীতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত) তার আপন ছোট ভাই। পারিবারিকভাবেই দেলোয়ারের পরিবারের নারী ও পুরুষ সকল সদস্যই জঙ্গী কার্যক্রমে জড়িত । তার ৪ ভাই, ১ ভাতিজা খায়রুল (২০১৬ সালে বগুড়ায় গ্রেফতার হয়) ও ১ ভাগনে মেহেদী হাসান (বর্তমানে পলাতক) নব্য জেএমবির সক্রিয় সদস্য। দেলোয়ার হোসেনের আপন ছোট ভাই মোয়াজ্জেম ২০১৭ সালের ১৬ নভেম্বর নওগাঁ জেলার আত্রাই থানায় জঙ্গি বিরোধী অভিযানে গ্রেফতার হয়। ২০১৫ সালে শেষের দিকে বগুড়া জেলার শেরপুর থানাধীন গাড়িদহ ইউনিয়নের জোয়ানপুর কুঠিরভিটা গ্রামে উত্তরবঙ্গের নব্য জেএমবির সর্ববৃহৎ আস্তানা গড়ে তোলে এই মিজানুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ