Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শেষ চারে মাশরাফির রংপুর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তিন দল বিপিএলের শেষ চারে খেলা নিশ্চিত করেছিল আগেই। গতকাল পাওয়া গেল চতুর্থ ও শেষ দলকে। খুলনা টাইটান্সকে ১৯ রানে হারিয়ে এই যোগ্যতা অর্জন করেছে মাশরাফির রংপুর রাইডার্স।
পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্রথম কোয়ালিফায়ারে খেলা নিশ্চিত করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১০ ম্যাচে ৮ জয়ে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট। ১১ ম্যাচে সমান ৬ জয় ও ৪ হারে ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটান্সের সংগ্রহ সমান ১৩ পয়েন্ট করে। তবে নেট রান রেটে এগিয়ে দুইয়ে ঢাকা। দুই দলকেই একটি করে ম্যাচে পয়েন্ট ভাগ করে নিতে হয়েছিল। ১১ ম্যাচে ৬ জয় ও ৫ হারে ১২ পয়েন্ট রংপুরের। সমান ১১ ম্যাচে ৪টি করে জয় পাওয়া সিলেট সিক্সার্স ও রাজশাহী কিংসের সঙ্গে বিদায় নিশ্চিত হয়েছে চিটাগং ভাইকিংসের। শেষ ম্যাচে জয়-পরাজয় তাদের কোন কাজে না এলেও শীর্ষ চার দলের স্থান নির্বাচনে তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
গতকাল জয়ের জন্য রংপুরের পুঁজি ছিল মাত্র ১৪৭ রান। মামুলি এই লক্ষ্যে ৬০ রানের উদ্বোধনী জুটির পরও নির্ধারিত ২০ ওভারে খুলনা করতে পারে ৮ উইকেটে ১২৮। ১২তম ওভারেও মাহমুদউল্লাহর দলের রান ছিল ২ উইকেটে ৮৩। কিন্তু দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত (১৮ বলে ২০) ও এম কিংগারের (৪৫ বলে ৪৪) পর দুই অঙ্ক স্পর্শ করতে পারেন কেবল আট নম্বর ব্যাটসম্যান জেসি আর্চার (১১ বলে ১৯)। ক্যারিবীয় অল-রাউন্ডারের ব্যাটেই জয়ের আশা করছিল খুলনা। কিন্তু ১৭তম ওভারের শেষ বলে তার রান আউট ও পরের ওভারের প্রথম বলে আরিফুল হকের লং অনের ক্যাচ সেই আশার বাতি নিভিয়ে দেয়।
এর আগে ব্যাট হাতে স্বস্তিতে ছিল না রংপুরও। ১১তম ওভারের প্রথম বলে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরেন ক্রিস গেইল। ৪টি চার ও ২টি ছক্কায় ২৭ বলে ৩৮ রান করেন ক্যারিবীয় এই ব্যাটিং দানব। এরপর থমকে যায় তাদের রানের চাকা। ১৮ ওভার শেষেও ৬ উইকেটে রংপুরের রান ছিলো ১১৪। এ অবস্থায় উইকেটে ছিলেন মোহাম্মদ মিঠুন ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শেষ দুই ওভারে ৩৩ রান তুলে লড়াইয়ের পুঁজি এনে দেন তারা। শফিউলের শেষ ওভারে তিনটি ছক্কা হাঁকান মিথুন। শেষ বলে ছক্কা মেরে এবারের আসরে প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদও নেন এই ডান-হাতি ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ২টি চার ও ৪টি ছক্কায় ৩৫ বলে করেন অপরাজিত ৫০ রান। ২ চারে ১১ বলে ১৫ রানে অপরাজিত থাকেন মাশরাফি। এতে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৭ রান পায় রংপুর।
সংক্ষিপ্ত স্কোর
রংপুর রাইডার্স : ২০ ওভারে ১৪৭/৬ (গেইল ৩৮, ম্যাককালাম ১৫, মিঠুন ৫০*, বোপারা ১১, মাশরাফি ১৫*; জায়েদ ১/১৪, আর্চার ২/২৮, শফিউল ১/৪৮, ব্রাথওয়েট ১/১০)।
খুলনা টাইটান্স : ২০ ওভারে ১২৮/৮ (শান্ত ২০, ক্লিনজার ৪৪, আর্চার ১৯; সোহাগ ১/২৬, উদানা ১/৩৭ নাহিদুল ১/১৬, বোপারা ২/৪)।
ফল : রংপুর রাইডার্স ১৯ রানে জয়ী।
ম্যাচ সেরা : মোহাম্মদ মিঠুন (রংপুর)।

পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার পরি. পয়েন্ট নে.রা.রে
কুমিল্লা ১০ ৮ ২ ০ ১৬ ০.৬২৬
ঢাকা ১১ ৬ ৪ ১ ১৩ ১.৫৮৭
খুলনা ১১ ৬ ৪ ১ ১৩ ০.০১২
রংপুর ১১ ৬ ৫ ০ ১২ -০.০৯৫
সিলেট ১১ ৪ ৬ ১ ৯ -০.৩৪০
রাজশাহী ১১ ৪ ৭ ০ ৮ -০.৯৯১
চিটাগং ১১ ২ ৮ ১ ৫ -০.৭৫২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ